শেষ কর্যদিবসে বিদায় জানাতেও আসেননি কেউ

প্রকাশিত: মে ৬, ২০২১; সময়: ১১:১২ অপরাহ্ণ |
শেষ কর্যদিবসে বিদায় জানাতেও আসেননি কেউ

নিজস্ব প্রতিবেদক : রাজশাহী বিশ্ববিদ্যালয়ের উপাচার্য আবদুস সোবহানের দ্বিতীয় মেয়াদের শেষ দিন ছিল টানটান উত্তেজনা ছড়ানো। হয়েছে সংঘর্ষও। এদিন যেতে পারেননি নিজ কার্যালয়েও। তাঁকে বিদায় শুভেচ্ছা জানাতেও কেউ আসেননি। আগে-পিছে পুলিশের গাড়ি পাহারায় আজ বৃহস্পতিবার বেলা সোয়া ২টার দিকে তিনি বিশ্ববিদ্যালয় থেকে বিদায় নেন।

জানা গেছে, আগের দিন বুধবার উপাচার্য ২০-৩০ মিনিটের জন্য নিজ কার্যালয়ে যান। সেখানেই কর্মকর্তা ও কর্মচারীদের তিনি বিদায় শুভেচ্ছা জানান। শেষ দিনে তিনি আর কার্যালয়ে যাননি। তাকে বিদায় শুভেচ্ছা জানাতেও কেউ বাসভবনের সামনে আসেননি। তিনি বের হয়ে যাওয়ার পরই বিশ্ববিদ্যালয়ে ছড়িয়ে পড়ে, শেষ সময়ে তিনি বিশ্ববিদ্যালয়ের কর্মকর্তা ও কর্মচারী পদে ১৪১ জনকে নিয়োগ দিয়েছেন।

বিদায়বেলায় নিয়োগ দেওয়ার ইস্যু নিয়ে আগের দিন থেকেই বিশ্ববিদ্যালয়ে উত্তেজনা ছিল। বৃহস্পতিবার সকাল থেকে ভিসির বাসভবনের সামনে অবস্থান নেয় নিয়োগ প্রত্যাশী ছাত্রলীগ নেতাকর্মীরা। সকাল সোয়া আটটার দিকে বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের নেতা-কর্মীদের ৮-১০ জনের একটি দল মোটরসাইকেলে বাসভবনের সামনে দিয়ে মহড়া দেয়। সকাল ৯টা ৫০ মিনিটে বিশ্ববিদ্যালয়ের পরিষদ শাখার দপ্তরপ্রধান সহকারী রেজিস্ট্রার মামুন অর রশীদ উপাচার্যের বাসভবনে প্রবেশ করেন। এরপর তিনি একবার বের হয়ে পুলিশের সঙ্গে কথা বলে আবার ভেতরে চলে যান।

দুপুর ১২টার দিকে সহকারী রেজিস্ট্রার মামুন অর রশীদ উপাচার্যের বাসভবন থেকে বের হয়ে আসেন। ইতিমধ্যে বাইরে চাউর হয়ে গেছে, এই সহাকরী রেজিস্ট্রারকে উপাচার্য রেজিস্ট্রার হিসেবে নিয়োগ দিয়েছেন। তখন ‘দুর্নীতিবিরোধী শিক্ষকেরা’ তাঁকে ঘিরে ধরেন। নিয়োগের বিষয়ে কী হয়েছে, বলার জন্য তাঁকে চাপ দেন। তিনি তাঁদের জবাব দিতে বাধ্য নন বলে জানান।

এরই মধ্যে মহানগর ছাত্রলীগের সভাপতির নেতৃত্বে একটি দল পশ্চিম দিক থেকে উপাচার্যের বাসভবন অতিক্রম করে পূর্ব দিকে যাচ্ছিল। সেখান থেকে ছাত্রলীগের কয়েকজন নেতা এসে রেজিস্ট্রারকে নিয়ে যাওয়ার চেষ্টা করেন। এ নিয়ে সংঘর্ষের সূত্রপাত। চাকরিপ্রত্যাশী বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের বর্তমান ও সাবেক নেতা-কর্মীরা এগিয়ে আসেন। উভয়ের মধ্যে সংঘর্ষ বেধে যায়। একপর্যায়ে মহানগর ছাত্রলীগের নেতা-কর্মীরা ধাওয়া খেয়ে পালিয়ে যেতে বাধ্য হন।

