১৩ সেপ্টেম্বর খুলছে মেডিকেল কলেজ

প্রকাশিত: সেপ্টেম্বর ২, ২০২১; সময়: ৪:৪৬ pm |

পদ্মাটাইমস ডেস্ক : আগামী ১৩ সেপ্টেম্বর থেকে মেডিকেল কলেজগুলোতে সশরীরে ক্লাস শুরু করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানিয়েছেন স্বাস্থ্যমন্ত্রীর জাহিদ মালেক। বৃহস্পতিবার দুপুরে স্বাস্থ্য মন্ত্রণালয়ের সভাকক্ষে সমসাময়িক বিষয় নিয়ে আয়োজিত মিডিয়া ব্রিফিংয়ে তিনি এ কথা বলেন।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, আমাদের যে বিভিন্ন পর্যায়ের শিক্ষা প্রতিষ্ঠান রয়েছে- বিশ্ববিদ্যালয়, মেডিকেল কলেজ, নার্সিং ইনস্টিটিউট, নার্সিং কলেজ, ইনস্টিটিউট অব হেলথ টেকনোলজিতে (আইএইচটি), মেডিকেল অ্যাসিস্ট্যান্ট ট্রেনিং স্কুল (ম্যাটস) এবং ডেন্টাল কলেজ। এসব প্রতিষ্ঠানে প্রায় দেড় শিক্ষার্থী লেখাপড়া করছে।

মেডিকেল শিক্ষা এমন একটি ব্যবস্থা যেখানে একটা পর্যায়ে শিক্ষার্থীদের রোগীর কাছে যেতে হবে। যদি না যায় তাহলে তাদের শিক্ষা অপূর্ণ রয়ে যাবে। সে একজন ভালো ডাক্তার হতে পারবে না। এসব চিন্তা-ভাবনা করে, সবার মতামত নিয়ে আমরা সিদ্ধান্ত এখন সশরীরে ক্লাস শুরু করে দেওয়া দরকার। তা না হলে বড় গ্যাপ পড়ে যাবে। চিকিৎসা ব্যবস্থায় বিরাট গ্যাপ হয়ে যাবে। আমরা ইন্টার্ন চিকিৎসক আগামীতে পাব না।

তিনি আরও বলেন, এসব চিন্তা করে প্রথম বছর, দ্বিতীয় বছর এবং পঞ্চম বছরের সশরীরে ক্লাস নিতে যাচ্ছি। তার জন্য যা ব্যবস্থা নেওয়া প্রয়োজন সেটা আমরা গ্রহণ করছি। আমরা শিক্ষকদের টিকা দিয়েছি। ছাত্র-ছাত্রীদের আমরা টিকা দিয়েছি। এর মাধ্যমে তাদের সুরক্ষিত করার চেষ্টা আমরা করেছি। ক্লাসে যখন তারা যাবে, মাস্ক পরে যেতে হবে। সামাজিক দূরত্ব বজায় রাখতে হবে। অন্যান্য যে ব্যবস্থা তাদের সুরক্ষার জন্য সেগুলো আমরা গ্রহণ করছি।

আমরা শিক্ষা প্রতিষ্ঠান একবারে খুলে দেবো না। আমরা পর্যায়ক্রমে খুলবো। আমরা দেখবো, কোনো ধরনের কোনো সমস্যা দেখা দেয় কি না। সমস্যা দেখা দিলে তাৎক্ষণিকভাবে আমরা ব্যবস্থা গ্রহণ করবো। ছাত্র-ছাত্রীদের রোগীর কাছে যেতে হবে।

দ্বিতীয় ও পঞ্চম বছরে যদি না যায় লেখাপড়া অপূর্ণ থেকে যাবে। রোগীকে দেখতে হবে। সেখান থেকে তারা চিকিৎসা দেওয়া শিখবে। ননকোভিড এবং ক্ষেত্র ভেদে কোভিড রোগীদের কাছে নিয়ে যাওয়ার ব্যবস্থা আমরা করবো। সেটা যথাযথ সুরক্ষার মাধ্যমে এই ব্যবস্থা আমরা গ্রহণ করবো।

ইতোমধ্যে আমরা ভর্তি পরীক্ষা নিয়েছে। অন্যান্য ধরনের পরীক্ষা চলমান আছে। স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক জানিয়েছেন, চলতি মাসের ১৩ তারিখ থেকে ক্লাস শুরু করতে পারবেন। হয়তো দুয়েক দিন এদিক-ওদিক হতে পারে। তবে আনুমানিক এটিই নির্ধারিত তারিখ- বলেন জাহিদ মালেক।

  • 16
  •  
  •  
  •  
  •  
  •  
উপরে