রাবি সায়েন্স ক্লাবের ভার্চুয়াল ওয়ার্কশপ অনুষ্ঠিত

প্রকাশিত: এপ্রিল ১২, ২০২১; সময়: ৮:২০ pm |

জ্যেষ্ঠ প্রতিবেদক, রাবি : রাজশাহী বিশ্ববিদ্যালয় (রাবি) সায়েন্স ক্লাবের আয়োজনে তিন দিনব্যাপী ভার্চুয়াল ওয়ার্কশপ অনুষ্ঠিত হয়েছে। গত ৯ এপ্রিল থেকে ১১ এপ্রিল পর্যন্ত গুগল মিট প্লাট ফরমে ‘ভার্চুয়াল ট্রেইনিং অন কম্পিউটার এইডেড ড্রাগ ডিসাইন’ শীর্ষক এই অনলাইন ওয়ার্কশপ অনুষ্ঠিত হয়। এতে সহায়তা করেছে ইন্সটিটিউট অব ডেভেলপিং সায়েন্স এ্যান্ড হেলথ ইনিশিয়েটিভ।

ওয়ার্কশপে দেশের ২১টি বিশ্ববিদ্যালয় ও ২টি গবেষণা প্রতিষ্ঠানের ১৩০ জন শিক্ষক, গবেষক ও শিক্ষার্থী অংশ নেন। সায়েন্স ক্লাবের মিডিয়া সেক্রেটারি স্বাগতা বৃতি রায় গুপ্ত প্রেরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে আরও জানানো হয়, তিন দিনব্যাপী এই ওয়ার্কশপের উদ্দেশ্য হলো- গবেষণা ক্ষেত্রে দক্ষতা বৃদ্ধি যা পরবর্তীতে উচ্চশিক্ষায় সহায়তা করবে। ওয়ার্কশপে ট্রেইনার ছিলেন ঢাকার ইউনিভার্সিটি অব ডেভেলপমেন্টের জেনেটিক ইঞ্জিনিয়ারিং এ্যান্ড বায়োটেকনলিজি বিভাগের প্রভাষক মো. আরিফ খান, কোরিয়ার উলসান ইউনিভার্সিটির কোরিয়ান অ্যাডভান্স ইন্সটিটিউট অব সায়েন্স এ্যান্ড টেকনোলজির ডিপার্টমেন্ট অব বায়োলজিক্যাল সায়েন্স বিভাগের শফি মাহমুদ।

ওয়ার্কসপের উদ্বোধন করেন ক্লাবের উপদেষ্টা ও রাবির জেনেটিক ইঞ্জিনিয়ারিং এন্ড বায়োটেকনোলজি বিভাগের অধ্যাপক ড. আবু রেজা।

সমাপনী অনুষ্ঠানের প্রধান অতিথি হিসেবে যোগ দেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রাণ রসায়ন ও অনুপ্রাণ বিজ্ঞান বিভাগের সাবেক অধ্যাপক ড. সৈয়দ সালেহীন কাদরী। আরও যোগ দেন ক্লাবের প্রতিষ্ঠাকালীন উপদেষ্টা ও রাবির রসায়ন বিভাগের অধ্যাপক ড. তারিকুল হাসান।

প্রধান অতিথি অধ্যাপক ড. সৈয়দ সালেহীণ কাদরী তার বক্তব্যে বলেন, ড্রাগ ডিজাইনিংয়ের মতো এমন একটা বিষয় আমাদের দেশের গবেষণা ক্ষেত্রকে আরো উন্নত করবে এবং তরুণ গবেষকদের হাত ধরে দেশকে এগিয়ে নিয়ে যাবে। নতুন নতুন কাজ শিখে নিজেকে দক্ষ করে তোলার দিক নির্দেশনা দেন। মাল্টিডিসিপ্লিনারি দক্ষতাকে কাজে লাগিয়ে বিজ্ঞানকে এগিয়ে নিয়ে যাওয়ার আহবান জানান তিনি।

এছাড়াও ভার্চুয়াল অনুষ্ঠানে যোগ দেন ক্লাবের প্রতিষ্ঠাতা ও সাবেক সভাপতি জহুরুল ইসলাম মুন, সাবেক সভাপতি আরিফ জাহাঙ্গীর তূর্যসহ স্থায়ী কমিটির সদস্যবৃন্দ ও ক্লাবের অন্যান্য সদস্যবৃন্দ।

অনুষ্ঠানটির পরিচালনা করেন সভাপতি মাহদি হাসান এবং সঞ্চালনা করেন সাধারণ সম্পাদক মো. ইসতেহার আলী।

প্রসঙ্গত, রাজশাহী বিশ্ববিদ্যালয় সায়েন্স ক্লাব প্রতিষ্ঠালগ্ন থেকেই বিভিন্ন বিজ্ঞানভিত্তিক কাজের মাধ্যমে তরুণ শিক্ষার্থীদের মধ্যে বিজ্ঞানের আলো ছড়িয়ে দিতে এবং দক্ষতা উন্নয়নে কাজ করে চলেছে। বিজ্ঞানের বিভিন্ন স্তরের গুরুত্ব এবং সমৃদ্ধি ছড়িয়ে দেবার লক্ষ্যে রাজশাহী বিশ্ববিদ্যালয় সায়েন্স ক্লাব প্রতিষ্ঠিত হয়।

  • 60
  •  
  •  
  •  
  •  
  •  
উপরে