জুনের মধ্যে বসছে ১০ হাজার ইএফডি মেশিন

প্রকাশিত: ফেব্রুয়ারি ৬, ২০২১; সময়: ১২:৩৬ pm |

পদ্মাটাইমস ডেস্ক : চলতি বছরের জুনের মধ্যে দেশের বিভিন্ন ব্যবসা প্রতিষ্ঠানে ১০ হাজার ইলেকট্রনিক ফিসকেল ডিভাইস (ইএফডি) বসানো হবে বলে জানিয়েছেন জাতীয় রাজস্ব বোর্ডের চেয়ারম্যান আবু হেনা মো. রহমাতুল মুনিম।

শুক্রবার জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) সম্মেলন কক্ষে ইএফডিএমএস (ইলেকট্রনিক ফিসকেল ডিভাইস ম্যানেজমেন্ট সিস্টেম) এর প্রথম লটারি ড্র অনুষ্ঠানে এ তথ্য জানান তিনি। এনবিআর চেয়ারম্যান আবু হেনা মো. রহমাতুল মুনিম লটারি কার্যক্রম পরিচালনা করেন।

এনবিআর চেয়ারম্যান বলেন, ফেব্রুয়ারির মধ্যে তিন হাজার, মার্চের মধ্যে চার হাজার এবং জুনের মধ্যে দশহাজার ইএফডি মেশিন বিভিন্ন প্রতিষ্ঠানে বসানো হবে। আমরা এর জন্য ব্যাপক প্রচারণা চলানোর প্রস্তুতি নিয়েছি। ঢাকা ও চট্টগ্রামের বাইরেরও ব্যবসাপ্রতিষ্ঠানে ইএফডি মেশিন বসানো হবে।

১ জানুয়ারি থেকে ৩১ জানুয়ারির মধ্যে যারা ইএফডি মেশিন থেকে কেনাকাটা করেছেন, তাদের নিয়ে আজকে স্বয়ংক্রিয় পদ্ধতিতে প্রথম লটারির ড্র অনুষ্ঠিত হয়। ইএফডি থেকে পণ্য কেনার পর গ্রাহকরা যে রিসিট পেয়েছেন, সেটাই কুপন হিসেবে গণ্য করে লটারি করা হয়।

প্রধান অতিথির বক্তব্যে এনবিআর চেয়ারম্যান বলেন, ‘একটি অনাস্থার জায়গা ছিল দীর্ঘদিন ধরে। জনগণ যে ভ্যাট দিচ্ছেন তার টাকা সরকারি কোষাগারে ঠিকমতো জমা হচ্ছে কি-না। দীর্ঘদিন ধরে এটা নিয়ে অস্বস্তির জায়গা ছিল আমাদের। এই অনাস্থা ইএফডি মেশিন আসার পর কেটে গেছে। মাত্র আমরা শুরু করেছি । আরও অনেক দূর এগোতে হবে আমাদের’।

তিনি বলেন, ‘জনগণের কাছে অনুরোধ আপনারা ভ্যাট দিন। আমরা আপনাদের ভ্যাট প্রদান সহজ করে দিব। যত বেশি ভ্যাট আসবে, তত বেশি ভ্যাট হার কমাতে পারবো। আমরা ভ্যাট দেয়াকে আনন্দের পরিবেশে নিয়ে আসবো’।

এনবিআর চেয়ারম্যান আরও জানান, ইএফডি মেশিন ছাড়াও ভ্যাট আদায় হচ্ছে । সেটা হয়তো এতটা স্বচ্ছ নয়। স্বচ্ছতার জন্য ইএফডি মেশিন চালু করা হয়েছে।

ইলেক্ট্রনিক ফিসকেল ডিভাইস (ইএফডি) এর প্রথম এ লটারিতে মোট ১০১টি পুরস্কার দেওয়া হয়। প্রথম পুরস্কার বিজয়ী এক লাখ টাকা, দ্বিতীয় পুরস্কার বিজয়ী ৫০ হাজার টাকা ও তৃতীয় পুরস্কার বিজয়ী পান ২৫ হাজার টাকা (৫টি)। প্রথম, দ্বিতীয় ও তৃতীয় বিজয়ীসহ ১০ হাজার টাকা পর্যন্ত মোট ১০১টি পুরস্কার পান বিজয়ীরা। প্রথম পুরস্কার হিসেবে কর মুক্ত এক লাখ টাকা পেয়েছেন 02221GEMMWAK039 নাম্বার কুপন, দ্বিতীয় পুরস্কার 001820SPXYAOH781, তৃতীয় পুরস্কার 002120DXEDECM637 নাম্বার কুপন।

লটারির ড্র ঘোষণার ৩ কর্মদিবসের মধ্যে কুপনের নাম্বার রাজস্ব বোর্ডের ওয়েবসাইট ও জাতীয় দৈনিকে প্রকাশ করা হবে বলে জানানো হয়েছিল।

লটারিতে বিজয়ীকে যে কোন কাস্টমস, এক্সাইজ ও ভ্যাট কমিশনারেটে পুরস্কারের জন্য জাতীয় রাজস্ব বোর্ডের নির্ধারিত ফরমে আবেদন করতে হবে। যে মাসে লটারি ড্র হবে সে মাসের শেষ কার্যদিবসের মধ্যে পুরস্কারের জন্য আবেদন করতে হবে। অর্থাৎ ফেব্রয়ারি মাসে যারা বিজয়ী হয়েছেন তাদের কুপনগুলো যেকোনো কমিশনারেটে আগামী ২৮ ফেব্রুয়ারির মধ্যে পুরস্কার প্রাপ্তির আবেদন করতে হবে।

এছাড়া পুরস্কার পেতে কোনো সমস্যা হলে ০১৯৬৩৬৩৬৫৫৪ নাম্বারে যোগাযোগ করতে বলা হয়েছে।

অনুষ্ঠানে আরও বক্তব্য দেন , জাতীয় রাজস্ব বোর্ডের সদস্য (নীরিক্ষা ও গোয়েন্দা) জাকিয়া সুলতানা, এনবিআর সদস্য (বোর্ড প্রশাসন) ফয়জুর রহমান, সদস্য (কর নীতি) আলমগীর হোসেন, ইএফডি বাস্তবায়ন কমিটির আহ্বায়ক আব্দুল মান্নান শিকদার সদস্য কর নীতি ও আইসিটি গোলাম কিবরিয়া প্রমুখ।

অনুষ্ঠানে জানানো হয়, ২৫ আগস্ট ইএফডি উদ্বোধনের পর প্রথম পর্যায়ে ১১৭টি, দ্বিতীয় পর্যায় ১০৬১টি, তৃতীয় পর্যায়ে ২৯৩টিসহ এক হাজার ৪৭১টি ব্যবসা প্রতিষ্ঠানে ইএফডি ও এসডিসি মেশিন বসানো হয়েছে।

  • 10
  •  
  •  
  •  
  •  
  •  
উপরে