দেশেই তৈরি হবে হুন্দাই গাড়ি

প্রকাশিত: জানুয়ারি ৫, ২০২১; সময়: ৯:১২ pm |

পদ্মাটাইমস ডেস্ক : বাংলাদেশে বাণিজ্যকভাবে গাড়ি উৎপাদন শুরু করবে দক্ষিণ কোরিয়ার প্রভাবশালী গাড়ি উৎপাদনকারী প্রতিষ্ঠান হুন্দাই মোটর কোম্পানি লিমিটেড। প্রতিষ্ঠানটি ২০২২ সালে কার্যক্রম শুরু করে উৎপাদিত গাড়ি ২০২৫ সাল নাগাদ বাজারে নিয়ে আসবে। মঙ্গলবার (০৫ জানুয়ারি) রাজধানীর গুলশানে একটি হোটেলে এ বিষয়ে একটি চুক্তি স্বাক্ষর হয়।

কারখানা স্থাপনের জমি বরাদ্দে হুন্দাই’য়ের বাংলাদেশের পরিবেশক ফেয়ার টেকনোলজি লিমিটেডের সঙ্গে চুক্তি স্বাক্ষর করে বাংলাদেশ হাইটেক পার্ক কর্তৃপক্ষ। হুন্দাই বাংলাদেশে প্রতি বছরে ৫০ হাজার গাড়ি উৎপাদনে করবে। যা বাংলাদেশের চাহিদা মিটিয়ে বিদেশেও রফতানি হবে।

অনুষ্ঠানে তথ্য ও যোগাযোগ প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেন, বিশ্ব যখন বিনিয়োগ সংকটে ভুগছে, তখন বিশ্বের চতুর্থ বৃহত্তম অটোমোবাইল কোম্পানি বাংলাদেশে বিনিয়োগ করছে। এতে বিশ্বের কাছে বাংলাদেশে বিনিয়োগের সব সুবিধা রয়েছে মর্মে একটি বার্তা পৌঁছাল। হুন্দাইয়ের এই বিনিয়োগের মাধ্যমে হাইটেক পার্কে বিনিয়োগের সম্ভাবনা আরও বেড়েছে।’

বাংলাদেশের অটোমোবাইল গ্রাহকদের সম্পূর্ণ নতুন গাড়ি এবং মানসম্পন্ন বিক্রয়োত্তর সেবা দেওয়ার লক্ষ্যে ফেয়ার টেকনোলজির নিজস্ব অর্থায়নে ও হুন্দাইয়ের কারিগরি সহায়তায় গাজীপুরের কালিয়াকৈরে প্রায় ছয় একর জমির ওপর গড়ে তোলা হবে হুন্দাইয়ের গাড়ি কারখানা। এ লক্ষ্যে বাংলাদেশে এক বিলিয়ন ডলারের বেশি অর্থ বিনিয়োগ করবে হুন্দাই।

অনুষ্ঠানে দক্ষিণ কোরিয়ার রাষ্ট্রদূত লি জ্যাং কেয়ান বলেন, বাংলাদেশে বিনিয়োগের দিক থেকে দক্ষিণ কোরিয়ার অবস্থান পঞ্চম। ৭০ শতাংশ বিনিয়োগ পোশাক শিল্প খাতে। অটোমোবাইল খাতে হুন্দাইয়ের মতো বিশ্বখ্যাত ও ফ্ল্যাগশিপ কোম্পানির বিনিয়োগ দুই দেশের বন্ধুত্বপূর্ণ ও অর্থনৈতিক সহযোগিতার সম্পর্ককে আরো জোরদার করবে।

অনুষ্ঠানে ফেয়ার গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক রুহুল আলম আল মাহবুব বলেন, বাংলাদেশ হবে আগামীদিনে প্রযুক্তি শিল্পের হাব। শুধু গাড়ি উৎপাদন নয় ভবিষ্যতে গাড়িসহ ইলেক্ট্রনিক পণ্য রপ্তানি করবে বাংলাদেশ।

হুন্দাইয়ের গাড়ি উৎপাদন কারখানা স্থাপনে সব ধরনের সহযোগিতা দেয়ার ঘোষণা দেন হাইটেক পার্ক কর্তৃপক্ষের ব্যবস্থাপনা পরিচালক হোসনে আরা বেগম। প্রাথমিকভাবে হুন্দাইয়ের সবচেয়ে জনপ্রিয় গাড়ি সেডান, এসইউভি ও এমপিভি উৎপাদন করবে তারা। বাংলাদেশের গ্রাহকরা সাশ্রয়ী মূল্যে হুন্দাইয়ের গাড়ি পাবে বলে জানানো হয়।

  • 14
  •  
  •  
  •  
  •  
  •  
উপরে