ঢাবিতে ভর্তির আবেদন শুরু হচ্ছে আজ

প্রকাশিত: এপ্রিল ২০, ২০২২; সময়: ১২:০৬ pm |

পদ্মাটাইমস ডেস্ক : ঢাকা বিশ্ববিদ্যালয়ে ২০২১-২২ শিক্ষাবর্ষে প্রথম বর্ষ স্নাতক (সম্মান) শ্রেণিতে ভর্তি পরীক্ষার জন্য অনলাইনে আবেদন কার্যক্রম আজ বুধবার শুরু হচ্ছে। অনলাইনে আবেদন গ্রহণ ও ফি জমা দেয়ার কার্যক্রম বিকেল ৩টায় উদ্বোধন করা হবে।

ভর্তি পরীক্ষার জন্য অনলাইন আবেদন গ্রহণ ও ফি জমা দেয়ার কার্যক্রম উদ্বোধন করবেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান।

বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবনস্থ অধ্যাপক আব্দুল মতিন চৌধুরী ভার্চুয়াল ক্লাসরুমে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে আনুষ্ঠানিকভাবে এই কার্যক্রমের উদ্বোধন করবেন তিনি। ভর্তির আবেদন করা যাবে আগামী ১০ মে (মঙ্গলবার) পর্যন্ত।

ভর্তির আবেদন ও ফি জমা কার্যক্রমের পর আগামী ১৬ মে সোমবার থেকে পরীক্ষা শুরু হবে ভর্তি পরীক্ষার প্রবেশপত্র ডাউনলোড কার্যক্রম। ভর্তি পরীক্ষা শুরুর ১ ঘণ্টা আগ পর্যন্ত সংগ্রহ করা যাবে প্রবেশপত্র।

আবেদন করতে পারবেন যারা :

ভর্তিচ্ছু আবেদনকারীদের ন্যূনতম যোগ্যতা হিসেবে ২০১৬ থেকে ২০১৯ সন পর্যন্ত মাধ্যমিক/ সমমান এবং ২০২১ সনের উচ্চ মাধ্যমিক/ সমমান পরীক্ষায় বিজ্ঞান বিভাগের শিক্ষার্থীদের ‘ক’ ইউনিটের জন্য মাধ্যমিক, উচ্চমাধ্যমিক বা সমমানের পরীক্ষায় চতুর্থ বিষয়সহ প্রাপ্ত জিপিএ’র যোগফল ন্যূনতম ৮ থাকতে হবে।

যেটি গতবছর ৮ দশমিক ৫ ছিলো। তবে মাধ্যমিক এবং উচ্চমাধ্যমিকের জিপিএ আলাদাভাবে ৩ দশমিক ৫ থাকার সিদ্ধান্ত আগের নিয়মেই বহাল থাকবে।

মানবিক বিভাগের শিক্ষার্থীদের খ’ ইউনিটের জন্য মোট জিপিএ ৭ দশমিক ৫ এবং আলাদাভাবে জিপিএ ৩.০ থাকতে হবে। ব্যবসায় শিক্ষা বিভাগের শিক্ষার্থীদের ‘গ’ ইউনিটের জন্য মোট জিপিএ ৭ দশমিক ৫ এবং আলাদাভাবে জিপিএ ৩ দশমিক ৫ থাকতে হবে৷ এই দুই ইউনিটে গতবছর আবেদনের জন্য মোট জিপিএ ছিলো ৮ এবং আলাদাভাবে ৩ দশমিক ৫।

বিভাগ পরিবর্তনে ইচ্ছুক শিক্ষার্থীদের ‘ঘ’ ইউনিটের জন্য মোট জিপিএ ৭ দশমিক ৫ এবং আলাদাভাবে জিপিএ ৩.০ থাকতে হবে। তবে বিজ্ঞান,কৃষিবিজ্ঞান, গার্হস্থ্য অর্থনীতি এবং মাদ্রাসা শিক্ষা বোর্ডের বিজ্ঞান শাখা থেকে আগত প্রার্থীদের জন্য মোট জিপিএ ৮ এবং আলাদাভাবে ৩.৫ থাকতে হবে।

এছাড়া চারুকলা অনুষদভুক্ত ‘চ’ ইউনিটে আগে মাধ্যমিক, উচ্চমাধ্যমিক ও সমমানের পরীক্ষায় চতুর্থ বিষয়সহ প্রাপ্ত জিপিএর যোগফল ৭ থাকতে হতো, এবার সেটি কমিয়ে মোট জিপিএ ৬ দশমিক ৫ করা হয়েছে এবং আলাদাভাবে জিপিএ ৩.০ থাকতে হবে।

কোন ইউনিটের পরীক্ষা কবে:

সময়সূচি অনুযায়ী ০৩ জুন (শুক্রবার) ব্যবসায় শিক্ষা অনুষদভুক্ত ‘গ’ ইউনিটের ভর্তি পরীক্ষার মধ্যদিয়ে শুরু হবে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভর্তি যুদ্ধ। এরপর কলা অনুষদভুক্ত ‘খ’ ইউনিটের ভর্তি পরীক্ষা ০৪ জুন শনিবার, বিজ্ঞান অনুষদভুক্ত ‘ক’ ইউনিটের ভর্তি পরীক্ষা ১০ জুন শুক্রবার, সামাজিক বিজ্ঞান অনুষদভুক্ত ‘ঘ’ ইউনিটের ভর্তি পরীক্ষা ১১ জুন শনিবার এবং চারুকলা অনুষদভুক্ত ‘চ’ ইউনিটের ভর্তি পরীক্ষা (সাধারণ জ্ঞান) ১৭ জুন শুক্রবার অনুষ্ঠিত হবে।

‘ক’, ‘খ’, ‘গ’ এবং ‘ঘ’ ইউনিটের পরীক্ষা সকাল ১১টা থেকে দুপুর সাড়ে ১২টা পর্যন্ত অনুষ্ঠিত হবে। ‘চ’ ইউনিটের ভর্তি পরীক্ষা (সাধারণ জ্ঞান) সকাল ১১টা থেকে সাড়ে ১১টা পর্যন্ত অনুষ্ঠিত হবে।

ভর্তি পরীক্ষা ঢাকাসহ ৮টি বিভাগীয় শহরে অনুষ্ঠিত হবে। আগামী ১৬ মে সোমবার থেকে পরীক্ষা শুরুর ১ ঘণ্টা পূর্ব পর্যন্ত ভর্তি পরীক্ষার প্রবেশপত্র ডাউনলোড করা যাবে।

ভর্তি সংক্রান্ত বিস্তারিত নির্দেশনা ও তথ্য ঢাকা বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট https://admission.eis.du.ac.bd-এ দেখা যাবে।

  •  
  •  
  •  
  •  
  •  
  •  
উপে