ঊষা’র দুয়ারে ‘জীবাণুনাশক কক্ষ’

প্রকাশিত: মে ৩১, ২০২০; সময়: ১০:৫৫ অপরাহ্ণ |
ঊষা’র দুয়ারে ‘জীবাণুনাশক কক্ষ’

নিজস্ব প্রতিবেদক : দীর্ঘ দুই মাসেরও বেশি সময় বন্ধ থাকার পর স্বাস্থ্যবিধি মেনে রবিবার খুলেছে রাজশাহীর ঐতিহ্যবাহী সিল্কের কাপড় প্রস্তুকারী ও বিক্রয় প্রতিষ্ঠান ‘ঊষা সিল্ক’। করোনা পরিস্থিতি মাথায় রেখে ক্রেতা ও কর্মচারীদের স্বার্থে তারা ‘জীবাণুনাশক কক্ষ’ প্রস্তুত করেছে। যা প্রতিষ্ঠানটির প্রধান দরজায় এই মধ্যে স্থাপন করা হয়েছে। রাজশাহী নগরীর সপুরা বিসিক শিল্পনগরীতে বিশাল শোরুম নিয়ে বৃহৎ পরিসরে বহুদিন থেকে ব্যবসা করে আসছে ঊষা সিল্ক।

প্রতিষ্ঠানটির পক্ষ থেকে জানান হয়েছে, সম্পূর্ণ স্বাস্থ্যবিধি মেনে তারা ব্যবসা পরিচালনা করবেন। ক্রেতা ও তাদের কর্মীদের স্বাস্থ্য সুরক্ষা নিশ্চিত করতে তারা কোনো কার্পণ্য করবেন না। রাজশাহীতে ঊষা সিল্ক সহ হাতেগোনা মাত্র দুইটি ব্যবসায়ী প্রতিষ্ঠানে এই ‘জীবাণু নাশক কক্ষ’ এর ব্যবস্থা করা রয়েছে। যা স্থাপনে ব্যয় করতে হয়েছে প্রচুর অর্থ। এই কক্ষ দিয়ে প্রবেশের সময় স্বয়ংক্রিয় ভাবে মানুষের শরীরে জীবাণুনাশক স্প্রে হবে। যা ওই মানুষটির শরীরের বহিরাবরণে থাকা করেনাভাইরাস সহ প্রায় সকল প্রকার জীবণু থেকে মুক্ত ও পরিচ্ছন্ন করবে।

করোনা পরিস্থিতির মধ্যে প্রতিষ্ঠানটি কোন প্রকার ঝুঁকি না নিয়ে সরকারি সিদ্ধান্ত মতো সব ধরণের ব্যবসায়িক কার্যক্রম বন্ধ রাখে। ব্যবসায়ীক ক্ষতির মধ্যেও প্রতিষ্ঠানটি তাদের কর্মীদের বেতন দিয়েছে, সময়মতো দিয়েছে ঈদ বোনাস। এমন অবস্থায় প্রতিষ্ঠানটি বলছে, করোনা পরিস্থিতির মধ্যে দুই মাস ব্যবসা বন্ধ রাখায় তাদের যে আর্থিক ক্ষতি হয়েছে তা পুশিয়ে নিতে সময় লাবগে কয়েক বছর। এমনিতেই ঐতিহ্যবাহী এই সিল্কের শিল্প নানা প্রতিবন্ধকতার মধ্যে সময় পার করছে।

ঊষা সিল্কের জনারেল ম্যানেজার জহুরুল ইসলাম জহির জানান, করোনামহামারির কারণে গত দুই থেক আড়াই মাসে ঊষা সিল্কের আর্থিক ক্ষতির পরিমানটা বড় অংকে গিয়ে ঠেকেছে। এই ক্ষতি পুষিয়ে উঠতে ৩ থেকে ৪ বছর সময় লেগে যাবে। সরকারের নিদেশনায় রবিবার ৩১ মে থেকে ফ্যাক্টরি ও আউটেলট পরোপুরি স্বাস্থ্য বিধি মেন খালা হেয়েছে।

তিন আরো জানান ঊষা সিল্কের প্রোপাইটার শিল্পপতি মঞ্জুর ফারুক চৌধুরী কেয়ক যুগ ধরে রাজশাহীর ঐতিহ্য এই রেশম শিল্পকে বাঁচিয়ে রাখার চেষ্টা করে যাচ্ছেন। কারণ এই শিল্প গার্মেন্টসের মতো দেশ ও দেশের বাইের সুনাম অর্জন করেছে। করোনা পরিস্থিতি মোকাবেলায় দেশের সকল প্রতিষ্ঠানকে প্রয়োজনীয় স্বাস্থ্যবিধি মেনে ব্যবসা পরিচালনার আহ্বান করছে ঊষা সিল্কর।

  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
পদ্মাটাইমস ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
topউপরে