রাবিতে হল খুলছে কাল, ক্যাম্পাসে প্রাণের স্পন্দন

প্রকাশিত: অক্টোবর ১৬, ২০২১; সময়: ৫:৫৬ অপরাহ্ণ |
রাবিতে হল খুলছে কাল, ক্যাম্পাসে প্রাণের স্পন্দন

জ্যেষ্ঠ প্রতিবেদক, রাবি : করোনার সংক্রমণের কারণে গতবছর ১৮ মার্চ থেকে বন্ধ ছিল রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) আবাসিক হলগুলো। পরিস্থিতি নিয়ন্ত্রণে আসায় রবিবার সকাল ১০টায় সবগুলো হল এক সঙ্গে খুলে দেয়া হচ্ছে। আগামী ২১ অক্টোবর থেকে সশরীরের ক্লাস শুরু হবে। দীর্ঘ ১৯ মাস পর ক্যাম্পাস খোলার আনন্দে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের মধ্যে রীতিমত উৎসবের আমেজ বিরাজ করছে। ইতোমধ্যে রাজশাহী ফেরা শুরু করেছেন শিক্ষার্থীরা।

শিক্ষার্থীরা জানান, দীর্ঘদিন পর প্রিয় হলের কক্ষে ওঠার অনুভূতি প্রকাশ করার মত নয়। আমরা মুখিয়ে আছি হলে ওঠার জন্য। দীর্ঘদিন অনেকের সঙ্গে দেখা হয় না। এখন থেকে সবার সঙ্গে দেখা হবে। আবার সেই পুরোনো দিনের মত বন্ধুদের সঙ্গে হলে আড্ডা, গানে মেতে উঠব। এদিকে দীর্ঘদিন পর ফের শিক্ষার্থীদের পদচারণায় ক্যাম্পাস মুখরিত হওয়ায় উচ্ছ্বসিত শিক্ষকরাও। কয়েকজন শিক্ষক বলছেন, শিক্ষার্থীদের আসায় পূর্ণতা পেল ক্যাম্পাস।

এদিকে শিক্ষার্থীদের হলে তোলার সবরকম প্রস্তুতি সম্পন্ন করেছে হল ও বিশ্ববিদ্যালয় প্রশাসন। হল প্রাধ্যক্ষ পরিষদের আহ্বায়ক অধ্যাপক জুলকার নাইন জানান, দীর্ঘদিন ধরে বন্ধ থাকা হলগুলো পরিচ্ছন্ন ও প্রয়োজনীয় সংস্কার সম্পন্ন করা হয়েছে। শিক্ষার্থীদের বরণ করে নেয়ার জন্য প্রস্তুত হলগুলো। তবে বিশ^বিদ্যালয় প্রশাসনের দেয়া নির্দেশনাগুলো মেনেই হলে ওঠা যাবে বলে জানান তিনি।

শনিবার বিজ্ঞপ্তি দিয়ে শিক্ষার্থীদের হলে ওঠার জন্য প্রয়োজনীয় নির্দেশনার কথা জানায় জনসংযোগ দফতর। এতে বলা হয়, হলে ওঠা বা ক্লাস রুমে প্রবেশের জন্য প্রত্যেক শিক্ষার্থীকে অন্তত এক ডোজ টিকা নিতে হবে। হলে ওঠার আগে টিকা সনদেও দুই কপি জমা দিতে হবে।

যারা এখনও রেজিস্ট্রেশন করেনি তাদের বিশ্ববিদ্যালয় আইসিটি সেন্টারে যোগাযোগ করতে বলা হয়েছে। আগামী ১৭ থেকে ২২ অক্টোবর টিএসসিসি-তে প্রথম/দ্বিতীয় ডোজ টিকা নেয়া যাবে। ক্যাম্পাসে, হলে বা ক্লাসে অবস্থানকালীন শিক্ষার্থীদের স্বাস্থ্যবিধি মেনে চলতে হবে। হলে অবস্থানকালে কোনো শিক্ষার্থীর কোভিড-১৯ এর লক্ষণ দেখা দিলে অনতিবিলম্বে বিশ্ববিদ্যালয় মেডিকেল সেন্টারের আইসোলেশন কক্ষে যেতে হবে।

 

  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
পদ্মাটাইমস ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
topউপরে