আদালত অবমাননায় রাবি ভিসিসহ চারজনের বিরুদ্ধে মামলা

প্রকাশিত: মে ২, ২০১৯; সময়: ১০:০০ pm |

নিজস্ব প্রতিবেদক : আদালতের আদেশ অবমাননা করায় রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) উপাচার্যসহ চারজনের বিরুদ্ধে মামলা দায়ের করা হয়েছে। বৃহস্পতিবার রাজশাহী সদর সিনিয়র সহকারী জজ আদালতে বাদী হয়ে বিশ্ববিদ্যালয়ের আইন ও ভূমি প্রশাসন বিভাগের সহকারী অধ্যাপক শাহরিয়ার পারভেজ এ মামলা দায়ের করেন।

আদালতের বিচারক মো: মনিরুজ্জামান মামলাটি আমলে নিয়ে আসামীদের বিরুদ্ধে সমন জারি করে আগামী ২৭ জুন এ মামলার পরবর্তি দিন ধার্য্য করেন বলে জানিয়েছেন বাদি পক্ষের আইনজীবী এডভোকেট নূর-এ-কামরুজ্জামান ইরান।

রাবির উপাচার্য ড. এম আবদুস সোবহান ছাড়াও মামলায় আসামী করা হয়েছে বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার আবদুল বারী, এমএ বারী ও রাবির আইন বিভাগের সহযোগী অধ্যাপক ড. মো: রফিকুল ইসলাম। এদের মধ্যে আব্দুল বারীকে রেজিষ্টার ও ব্যক্তি হিসেবে দুইবার আসামী করা হয়েছে এজাহারে।

এডভোকেট নূর-এ-কামরুজ্জামান ইরান বলেন, আাসামীদের বিরুদ্ধে দেওয়ানী কার্যবিধি আইনের আদেশ-৩৯ বিধি ২(৩) এর বিধান ও অত্র আইনের ১৫১ ধারা মতে মামলা দায়ের করা হয়।

তিনি জানান, রাবির আইন ও ভূমি প্রশাসন বিভাগে জ্যেষ্ঠতার ভিত্তিতে সভাপতি হিসেবে ওই বিভাগের সহকারী অধ্যাপক শাহরিয়ার পারভেজকে বাদ দিয়ে গত ২১ এপ্রিল বিশ্ববিদ্যালয় রেজিস্ট্রার স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে সহযোগী অধ্যাপক রফিকুল ইসলামকে আইন ও ভূমি প্রশাসন বিভাগের সভাপতি হিসেবে নিয়োগ দেওয়া হয়। উক্ত বিজ্ঞপ্তি অবৈধ ও বেআইনি মর্মে ঘোষণা চেয়ে শাহরিয়ার পারভেজ সদর সিনিয়র সহকারী জজ আদালতে ৬৭/১৯ অ: প্র: মোকদ্দমা দায়ের করে বিবাদীরা যাতে অবৈধ কার্যকলাপ না করতে পারে।

আদালত গত ২৪ এপ্রিল বাদীর দরখাস্তের প্রেক্ষিতে অস্থায়ী নিষেধাজ্ঞার আদেশ প্রদান করেন। কিন্তু বিবাদী পক্ষ আদালতের আদেশ অমান্য করে রফিকুল ইসলামকে আইন ও ভূমি প্রশাসন বিভাগের সভাপতি হিসেবে নিয়োগ দেন। এরই প্রেক্ষিতে রাবি উপাচার্য্যসহ চারজনের বিরুদ্ধে রাজশাহী সদর সিনিয়র সহকারী জজ আদালতে আদালত অবমাননার জন্য মামলা দায়ের করেন।

  •  
  •  
  •  
  •  
  •  
  •  
উপরে