লেখক মুশতাকের মৃত্যু, রাবি শিক্ষক-শিক্ষার্থীদের প্রতিবাদ

প্রকাশিত: ফেব্রুয়ারি ২৬, ২০২১; সময়: ১২:৫৪ pm |

নিজস্ব প্রতিবেদক, রাবি : ডিজিটাল নিরাপত্তা আইনে কারাগারে আটক লেখক মুশতাক আহমেদের মৃত্যুর প্রতিবাদ জানিয়েছেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থীরা। শুক্রবার বেলা ১১টায় বিশ্ববিদ্যালয়ের বুদ্ধিজীবী চত্বরে অনুষ্ঠিত মানববন্ধনে এ প্রতিবাদ জানান তারা।

মুখে কালো কাপড় বেঁধে ‘লেখক মুশতাকের হত্যাকারী রাষ্ট্র!’, ‘লেখক হত্যাকারী রাষ্ট্র’, ‘ডিজিটাল নিরাপত্তা আইন মানি না’, ‘মতপ্রকাশের স্বাধীনতা চাই’ সম্বলিত ফেস্টুন নিয়ে মানববন্ধন করেন শিক্ষক-শিক্ষার্থীরা।

মানববন্ধনে বক্তারা বলেন, ‘আমরা আজ যে কারণে এখানে দাঁড়িয়েছি কোন গণতান্ত্রিক রাষ্ট্রে এভাবে দাঁড়ানোর কথা নয়। আমরা অনেক সহ্য করেছি। আর নয়। প্রতিটি লাশের হিসাব রাষ্ট্রকে দিতে হবে, জবাবদিহি করতে হবে জনগণের কাছে। এ বিষয়ে সবাইকে সোচ্চার হতে হবে। আমরা লাগাতারভাবে অবস্থান চালিয়ে যাব।’

এসময় উপস্থিত ছিলেন গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের অধ্যাপক আবদুল্লাহ আল মামুন, অধ্যাপক কাজী মামুন হায়দার, নৃবিজ্ঞান বিভাগের অধ্যাপক বখতিয়ার আহমেদ, ফোকলোর বিভাগের অধ্যাপক আমিরুল ইসলাম, বাংলা বিভাগের অধ্যাপক সৌভিক রেজা, পদার্থবিজ্ঞান বিভাগের অধ্যাপক সালেহ্ আহমেদ নকীব, মুক্তিযোদ্ধা ও সাংবাদিক মাহফুজ্জামান কাদেরী, লেখক মাহমুদ সিদ্দিকী, চারুকলা অনুষদের শিক্ষার্থী আব্দুল মজিদ অন্তর ও পপুলেশন সায়েন্স এন্ড হিউম্যান রিসোর্স ডেভেলপমেন্ট বিভাগের শিক্ষার্থী আমান উল্লাহ।

প্রসঙ্গত, গত বছরের ৬ মে মুশতাক আহমেদকে গ্রেপ্তার করে র্যাব। ৮ আগস্ট তাকে ঢাকার কেরানীগঞ্জ কারাগার থেকে কাশিমপুর হাই সিকিউরিটি কারাগারে স্থানান্তর করা হয়। বৃহস্পতিবার সন্ধ্যার পর হঠাৎ অসুস্থ হয়ে পড়লে তাকে কারা হাসপাতালে নেওয়া হয়।

পরে উন্নত চিকিৎসার জন্য শহীদ তাজউদ্দীন আহমদ মেডিকেল কলেজ হাসপাতালে নেওয়া হলে সেখানে কর্তব্যরত চিকিৎসক মুশতাক আহমেদকে মৃত ঘোষণা করেন। শেষ খবর পাওয়া পর্যন্ত এখনও মুশতাক আহমেদের লাশের ময়নাতদন্ত হয়নি। তার লাশ গাজীপুরের শহীদ তাজউদ্দীন আহমদ মেডিকেল কলেজ হাসপাতালের মর্গে আছে।

  • 295
  •  
  •  
  •  
  •  
  •  
উপরে