বিপরীত ধর্মের কাউকে বিয়ে করতে ধর্ম পরিবর্তন কি জরুরি?

প্রকাশিত: মে ৭, ২০২২; সময়: ১১:৪৮ am |

পদ্মাটাইমস ডেস্ক : স্পেশাল ম্যারেজ অ্যাক্ট বা বিশেষ বিবাহ আইন হচ্ছে ভিন্ন ধর্মী দুইজন মানুষের বিয়ে। বিপরীত ধর্ম যেমন- হিন্দু বা খ্রিষ্টান ধর্মের অনুসারি হয়ে মুসলিম ধর্মের কাউকে বিয় করা। এমন বিয়েতে নিজ ধর্মের পরিবর্তনের দরকার নেই।

এমন পরস্পর বিপরীত ধর্মের মানুষের বিয়েকে আইনগতভাবে বৈধতা দিতে ১৮৭২ সালে স্পেশাল ম্যারেজ অ্যাক্ট প্রণয়ন করা হয়।

বাংলাদেশে বিশেষ বিবাহ অনুষ্ঠিত হয় ‘বিশেষ বিবাহ আইন, ১৮৭২ অনুযায়ী। কোনো বিদেশি ভিন্ন ধর্মী নাগরিক এবং বাংলাদেশি নাগরিকের মধ্যে বিয়েও এই বিশেষ বিবাহ আইন অনুযায়ী হয়ে থাকে। কিন্তু এ বিয়ে কাদের জন্য প্রযোজ্য, বিয়ে অনুষ্ঠানের শর্তাবলি কী, সম্পাদনের পদ্ধতি কী, কার দ্বারা এ বিয়ে সম্পাদিত হবে, এ বিয়ের ফলে জন্ম নেওয়া সন্তান কোন ধর্মের পরিচয়ে বড় হবে, এ বিয়ের স্বামী বা স্ত্রী কোন ধর্ম অনুসরণ করবেন এসব বিষয় নিয়ে বিস্তারিত বলা আছে স্পেশাল ম্যারেজ অ্যাক্টে।

বিয়ের শর্ত হচ্ছে, ছেলে ও মেয়েকে অবিবাহিত হতে হবে। ছেলের বয়স কমপক্ষে ২১ বছর এবং মেয়ের বয়স ১৮ বছর হতে হবে। পক্ষগণ প্রথমে বিশেষ বিবাহ নিবন্ধকের কাছে গিয়ে যেকোনো এক পক্ষ অপর পক্ষের কাছে বিয়ের জন্য লিখিত নোটিশ পাঠাবেন। নিয়ম হচ্ছে, এ নোটিশ দেওয়ার ১৪ দিন পর বিয়ে সম্পাদন করতে হবে।

এক পক্ষ নিবন্ধকের মাধ্যমে বিয়ের ১৪ দিন আগে অপর পক্ষকে নির্ধারিত আকারে নোটিশ না পাঠালে বিয়ে সম্পন্ন করা যাবে না। বিয়ের সময় অন্তত তিনজন সাক্ষী উপস্থিত থাকতে হবে।

পাত্রপাত্রী স্বশরীরে উপস্থিত থেকে বিয়ে সম্পন্ন করতে হবে। আর এ বিয়ের কাজীকে (নিবন্ধক) বিয়ের অনুষ্ঠানে অবশ্যই উপস্থিতি থাকতে হবে। বিয়ের আগে উভয়কে শপথ বাক্য পাঠ করাতে হবে। শপথ পড়ানো জরুরি। শপথ ছাড়া এই বিয়ে আইনগত বৈধতা পাবে না।

স্পেশাল ম্যারেজ অ্যাক্টের নিবন্ধক হলেন জেলা রেজিষ্ট্রারের সমমানের। এই নিবন্ধককে অবশ্যই আইনজীবী হতে হবে। এরপর এই সনদ নেওয়া যাবে। বর্তমানে সারা দেশে স্পেশাল ম্যারেজের নিবন্ধক ৩ থেকে ৪ জন আছেন বলে জানা গেছে।

আইন-মন্ত্রনায়লয় কর্তৃক নিয়োগ প্রাপ্ত অনেক স্পেশাল ম্যারিজ রেজিস্ট্রার আছেন, অনেক অ্যাডভোকেটও স্পেশাল ম্যারিজ রেজিস্টার হিসাবে তালিকাভুক্ত।

বিয়ে সম্পন্ন হলে নিবন্ধক তা সরকারি ভলিউমে নিবন্ধন করবেন এবং একটি ম্যারিজ রেজিস্ট্রেশন সার্টিফিকেট প্রদান করবেন।

  •  
  •  
  •  
  •  
  •  
  •  
উপে