যে পদ্ধতিতে হবে প্রাথমিকের ক্লাস

প্রকাশিত: সেপ্টেম্বর ১০, ২০২১; সময়: ১০:২৪ pm |

পদ্মাটাইমস ডেস্ক : প্রাথমিকের শ্রেণি পাঠদানের রুটিন প্রকাশ করা হয়েছে। একইসঙ্গে করোনাভাইরাস নিয়ে শিক্ষার্থীদের প্রয়োজনীয় নির্দেশনা দিতেও শিক্ষকদের নির্দেশনা দিতে বলা হয়েছে।

শুক্রবার (১০ সেপ্টেম্বর) প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক আলমগীর মুহম্মদ মনসুরুল আলম বিষয়টি নিশ্চিত করেছেন। বলেন, প্রাথমিকের শ্রেণি পাঠদানের রুটিন এবং প্রয়োজনীয় নির্দেশনা দেশের সব প্রাথমিক বিদ্যালয়ে পাঠানো হয়েছে। পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত ওই রুটিন অনুযায়ী বিদ্যালয় চলবে।

জানা যায়, প্রতিদিন সকাল সাড়ে ৯টা থেকে প্রথমিক বিদ্যালয়ে ক্লাশ শুরু হবে। ক্লাসে প্রথম ১০ মিনিট কোভিড-১৯ সচেতনতা বিষয়ে অবহিত করবেন শিক্ষক। এরপর ৯টা ৪০ মিনিটে পাঠদান শুরু হবে। পাঁচ মিনিট পরপর পর্যায়ক্রমে দিনে তিনটি বিষয়ের ক্লাস হবে। সবমিলে প্রতিদিন তিন ঘণ্টা করে চলবে ক্লাস।

সাপ্তাহিক রুটিন

শনিবার : এ দিন পঞ্চম ও চতুর্থ শ্রেণির তিনটি বিষয়ের পাঠদান অনুষ্ঠিত হবে। সকাল সাড়ে ৯টা থেকে ১০ মিনিট ৯টা ৪০ মিনিট পর্যন্ত কোভিড-১৯ সচেতনতা বিষয়ে অবহিত করবেন শ্রেণি শিক্ষক। তারপর সকাল ৯টা ৪০ মিনিট থেকে মূল পাঠদান শুরু হবে।

প্রথমে শুরু হবে পঞ্চম শ্রেণির বাংলা বিষয়ের পাঠদান, শেষ হবে ১০টা ২৫ মিনিটে। পাঁচ মিনিট পর সাড়ে ১০টায় গণিত বিষয়ের ক্লাস শুরু হবে, শেষ হবে ১১টা ১৫ মিনিটে। আবার ৫ মিনিট পর ইংরেজি বিষয়ের পাঠদান ১১টা ২০ মিনিটে শুরু হয়ে শেষ হবে বেলা ১২টা ৫ মিনিটে। একইভাবে একই সময়ে শনিবার চতুর্থ শেণির পর্যায়ক্রমে গণিত, ইংরেজি ও বাংলা বিষয়ের পাঠদান অনুষ্ঠিত হবে।

রোববার : এ দিন পঞ্চম ও তৃতীয় শ্রেণির তিনটি বিষয়ের পাঠদান অনুষ্ঠিত হবে। সকাল সাড়ে ৯টা থেকে ১০ মিনিট ৯টা ৪০ মিনিট পর্যন্ত কোভিড-১৯ সচেতনতা বিষয়ে অবহিত করবেন শ্রেণি শিক্ষক। তারপর সকাল ৯টা ৪০ মিনিট থেকে মূল পাঠদান শুরু হবে।

৯টা ৪০ মিনিটে পঞ্চম শ্রেণির গণিত বিষয়ের পাঠদান শুরু হবে, শেষ হবে ১০টা ২৫ মিনিটে। পাঁচ মিনিট পর সাড়ে ১০টায় বাংলা বিষয়ের পাঠদান শুরু হবে, শেষ হবে ১১টা ১৫ মিনিটে। আবার ৫ মিনিট পর বাংলাদেশ ও বিশ্বপরিচয় বিষয়ের পাঠদান ১১টা ২০ মিনিটে শুরু হয়ে শেষ হবে বেলা ১২টা ৫ মিনিটে। একইভাবে একই সময়ে তৃতীয় শ্রেণির পর্যায়ক্রমে বাংলা, গণিত ও ইংরেজি বিষয়ের পাঠদান অনুষ্ঠিত হবে।

সোমবার : এ দিন পঞ্চম ও দ্বিতীয় শ্রেণির তিনটি বিষয়ের পাঠদান অনুষ্ঠিত হবে। সকাল সাড়ে ৯টা থেকে ১০ মিনিট ৯টা ৪০ মিনিট পর্যন্ত কোভিড-১৯ সচেতনতা বিষয়ে অবহিত করবেন শ্রেণি শিক্ষক। তারপর সকাল ৯টা ৪০ মিনিট থেকে মূল পাঠদান শুরু হবে।

