রাবিতে জন্মশতবর্ষ ও স্বাধীনতার সূবর্ণজয়ন্তী সাংস্কৃতিক উৎসব

প্রকাশিত: ডিসেম্বর ২, ২০২১; সময়: ৩:২২ অপরাহ্ণ |
রাবিতে জন্মশতবর্ষ ও স্বাধীনতার সূবর্ণজয়ন্তী সাংস্কৃতিক উৎসব

জ্যেষ্ঠ প্রতিবেদক, রাবি : বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী ও স্বাধীনতার সূবর্ণজয়ন্তী উপলক্ষে রাজশাহী বিশ^বিদ্যালয়ে (রাবি) শুরু হচ্ছে ৭ দিনব্যাপী সাংস্কৃতিক ও নাট্যোৎসব। বিশ^বিদ্যালয় প্রশাসন ও শহীদ সুখরঞ্জন সমাদ্দার ছাত্র-শিক্ষক সাংস্কৃতিক কেন্দ্রের (টিএসসিসি) আয়োজনে দুই পর্বে এই বিভক্ত এই উৎসবের প্রথম ভাগের সাংস্কৃতিক উৎসব চলবে ৩ থেকে ৫ ডিসেম্বর। দ্বিতীয় পর্বে নাট্যোৎসব চলবে ১১ ডিসেম্বর থেকে ১৪ ডিসেম্বর পর্যন্ত। আগামীকাল শুক্রবার বেলা ১১টায় শিক্ষামন্ত্রী ডা. দীপু মণি বিশ্ববিদ্যালয়ের সাবাশ বাংলাদেশ মাঠে উৎসবটির উদ্বোধন করবেন।

আয়োজকরা জানান, আগামীকাল সকালে প্রথম ভাগের উদ্বোধনী অনুষ্ঠানের পাশাপাশি আলোচিত হবে বঙ্গবন্ধুর রাজনৈতিক প্রজ্ঞা। উদ্বোধনে উপাচার্য গোলাম সাব্বির সাত্তারের সভাপতিত্বে বিশেষ সম্মানিত অতিথি থাকবেন রাসিক মেয়র এএইচএম খায়রুজ্জামান লিটন, সদর আসনের সাংসদ ফজলে হোসেন বাদশা, সাংসদ মো. আয়েন উদ্দিন, শিক্ষা মন্ত্রণালয়ের সচিব মো. মাহবুব হোসেন। মূখ্য আলোচক থাকবেন জাতীয় বিশ^বিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক মশিউর রহমান, বিশেষ অতিথি থাকবেন উপ-উপাচার্য অধ্যাপক চৌধুরী মো. জাকারিয়া ও অধ্যাপক সুলতান-উল-ইসলাম।

প্রথম ভাগের ৩দিন বিকেলে চলবে সাংস্কৃতিক অনুষ্ঠান। এতে গান পরিবেশন করবে জলের গান, মাতাল, কবিয়াল, ক্যাম্পাস বাউলিয়ানা, ভাণ্ডারী চত্তর, ধ্রুপদালোক, সর্বনাম, টিএসসিসি। এছাড়াও রাজশাহীর ঐতিহ্যবাহী গম্ভীরা প্রদর্শন করবে ‘মাথাল’। ১১-১৩ ডিসেম্বর দ্বিতীয় ভাগের নাট্যোৎসবে বঙ্গবন্ধুর ওপর নির্মিত ৩টি নাটক প্রদর্শন করবে বাংলাদেশ শিল্পকলা একাডেমি, প্রাঙ্গণেমোর, রাবি টিএসসিসি। এছাড়া ১৪ ডিসেম্বর শহীদ বুদ্ধিজীবী দিবসে কাওসার চৌধুরীর নির্মাণে ‘বধ্যভূমিতে একদিন’ শীর্ষক একটি প্রামাণ্যচিত্র প্রদর্শিত হবে। এছাড়া উৎসব প্রাঙ্গণে চলবে বইমেলা।

সার্বিক বিষয়ে রাবি টিএসসিসি’র পরিচালক ড. আরিফ হায়দার বলেন, এই উৎসবের মূল উদ্দেশ্য বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী ও স্বাধীনতার সূবর্ণ জয়ন্তী পালন করা। পাশাপাশি দীর্ঘদিন রাবিতে ধরে বন্ধ থাকা সাংস্কৃতিক পরিমণ্ডল ও শিক্ষার্থীদের মধ্যে প্রাণচাঞ্চল্য সৃষ্টি করাও আমাদের উদ্দেশ্য।

  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
পদ্মাটাইমস ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
topউপরে