বরেন্দ্র বিশ্ববিদ্যালয়ে মুট কোর্ট প্রতিযোগীতা

প্রকাশিত: এপ্রিল ১৫, ২০২২; সময়: ২:১১ pm |

নিজস্ব প্রতিবেদক : রাজশাহীর বরেন্দ্র বিশ্ববিদ্যালয়ের “মুট কোর্ট ক্লাব” এর আয়োজনে গত ২৮মার্চ শুরু হয় ইন্টার সেমিষ্টার মুট কোর্ট কম্পিটিশন স্প্রিং ২০২২ যার চূড়ান্ত প্রতিযোগিতা অনুষ্ঠিত ও ফলাফল প্রকাশিত হয় গত সোমবার (১১ই এপ্রিল)।

প্রতিযোগিতায় আদালতটি ছিলো সাজানো। আইনজীবীগণ ছিলেন শিক্ষার্থী। মামলার ঘটনা কাল্পনিক বা সত্যও হতে পারে। আর এই সাজানো আদালতে প্রতিযোগীরা সাজানো মামলা লড়েন। এই ছায়া আদালতটিই মূলত ‘মুট কোর্ট’। একটি টিম থেকে ৩ জন সদস্যর মধ্যে ২ জন ছিলেন মুটার বা বিতার্কিক এবং একজন রিসার্চার বা গবেষক।

এই প্রতিযোগিতায় চ্যাম্পিয়ন নির্বাচিত হয় Team:D। যাদের প্রথম মুটার হোমাইরা সানজানা (২৩তম ব্যাচ), দ্বিতীয় মুটার ভ্যালেনসিয়া তর্পিনী বাড়ৈ (২৩তম ব্যাচ) এবং রিসার্চার হাসিবুল হাসান সাব্বির (২১তম ব্যাচ)।

এছাড়াও রানার্সআপ নির্বাচিত হয় Team:C। যাদের প্রথম মুটার তাসনিম তাহসিন তনু (২০তম ব্যাচ), দ্বিতীয় মুটার শাহারিয়ার মনন (১৯তম ব্যাচ) এবং রিসার্চার আফিফা সুলতানা দুরন্ত (২০তম ব্যাচ)।

চ্যাম্পিয়ন ও রানার্সআপ খেতাব ছাড়াও আরও বেশ কিছু পুরষ্কারের প্রচলন আছে মুট কোর্ট প্রতিযোগিতায়। প্রতিযোগিতার শুরুতে দলের পক্ষ থেকে আদালতে লিখিত যুক্তিতর্ক (আরগুমেন্ট) জমা দিতে হয়। এতে যারা বেশি স্কোর অর্জন করেন তারা পায় ‘বেষ্ট মেমোরিয়াল’ পুরস্কার। এ পুরষ্কার অর্জন করেছে Team:B। যাদের প্রথম মুটার লুবনা পারভিন কেয়া (২৮তম ব্যাচ), দ্বিতীয় মুটার ইসরাত জাহান প্রিয়াঙ্কা (২৮তম ব্যাচ) ও রিসার্চার শাহাজামুল হক শিমুল (২৮তম ব্যাচ)।

বক্তব্য দেয়ার সময় মুটারদের বক্তব্যের সমর্থনে আইনের বইপুস্তক ও আইনগত দলিলপত্র আদালতের কাছে উপস্থাপন করেন দলের রিসার্চার। ‘বেষ্ট রিসার্চার’ পুরষ্কার পেয়েছেন রুবেল হোসেন (২৪তম ব্যাচ)। আর সবচেয়ে ভালো বক্তা অর্থাৎ ‘বেষ্ট মুটার’ হয়েছেন ইসরাত জাহান প্রিয়াঙ্কা (২৮তম ব্যাচ)। এ প্রতিযোগিতায় মেমোরিয়াল জমাদানকারী প্রত্যেক টিমের সদস্যরা অর্জন করেছে অংশগ্রহণ সনদ ও মেডেল।

এই প্রতিযোগিতার সমাপনী ও পুরষ্কার বিতরণ অনুষ্ঠানে সভাপতিত্ব করেন আইন ও ও মানবাধিকার বিভাগের কো-অর্ডিনেটর প্রফেসর আবু নাসের মোহাম্মদ ওয়াহিদ।

এসময় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, বরেন্দ্র বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. এম ওসমান গনি তালুকদার। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, উপ-উপাচার্য প্রফেসর ড. আশিক মোসাদ্দেক। এছাড়াও সম্মানিত অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, ট্রেজারার প্রফেসর ড. মোঃ ফয়জার রহমান।

বিশেষ অতিথির বক্তব্যে উপ-উপাচার্য প্রফেসর ড. আশিক মোসাদ্দেক বলেন, বিশ্ববিদ্যালয়ের স্থায়ী ক্যাম্পাসে মুট কোর্টের জন্য আলাদা একটি রুম স্থাপন করা হচ্ছে যেখানে আইন বিভাগের শিক্ষার্থীরা পেশাদার আইনজীবীদের মত অনুশীলন করতে পারবে। এখান থেকে শিক্ষার্থীরা এডভোকেসি ও জুডিশিয়ারিতে দক্ষ হয়ে উঠবেন।

পরে ইফতার ও দোয়া মাহফিলের মধ্য দিয়ে সমাপ্ত হয় “ইন্টার সেমিস্টার মুট কোর্ট কম্পিটিশন স্প্রিং ২০২২” এর প্রতিযোগিতা ও পুরষ্কার বিতরণ অনুষ্ঠান।

  •  
  •  
  •  
  •  
  •  
  •  
উপে