কবে খুলছে রাজশাহী বিশ্ববিদ্যালয়

প্রকাশিত: সেপ্টেম্বর ১৩, ২০২১; সময়: ১০:৩৮ অপরাহ্ণ |
কবে খুলছে রাজশাহী বিশ্ববিদ্যালয়

নিজস্ব প্রতিবেদক : রাজশাহী বিশ্ববিদ্যালয়ে ইতিমধ্যে সশরীর শিক্ষার্থীদের পরীক্ষা শুরু হয়েছে। খোলার দাবিতে প্রতীকী ক্লাসও নেওয়া হয়েছে। এমন পরিস্থিতিতে শারদীয় দুর্গাপূজার পর বিশ্ববিদ্যালয় খুলতে পারে। ৩০ সেপ্টেম্বর একাডেমিক কাউন্সিলের সভায় বিশ্ববিদ্যালয় খোলার তারিখ ঘোষণার কথা আছে।

রাজশাহী বিশ্ববিদ্যালয় খোলার দাবিতে গত ১৬ আগস্ট বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের সামনের গাছতলায় একই বিভাগের সহযোগী অধ্যাপক আ-আল মামুন ‘মিডিয়া ও ক্ষমতা’-এর বিষয়ে প্রতীকী ক্লাস নেন। প্রতীকী ক্লাস কর্মসূচির প্রতি সংহতি জানিয়ে উপস্থিত ছিলেন নৃবিজ্ঞান বিভাগের অধ্যাপক বখতিয়ার আহমেদ ও ফোকলোর বিভাগের সহযোগী অধ্যাপক আমিরুল ইসলাম।

এরপর ২৫ আগস্ট থেকে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগ সশরীর পরীক্ষা নেওয়া শুরু করেছে। এখন অনেক বিভাগেই পরীক্ষা চলছে। আনুষ্ঠানিকভাবে না খোলা হলেও ইতিমধ্যে বিশ্ববিদ্যালয় পরীক্ষার্থী ও অন্যান্য শিক্ষার্থীর পদচারণে মুখর হয়ে উঠেছে। বিশ্ববিদ্যালয় খোলার পরিবেশ তৈরি হয়ে গেছে। শুধু আনুষ্ঠানিকভাবে বিশ্ববিদ্যালয় খোলা বাকি।

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে স্বাভাবিক শিক্ষাকার্যক্রমে ফেরার আন্দোলনে নেমেছিলেন একদল শিক্ষার্থী। তাঁদের একজন ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের চতুর্থ বর্ষের শিক্ষার্থী মাহমুদ সাকি। তিনি বলেন, বিশ্ববিদ্যালয়ের কোনো বিভাগ বাদ নেই, যেখানে সশরীর পরীক্ষা নেওয়া হচ্ছে না। এই অবস্থায় অন্তত যাঁরা টিকা নিয়েছেন, তাঁদের জন্য বিশ্ববিদ্যালয়ের আবাসিক হলগুলো খুলে দেওয়া জরুরি।

বিশ্ববিদ্যালয় সূত্রে জানা যায়, একাডেমিক কাউন্সিলে সাধারণত বিশ্ববিদ্যালয় খোলা ও বন্ধের বিষয়গুলো থাকে। এই সভা আহ্বান করা হয়েছে ৩০ সেপ্টেম্বর। সভায় বিশ্ববিদ্যালয় খোলার তারিখ নির্ধারণ করা হবে। তবে খোলার আগে কয়েকটি বিষয় বিবেচনা করা হচ্ছে।

আগামী ৪, ৫ ও ৬ অক্টোবর বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হওয়ার কথা আছে। ৭ অক্টোবর বৃহস্পতিবার। পরের দুদিন শুক্র ও শনিবার সাপ্তাহিক ছুটি। এরপর আসছে পূজার ছুটি। আগামী ১৪ অক্টোবর পর্যন্ত পূজার ছুটি থাকছে। পরের দুই দিন ১৫ ও ১৬ অক্টোবর শুক্র ও শনিবার। সব মিলিয়ে কর্তৃপক্ষ মনে করছে, ১৭ অক্টোবর বিশ্ববিদ্যালয় খোলার একটি সম্ভাব্য তারিখ হতে পারে।

এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য গোলাম সাব্বির সাত্তার বলেন, বিশ্ববিদ্যালয় খোলা ও বন্ধের বিষয়গুলো একাডেমিক কাউন্সিলের সভায় নির্ধারণ করা হয়। ৩০ সেপ্টেম্বর এই সভা আহ্বান করা হয়েছে। এদিকে বিশ্ববিদ্যালয়ের ক্লাস নেওয়ার সব প্রস্তুতি সম্পন্ন করা হচ্ছে। আশা করা যায়, পূজার ছুটির পরেই বিশ্ববিদ্যালয় খোলা হবে।

  • 107
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
পদ্মাটাইমস ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
topউপরে