একটি ফোন নম্বর ও ইউসুফের ভয়াবহ প্রতারণার গল্প

প্রকাশিত: সেপ্টেম্বর ১০, ২০২১; সময়: ১২:২৭ pm |

পদ্মাটাইমস ডেস্ক : একটি মোবাইল নম্বর বদলে দিয়েছে মুদি দোকানদার ইউসুফের ভাগ্যের চাকা। তবে সৎ পথে নয়, অবৈধ পথে। পাসপোর্ট অধিদপ্তরের কর্মকর্তাদের জন্য বরাদ্দকৃত একটি মোবাইল নম্বর ব্যবহার করে প্রতারণা করেছেন শত শত মানুষের সঙ্গে। আর এ কাজে তার সহযোগী এক অটোরিকশা চালক। তবে শেষ রক্ষা হয়নি। জামালপুর থেকে গোয়েন্দা পুলিশ গ্রেপ্তার করেছে কথিত পরিচালক ও তার সহযোগীকে।

জামালপুরের সরিষাবাড়ি উপজেলার একটি গ্রামের মুদি দোকানদার ইউসুফ আলী নিজেকে পরিচয় দেন পাসপোর্ট অধিদপ্তরের পরিচালক হিসেবে। দোকানে বসেই পাসপোর্ট সংক্রান্ত সমস্যার সমাধান করে দেন টাকার বিনিময়ে। জামালপুরে অভিযান চালিয়ে ইউসুফকে গ্রেপ্তারের পর তার অভিনব প্রতারণার কৌশলটি সম্পর্কে জানতে পেরেছে গোয়েন্দারা।

বছর দুয়েক আগে গ্রামীণফোনের একটি মোবাইল সিম কেনেন ইউসুফ। নম্বরের শেষ ডিজিটটি পাসপোর্ট অধিদপ্তরের জন্য বরাদ্দকৃত নম্বরের সঙ্গে মিল রয়েছে। অনেকেই পরিচালক মনে করে ফোন করে তার কাছে পাসপোর্ট সংক্রান্ত সমস্যার সমাধান চাইতেন। এ সুযোগটিই কাজে লাগান তিনি।

সহযোগী অটোরিকশা চালক বন্ধুর মোবাইলে ওই নম্বরটি ব্যবহার করে খোলেন ইমো অ্যাকাউন্ট। ব্যবহার করেন পাসপোর্টের আসল পরিচালক সাইদুর রহমানের ছবি। শুরু করেন প্রতারণা। আসামি ইউসুফ বলেন, সিমটি কেনার পরপরেই আমার কাছে বিদেশ থেকে একটি ফোন আসে। ওই ব্যক্তি আমাকে বলেন- স্যার, আপনিতো আগেই টাকা নিয়েছেন, আমার পাসপোর্টের কাজ তো করে দিলেন না। তখন আমি বলি- টাকা কম হয়েছে, আরও টাকা পাঠান। এভাবেই মূলত শুরু। দুই প্রতারকের হাতে কী পরিমাণ লোকজন প্রতারণার শিকার হয়েছেন তা খতিয়ে দেখছে পুলিশ।

ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশের (ডিবি) গুলশান বিভাগের উপ-কমিশনার (ডিসি) মশিউর রহমান বলেন, আমরা দেখতে চাচ্ছি যে, এই লোক পাসপোর্ট অধিদপ্তরের জন্য বরাদ্দকৃত নম্বর কীভাবে পেল। আর কীভাবে, কার যোগসাজশে এই (পাসপোর্ট সংক্রান্ত) টার্মগুলো জেনে লোকজনের সঙ্গে প্রতারণা করেছে।

সমস্যা সমাধানের জন্য সরকারি কর্মকর্তা পরিচয়ে কেউ টাকা দাবি করলে সংশ্লিষ্ট দপ্তরকে জানানোর পরামর্শ পুলিশের। ঢাকা মহানগর (উত্তর) গোয়েন্দা পুলিশের যুগ্ম কমিশনার মোহাম্মদ হারুন অর রশীদ বলেন, আরও কেউ প্রতারিত হচ্ছে কিনা সেটা আমরা খোঁজ-খবর রাখব। এই ঘটনায় পাসপোর্ট অধিদপ্তরের পক্ষ থেকে একটি মামলা করা হয়েছে।

  • 69
  •  
  •  
  •  
  •  
  •  
উপরে