বেলা দেড়টার দিকে পুলিশ উপাচার্যের বাসভবনের সামনে থেকে সবাইকে সরিয়ে দেয়। সোয়া ২টার দিকে আগে-পিছে পুলিশের গাড়িসহ একটি গাড়িতে উপাচার্য ও অপর একটি গাড়িতে মালামাল নিয়ে উপাচার্য বের হন। তার গায়ে সবুজ রঙের পাঞ্জাবি ছিল। হাতে মুঠোফোন ধরা ছিল। ওই হাত দিয়েই তিনি হাত নেড়ে সবাইকে শুভেচ্ছা জানান।

উপস্থিত সাংবাদিকেরা তাঁর কাজের মূল্যায়ন নিয়ে প্রশ্ন তুললে তিনি বলেন, ‘মূল্যায়ন আপনারা করবেন, দেশবাসী করবে, রাজশাহীর মানুষ করবে।’ নতুন রেজিস্ট্রার নিয়োগ দেওয়া হয়েছে কি না, জানতে চাইলে উপাচার্য বলেন, ‘না না না। একদম বাজে কথা। এটা মিথ্যা কথা।’ অ্যাডহক ভিত্তিতে নিয়োগের ব্যাপারে জানতে চাইলে তিনি বলেন, ‘এটা আপনারা পরে জানতে পারবেন।’

তিনি বলেন, তিনি মনে করেন যে তিনি যথাযথভাবে দায়িত্ব পালন করেছেন। বিশ্ববিদ্যালয়ের অবকাঠামো, ভৌত অবকাঠামো, শিক্ষা-গবেষণা ও সংস্কৃতিচর্চা, ক্রীড়া-সর্বক্ষেত্রে উন্নয়ন করেছেন। বিশ্ববিদ্যালয়ে দায়িত্ব পালনকালে সহযোগিতার জন্য তিনি সাংবাদিকদের ধন্যবাদ জানিয়ে কৃতজ্ঞতা প্রকাশ করেন। নিরাপত্তা নিয়ে ভাবছেন কি না, জানতে চাইলে উপাচার্য আবদুস সোবহান বলেন, ‘এ নিয়ে আমি একটুও ভাবিনি। আল্লাহ তায়ালা আছেন। তিনি দেখবেন।’

আরও কিছু প্রশ্ন করতে চাইলে তিনি এই পর্যায়ে সাংবাদিকদের কাছে ক্ষমা চেয়ে সবাইকে ধন্যবাদ দিয়ে বিদায় নেন। বিশ্ববিদ্যালয়ের বিনোদপুর গেট দিয়ে তাঁর গাড়ি বের হয়ে যায়।

উপাচার্যের মেয়াদের শেষ দিনে শেষ পর্যন্ত নতুন ভারপ্রাপ্ত রেজিস্ট্রারের স্বাক্ষরেই অ্যাডহকে ১৪১ জন শিক্ষক, কর্মকর্তা ও কর্মচারীকে নিয়োগ দেওয়া হয়েছে। বিশ্ববিদ্যালয়ের পরিষদ শাখার দপ্তরপ্রধান সহকারী রেজিস্ট্রার মো. মামুন অর রশীদ বিষয়টি নিশ্চিত করেছেন।

তবে নিয়োগ আদেশের তালিকায় ও নিয়োগপত্রে তারিখ রয়েছে ৫ মে। অ্যাডহকের মাধ্যমে ৯ জন শিক্ষক, ২৩ জন কর্মকর্তা, ৮৫ জন নিম্নমান সহকারী এবং ২৪ জন সহায়ক কর্মচারী হিসেবে নিয়োগ পেয়েছেন। উপাচার্যের নির্বাহী আদেশে সংস্থাপন শাখার উপ-রেজিস্ট্রার মো. ইউসুফ আলী নিয়োগপত্রে স্বাক্ষর করেছেন। নিয়োগপ্রাপ্তদের তালিকায় বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের সন্তান, বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের সাবেক ও বর্তমান নেতা-কর্মী ও কয়েকজন সাংবাদিক রয়েছেন বলে জানা গেছে।

  • 140
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
পদ্মাটাইমস ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
topউপরে