ঢাবিতে আইবিএ ভর্তি পরীক্ষার তারিখ পরিবর্তন

প্রকাশিত: এপ্রিল ২৫, ২০২২; সময়: ১:২৩ pm |

পদ্মাটাইমস ডেস্ক : বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় (বুয়েট) ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের ব্যবসায় প্রশাসন ইনস্টিটিউটের (আইবিএ) ২০২১-২২ সেশনের স্নাতক প্রথমবর্ষ ভর্তি পরীক্ষার তারিখ পড়েছিলো একইদিনে।

তাই ঢাকা বিশ্ববিদ্যালয় ব্যবসায় প্রশাসন ইনস্টিটিউট (আইবিএ)-এর ২০২১-২২ শিক্ষাবর্ষের বিবিএ ভর্তি পরীক্ষার তারিখ পরিবর্তন করেছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

আগামী ১৮ জুন বুয়েটের চূড়ান্ত ভর্তি পরীক্ষা এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের ব্যাচেলর অব বিজনেস অ্যাডমিনিস্ট্রেশন (বিবিএ) ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হওয়ার তারিখ পড়ার পর ভর্তি পরীক্ষায় শিক্ষার্থীদের সুন্দরভাবে অংশগ্রহণের কথা মাথায় রেখে এ সিদ্ধান্ত নেয় ঢাকা বিশ্ববিদ্যালয় ব্যবসায় প্রশাসন ইনস্টিটিউট (আইবিএ)।

সোমবার (২৫ এপ্রিল) বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ দফতর থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, ঢাকা বিশ্ববিদ্যালয় ব্যবসায় প্রশাসন ইনস্টিটিউট (আইবিএ)-এর ২০২১-২২ শিক্ষাবর্ষের বিবিএ ভর্তি পরীক্ষা অনিবার্য কারণে পূর্বঘোষিত আগামী ১৮জুন ২০২২ তারিখের পরিবর্তে আগামী ২৪ জুন ২০২২ শুক্রবার সকাল ১০টা থেকে ১২টা পর্যন্ত অনুষ্ঠিত হবে।

জানা যায়, বুয়েট ভর্তি পরীক্ষায় প্রাক-নির্বাচনী পর্ব অনুষ্ঠিত হবে আগামী ৪ জুন। এই পর্বে যারা পাস করবে তাদের নিয়ে আগামী ১৮ জুন অনুষ্ঠিত হবে বুয়েটের চূড়ান্ত ভর্তি পরীক্ষা।

ওইদিন দুই শিফটে অনুষ্ঠিত হবে পরীক্ষা। সকাল ১০টা থেকে দুপুর ১২টা এবং বেলা ২টা থেকে বেলা সাড়ে ৩টা পর্যন্ত চলবে বুয়েটের চূড়ান্ত ভর্তি পরীক্ষা।

একই দিন (১৮ জুন) বেলা ৩টা থেকে বিকেল ৫টা পর্যন্ত আইবিএর ব্যাচেলর অব বিজনেস অ্যাডমিনিস্ট্রেশন (বিবিএ) কোর্সের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হওয়ার দিনক্ষণ ঠিক করা হয়েছিল। তাই পরীক্ষার সময় পরিবর্তন করেছে ঢাকা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

ভর্তি সংক্রান্ত ঢাকা বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট (https://admission.eis.du.ac.bd)-এর তথ্য বলছে, আগামী ১২ মে থেকে অনলাইনের মাধ্যমে আইবিএ ভর্তি আবেদন শুরু হয়ে চলবে ৩১ মে পর্যন্ত।

২৪ জুন বেলা সকাল ১০টা থেকে ১২টা পর্যন্ত আইবিএর বিবিএ কোর্সের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

বুয়েটের ভর্তি বিজ্ঞপ্তির তথ্য মতে, গত ১৬ এপ্রিল ১০টা থেকে অনলাইনে বুয়েটের ভর্তি পরীক্ষার আবেদন শুরু হয়েছে। যা চলবে আগামী ২৫ এপ্রিল বিকেল ৩টা পর্যন্ত।

আর মোবাইল বা অনলাইন ব্যাংকিংয়ের মাধ্যমে আবেদন ফি প্রদান জমা দেওয়া যাবে আগামী ২৬ এপ্রিল বেলা ৩টা পর্যন্ত।

আগামী ১৪ মে’র মধ্যে প্রাক-নির্বাচনী পরীক্ষায় অংশগ্রহণের জন্য যোগ্য আবেদনকারীদের নামের তালিকা প্রকাশ করা হবে। এরপর আগামী ৪ জুন দুই শিফটে নেওয়া হবে প্রাক্‌-নির্বাচনী পরীক্ষা (প্রাথমিক বাছাই)।

১১ জুন মূল ভর্তি পরীক্ষায় অংশগ্রহণের জন্য যোগ্য আবেদনকারীদের নাম প্রকাশ করবে বুয়েট। এরপরে আগামী ১৮ জুন বুয়েটের চূড়ান্ত ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

পরীক্ষা শেষে আগামী ৬ জুলাই নির্বাচিত ও অপেক্ষমাণ প্রার্থীদের নামের তালিকা প্রকাশ করা হবে বলে জানিয়েছে বুয়েট।

  •  
  •  
  •  
  •  
  •  
  •  
উপে