বেসরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের তালিকা চেয়েছে ইউজিসি

প্রকাশিত: জুলাই ২৭, ২০২১; সময়: ২:৩০ অপরাহ্ণ |
বেসরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের তালিকা চেয়েছে ইউজিসি

পদ্মাটাইমস ডেস্ক : করোনা সংক্রমণ রোধ ও স্বাস্থ্যঝুঁকি এড়াতে দেশের সব পাবলিক বিশ্ববিদ্যালয় ও কলেজের আবাসিক শিক্ষার্থীদের টিকা দেওয়ার কার্যক্রম চলছে। এবার বেসরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের টিকা দেওয়ার ব্যবস্থা করছে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি)।

টিকা পাওয়া নিশ্চিত করতে দেশের সব বেসরকারি বিশ্ববিদ্যালয়ের কাছে শিক্ষার্থীদের কোভিড-১৯ সংক্রান্ত তথ্য চাওয়া হয়েছে। একইসঙ্গে এসব বিশ্ববিদ্যালয়ের ৩০ বছরের নিচে শিক্ষক-কর্মকর্তা ও কর্মচারীদেরও তথ্য নির্ধারিত ছক পূরণ করে আগামী ২৮ জুলাইয়ের মধ্যে প্রেরণ করতে বলা হয়েছে।

সম্প্রতি ইউজিসির বেসরকারি বিশ্ববিদ্যালয় শাখার পরিচালক মো. ওমর ফারুখ স্বাক্ষরিত একটি চিঠি সব বেসরকারি বিশ্ববিদ্যালয়ের ভিসি ও রেজিস্ট্রার বরাবর পাঠানো হয়েছে।

চিঠিতে বলা হয়, শিক্ষা মন্ত্রণালয়ের সিদ্ধান্তের পরিপ্রেক্ষিতে বিশ্ববিদ্যালয়ের সব শিক্ষার্থী এবং ৩০ বছরের নীচে সব শিক্ষক/কর্মকর্তা-কর্মচারীর তালিকা নির্ধারিত ছক অনুযায়ী একটি ফাইলে করে আগামী ২৮ জুলাইয়ের মধ্যে কমিশনের ([email protected]) মেইলে প্রেরণের জন্য অনুরোধ করা হলো।

এর আগে গত ১ মার্চ শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ থেকেও বেসরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের তথ্য ইউজিসিতে পাঠাতে বলা হয়।

ওই সময় বলা হয়, বেসরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, ছাত্র-ছাত্রী ও কর্মচারীদের কোভিড-১৯ ভ্যাকসিন গ্রহণের লক্ষ্যে জরুরি ভিত্তিতে তালিকা পাঠানো ও ভ্যাকসিন দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে সরকার। এরই অংশ হিসেবে যেসব শিক্ষক-কর্মচারীর বয়স ৪০ বা তার বেশি তাদেরকে www.Surokkha.gov.bd- তে নিবন্ধন করে ভ্যাকসিন নেওয়া নিশ্চিত করতে হবে।

মন্ত্রণালয় শিক্ষক-কর্মকর্তা, কর্মচারী ও শিক্ষার্থীদের জন্য আলাদা দুটি ছক তৈরি করেছে। এর মধ্যে বিশ্ববিদ্যালয়ের নাম, পদবি, জাতীয় পরিচয়পত্রের নম্বর, জন্ম তারিখ, জেলা ও উপজেলার নাম উল্লেখ করতে হবে। শিক্ষার্থীদের ক্ষেত্রে পদবির জায়গায় শিক্ষার্থীর নাম ও শ্রেণি উল্লেখ করতে হবে।

এদিকে সরকারের এ সিদ্ধান্তকে স্বাগত জানিয়ে নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর আতিকুল ইসলাম ঢাকা পোস্টকে বলেন, নিঃসন্দেহে এটা খুবই ভালো সিদ্ধান্ত। এতে শ্রেণিকক্ষের সরাসরি পাঠদানের জন্য একটি প্লাটফর্ম তৈরি হবে। শিক্ষার্থীদের শ্রেণিকক্ষে আসতে অনুপ্রেরণা জোগাবে।

  • 24
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
পদ্মাটাইমস ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
topউপরে