জাতীয় বিশ্ববিদ্যালয়ের পরীক্ষার সূচিতে ফের পরিবর্তন

প্রকাশিত: জানুয়ারি ২৬, ২০২২; সময়: ২:৫০ pm |

পদ্মাটাইমস ডেস্ক : করোনা সংক্রমণ বেড়ে যাওয়ায় দুই সপ্তাহের জন্য বন্ধ করা হয়েছে শিক্ষাপ্রতিষ্ঠান। এরই ধারাবাহিকতায় চলমান বা ঘোষিত পরীক্ষাগুলো বন্ধ করেছে জাতীয় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। তবে পরীক্ষার দাবিতে শিক্ষার্থীদের আন্দোলনের প্রেক্ষিতে সংশোধিত সূচি প্রকাশ করা হয়। গতকাল মঙ্গলবার (২৫ জানুয়ারি) দুপুরে এই সূচি প্রকাশ করার পর সেটা নিয়ে সমালোচনা দেখা দেয়। ফলে রাতে সংশোধনীসহ নতুন সূচি প্রকাশ করে জাতীয় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

জানা গেছে, মঙ্গলবার দুপুরে ২০২০ সালের অনার্স দ্বিতীয় বর্ষের (নিয়মিত, অনিয়মিত ও গ্রেড উন্নয়ন) পরীক্ষার সংশোধিত সূচি প্রকাশ করে জাতীয় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। সেই সূচিতে ২৬ মার্চ মহান স্বাধীনতা দিবসে প্রাণ রসায়ন, প্রাণিবিজ্ঞান, ভূগোল ও মৃত্তিকা বিজ্ঞান বিষয়ের পরীক্ষা নেওয়ার ঘোষণা দেয় জাতীয় বিশ্ববিদ্যালয়।

বিষয়টি নিয়ে শিক্ষার্থীদের মধ্যে ব্যাপক ক্ষোভের সৃষ্টি হয়। এ নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে সরব হন তারা।

ফেসবুকে আনন্দমোহন কলেজের অর্থনীতি বিভাগের শিক্ষার্থী তৌফিক আহমেদ তুহিন লেখেন, অনার্স ৪র্থ বর্ষের অর্থনীতি বিভাগের পরীক্ষা ১৭ ফেব্রুয়ারি সকাল ৯টা থেকে। আবার ২য় বর্ষের অর্থনীতি বিভাগের পরীক্ষাও একই দিন একই সময়ে শুরু হবে। এখন যাদের অর্থনীতি বিভাগের ২য় বর্ষে ইম্প্রুভমেন্ট আছে তারা কি এক বেঞ্চে বসে এক হাত দিয়ে ২য় বর্ষের আর আরেক হাত দিয়ে ৪র্থ বর্ষের পরীক্ষা দেবে? আবার ২৬শে মার্চ স্বাধীনতা দিবসেও পরীক্ষা আছে। এই রুটিনগুলো শুধুমাত্র ব্রেইন ওয়াশ করার জন্য দিছে। যাতে আন্দোলন থেমে যায়। এই রুটিনে পরীক্ষা হবে না।

সিরাজগঞ্জ সরকারি কলেজের শিক্ষার্থী নুসাইবা ইসলাম অধরা লিখেছেন, ২৬শে মার্চ স্বাধীনতা দিবসেও অনার্স ২য় বর্ষের পরীক্ষা নেবে জাতীয় বিশ্ববিদ্যালয়!!! আন্দোলন এতটা সফল হবে আশা করিনি!

যদিও জাতীয় বিশ্ববিদ্যালয় প্রশাসন বিষয়টিকে ‘অসাবধানতা’ বলে মন্তব্য করেছে। বিষয়টি দৃষ্টিগোচর হলে মঙ্গলবার রাতেই বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ দফতরের পরিচালক (ভারপ্রাপ্ত) মো. আতাউর রহমান সাক্ষরিত বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। সেখানে বলা হয়েছে, আজ (মঙ্গলবার) জাতীয় বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন পরীক্ষার সংশোধিত সময়সূচি প্রকাশ করা হয়েছে। অসাবধানতাবশত অনার্স ২য় বর্ষের একটি পরীক্ষা ২৬ মার্চ মহান স্বাধীনতা দিবসে দেখানো হয়েছে, যা ইতোমধ্যে সংশোধন করে সংশোধিত সময়সূচি বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে প্রকাশ করা হয়েছে। সবাইকে সর্বশেষ সংশোধিত সময়সূচি অনুযায়ী পরীক্ষা গ্রহণের অনুরোধ করা হয়েছে।

সংশোধিত সূচি অনুযায়ী, অনার্স দ্বিতীয় বর্ষের পরীক্ষা ১৪ ফেব্রুয়ারির পরিবর্তে ১৬ ফেব্রুয়ারি থেকে শুরু হবে। ২৬ মার্চের পরীক্ষাগুলো হবে ৩১ মার্চ। আর ২৮ মার্চের পরিবর্তে পরীক্ষা শেষ হবে ০২ এপ্রিল।

  •  
  •  
  •  
  •  
  •  
  •  
উপরে