রাবির শের-ই-বাংলা হলের নতুন প্রাধ্যক্ষ ড. হাবিবুর রহমান

প্রকাশিত: জানুয়ারি ২০, ২০২২; সময়: ৯:২২ pm |

জ্যেষ্ঠ প্রতিবেদক, রাবি : রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) শেরে বাংলা ফজলুল হক হলের নতুন প্রাধ্যক্ষ হিসেবে নিয়োগ পেয়েছেন ফোকলোর বিভাগের সহযোগী অধ্যাপক ড. মো. হাবিবুর রহমান। বৃহস্পতিবার বিকেলে বিদায়ী প্রাধ্যক্ষ অধ্যাপক ড. উজ্জল কুমার আচার্য্যের কাছ থেকে হলের দায়িত্ব গ্রহণ করেন তিনি।

দায়িত্ব গ্রহণকালে ড. হাবিবুর রহমান বলেন, হলের প্রাধ্যক্ষ হিসেবে নিয়োগ দেয়ায় বিশ্ববিদ্যালয় প্রশাসনের প্রতি কৃতজ্ঞতা জানাচ্ছি। একই সঙ্গে হলের সকল কর্মকর্তা-কর্মচারী ও শিক্ষার্থীর সহযোগিতা কামনা করছি। শিক্ষার্থীদের যেকোনো প্রয়োজনে তাদের পাশে থাকার চেষ্টা করবো।

দায়িত্বগ্রহণ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ফোকলোর বিভাগের অধ্যাপক ড. মো. আখতার হোসেন, বিশ্ববিদ্যালয় সিন্ডিকেট কমিটির সদস্য ও আইন বিভাগের সহকারী অধ্যাপক সাদিকুল ইসলাম সাগর, হলের আবাসিক শিক্ষক এস এম সানজিদ রহমানসহ বিভিন্ন বিভাগের শিক্ষক ও হলের কর্মকর্তা-কর্মচারীবৃন্দ। এর আগে ড. হাবিবুর রহমান বিশ্ববিদ্যালয়ের মাদার বক্স হলের আবাসিক শিক্ষকের দায়িত্ব পালন করেন।

প্রসঙ্গত, ড. হাবিবুর রহমান বিশ্ববিদ্যালয়ের ফোকলোর বিভাগ থেকে ২০০৩ সালে স্নাতক, ২০০৪ স্নাতকোত্তর ও ২০১১ সালে পিএইচডি সম্পন্ন করেন। ২০১৬ সালে তিনি ভারতের কেরালা বিশ্ববিদ্যালয়ে পোস্ট ডক্টরাল সম্পন্ন করেন। পেশাগত জীবনে তিনি অধ্যাপনার পাশাপাশি বাংলাদেশ, ভারত, ইংল্যান্ড, জার্মানি, ভিয়েতনাম, শ্রীলংকাসহ বেশ কিছু দেশের জাতীয় ও আন্তর্জাতিক পর্যায়ের গবেষণা প্রতিষ্ঠানের প্রশাসনিক দায়িত্বে নিয়োজিত রয়েছেন। এছাড়া তিনি ভারতের হায়দ্রাবাদ ন্যাশনাল ইনস্টিটিউট অব রুরাল ডেভেলপমেন্টে ভিজিটিং স্কলার হিসেবে দায়িত্ব পালন করেছেন।

২০১৩ সালে রাবির ফোকলোর বিভাগে যোগদানের পূর্বে একটি কলেজের প্রভাষক হিসেবে কর্মরত ছিলেন। এছাড়া তিনি ভারতের মাতৃভাষা ও উন্নয়ন সেন্টার, বাংলাদেশ সরকারের প্রধানমন্ত্রীর কার্যালয়, বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন, বাংলাদেশ ফিল্ম আর্কাইভসহ বিভিন্ন প্রতিষ্ঠানের গবেষণা কর্মসূচীতে যুক্ত ছিলেন।

এ পর্যন্ত ভারত ও বাংলাদেশ থেকে ড. হাবিবুরের ১৬ টি গ্রন্থ ও অর্ধশতাধিক প্রবন্ধ প্রকাশিত হয়েছে। এগুলোর মধ্যে উল্লেখযোগ্য হলো ফোকলোর: সাংস্কৃতিক ঐতিহ্য ও বাংলাদেশ অধ্যয়ন, সামাজিক উন্নয়নে ফোকলোর, রাজশাহী বিভাগের ক্ষুদ্র নৃগোষ্ঠী’ প্রভৃতি।

  •  
  •  
  •  
  •  
  •  
  •  
উপরে