বরেন্দ্র বিশ্ববিদ্যালয়ের আইন ও মানবাধিকার বিভাগে ভার্চুয়াল সেমিনার

প্রকাশিত: এপ্রিল ২৯, ২০২১; সময়: ১২:২০ pm |

নিজস্ব প্রতিবেদক : বরেন্দ্র বিশ্ববিদ্যালয়ের আইন ও মানবাধিকার বিভাগে “Way Forward in Legal Profession” শীর্ষক একটি ভার্চুয়াল সেমিনার অনুষ্ঠিত হয়েছে। বুধবার দুুপুর ৩ টার দিকে কো-অর্ডিনেটর প্রফেসর আবু নাসের ওয়াহিদের সভাপতিত্বে এ ভার্চুয়াল সেমিনার অনুষ্ঠিত হয়।

ভার্চুয়াল সেমিনারটিতে প্রধান অতিথি হিসেবে যুক্ত ছিলেন এটর্নী জেনারেল এডভোকেট মোঃ এ.এম. আমিন উদ্দীন। মূল বক্তা হিসেবে যুক্ত ছিলেন, বাংলাদেশ সুপ্রীম কোর্ট এর বিজ্ঞ আইনজীবী মোঃ মিনহাজুল হক চৌধুরী।

মিনহাজুল হক চৌধুরী বলেন,’শিক্ষার্থীদের এমন মানসিকতা তৈরী করতে হবে যতদিন তারা আইন পেশায় থাকবে ততদিন শিক্ষার্থী হিসেবে শিক্ষা নিতে হবে’ তিনি সফল আইনজীবী হতে কয়েকটি বিষয়কে গুরুত্ব দিয়েছেন। ১) পরিশ্রম, ২) এবং পরিশ্রম, ৩) একাগ্রতা, ৪) সততা, ৫) ধৈর্য্য, ৬) যোগাযোগের দক্ষতা, ৭) লেখার দক্ষতা, ৮) গবেষনার দক্ষতা, ৯) আন্তরিকতা, ১০) লোভ সংবরণ, ১১) চ্যালেঞ্জ গ্রহন, ১২) টাইম ম্যানেজমেন্ট, ১৩) হাইকোর্টে প্র্যাক্টিসের থেকে জজ কোর্টে প্রাক্টিসের প্রাধান্য রয়েছে কারন মূল ভীত শুরু হয় নিম্ন আদালতে প্র্যাক্টিসের মাধ্যমে।

মাননীয় এটর্নী জেনারেল ফর বাংলাদেশ, এডভোকেট এ,এম, আমিন উদ্দীন ও নিম্ন আদালতে প্র্যাক্টিসের মাধ্যমে আইনজীবী হিসেবে কর্মজীবন শুরু করার বিষয়ে জোর দিয়েছেন। তিনি বলেন, ম্যজিস্ট্রেটের কাছে সি,আর মামলা, সাক্ষীদের বক্তব্য, পুলিশ চার্জশীট, নারাজি পিটিশন এগুলো বোঝার জন্য আইনের ভীত বা ফাউন্ডেশন মজবুত হওয়া জরুরি। তিনি আরো কিছু বিষয়কে সফলতার চাবিকাঠি এবং গুরুত্বপূর্ন বলে উল্লেখ করেন । ১) ধৈর্য্য ও একাগ্রতা্র সাথে কাজ করা, ২) রেকর্ড চেক করার অভ্যাস, ৩) প্রচুর পড়াশোনা করা, ৪) পরিশ্রম, ৫) মক্কেলের সাথে আন্তরিক ব্যবহার, ৬) উপস্থাপনার দক্ষতা, ৭) পারস্পারিক সহযোগিতা ও বন্ধুত্বপুর্ন সম্পর্ক, ৮) প্রতিপক্ষের বিরুদ্ধে সবসময় নিজেকে প্রস্তুত রাখা, ৯) তীক্ষ্ণ বুদ্ধিসম্পন্ন হওয়া।

প্রফেসর আবু নাসের ওয়াহিদ বলেন, আইন পেশার চ্যালেঞ্জ গ্রহনের জন্য আইন শিক্ষার্থীদের কিছু গুনাবলী অর্জন করতে হবে। তিনি শিক্ষার্থীদের উদ্দেশ্যে কিছু গুণাবলী অর্জনের দিকে গুরুত্ব দিয়েছেন। তা হলো, ১) মনোযোগ দিয়ে পড়াশুনা, ২) প্রফেশন কে উপভোগ করা, ৩) আগ্রহ বাড়ানো, ৪) পরিশ্রম, ৫) অধ্যাবসায়, ৬) দেশপ্রেম, ৭) সততা, ৮) আন্তরিকতা, ৯) টিকে থাকার চ্যালেঞ্জ গ্রহন, ১০) মানুষের জন্য কিছু করার তাগিদ।

আইনী অস্ত্রভান্ডার সমৃদ্ধ করার একমাত্র উপায় হল পড়া, পড়া এবং পড়া, শিক্ষার্থীদের উদ্দেশ্যে এই কথা বলে অনুষ্ঠানটির সমাপ্তি ঘোষণা করেন প্রফেসর আবু নাসের মোঃ ওয়াহিদ।

 

  • 11
  •  
  •  
  •  
  •  
  •  
উপরে