৯টা ৪০ মিনিটে পঞ্চম শ্রেণির ইংরেজি বিষয়ের পাঠদান শুরু হবে, শেষ হবে ১০টা ২৫ মিনিটে। পাঁচ মিনিট পর সাড়ে ১০টায় বাংলা বিষয়ের পাঠদান শুরু হবে, শেষ হবে ১১টা ১৫ মিনিটে। আবার ৫ মিনিট পর গণিত বিষয়ের পাঠদান ১১টা ২০ মিনিটে শুরু হয়ে শেষ হবে বেলা ১২টা ৫ মিনিটে। একইভাবে একই সময়ে সোমবার দ্বিতীয় শ্রেণির পর্যায়ক্রমে বাংলা, গণিত ও ইংরেজি বিষয়ের পাঠদান অনুষ্ঠিত হবে।

মঙ্গলবার : এদিন পঞ্চম ও প্রথম শ্রেণির তিনটি বিষয়ের পাঠদান অনুষ্ঠিত হবে। সকাল সাড়ে ৯টা থেকে ১০ মিনিট ৯টা ৪০ মিনিট পর্যন্ত কোভিড-১৯ সচেতনতা বিষয়ে অবহিত করবেন শ্রেণি শিক্ষক। তারপর সকাল ৯টা ৪০ মিনিট থেকে মূল পাঠদান শুরু হবে।

৯টা ৪০ মিনিটে পঞ্চম শ্রেণির গণিত বিষয়ের পাঠদান শুরু হবে, শেষ হবে ১০টা ২৫ মিনিটে। পাঁচ মিনিট পর সাড়ে ১০টায় বাংলা বিষয়ের পাঠদান শুরু হবে, শেষ হবে ১১টা ১৫ মিনিটে। আবার ৫ মিনিট পর প্রাথমিক বিজ্ঞান বিষয়ের পাঠদান ১১টা ২০ মিনিটে শুরু হয়ে শেষ হবে বেলা ১২টা ৫ মিনিটে। একইভাবে একই সময়ে মঙ্গলবার প্রথম শ্রেণির পর্যায়ক্রমে বাংলা, গণিত ও ইংরেজি বিষয়ের পাঠদান অনুষ্ঠিত হবে।

বুধবার : এদিন পঞ্চম শ্রেণির তিনটি বিষয়ের পাঠদান অনুষ্ঠিত হবে। সকাল সাড়ে ৯টা থেকে ১০ মিনিট ৯টা ৪০ মিনিট পর্যন্ত কোভিড-১৯ সচেতনতা বিষয়ে অবহিত করবেন শ্রেণি শিক্ষক। তারপর সকাল ৯টা ৪০ মিনিট থেকে মূল পাঠদান শুরু হবে।

পঞ্চম শ্রেণির গণিত বিষয়ের পাঠদান শুরু হবে ৯টা ৪০ মিনিটে, শেষ হবে ১০টা ২৫ মিনিটে। পাঁচ মিনিট পর সাড়ে ১০টায় ইংরেজি বিষয়ের পাঠদান শুরু হবে, শেষ হবে ১১টা ১৫ মিনিটে। আবার ৫ মিনিট পর বাংলা বিষয়ের পাঠদান ১১টা ২০ মিনিটে শুরু হয়ে শেষ হবে বেলা ১২টা ৫ মিনিটে।

বৃহস্পতিবার : এদিন পঞ্চম শ্রেণির তিনটি বিষয়ের পাঠদান অনুষ্ঠিত হবে। সকাল সাড়ে ৯টা থেকে ১০ মিনিট ৯টা ৪০ মিনিট পর্যন্ত কোভিড-১৯ সচেতনতা বিষয়ে অবহিত করবেন শ্রেণি শিক্ষক। তারপর সকাল ৯টা ৪০ মিনিট থেকে মূল পাঠদান শুরু হবে।

৯টা ৪০ মিনিটে পঞ্চম শ্রেণির গণিত বিষয়ের পাঠদান শুরু হবে, শেষ হবে ১০টা ২৫ মিনিটে। পাঁচ মিনিট পর সাড়ে ১০টায় বাংলা বিষয়ের পাঠদান শুরু হবে, শেষ হবে ১১টা ১৫ মিনিটে। আবার ৫ মিনিট পর ধর্ম ও নৈতিক শিক্ষা বিষয়ের পাঠদান ১১টা ২০ মিনিটে শুরু হয়ে শেষ হবে বেলা ১২টা ৫ মিনিটে।

স্বাস্থ্যবিধি মেনে শ্রেণি পাঠদান পরিচালনা করার ক্ষেত্রে শিক্ষার্থীর তুলনায় শ্রেণিকক্ষের সংখ্যা কম হলে দ্বিতীয় শিফটে শ্রেণি কার্যক্রম পরিচালনা করা যাবে। দ্বিতীয় শিফট একইভাবে দুপুরের পর শুরু করা যাবে। প্রতিদিন বেলা ১টা ১৫ মিনিট থেকে বিকাল ৩টা ৪৫ মিনিট পর্যন্ত দ্বিতীয় শিফট পরিচালনা করতে হবে। সেক্ষেত্রেও শ্রেণি কার্যযক্রম সর্বোচ্চ তিন ঘণ্টা। সময় পরিবর্তন করে একই রুটিনে দ্বিতীয় শিফট পরিচালনা করতে হবে।

  • 8
  •  
  •  
  •  
  •  
  •  
উপরে