রাবির আইন বিভাগের নতুম সভাপতি অধ্যাপক হাসিবুল

প্রকাশিত: জানুয়ারি ২৪, ২০২১; সময়: ৫:৫৭ pm |

জ্যেষ্ঠ প্রতিবেদক, রাবি : রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) আইন বিভাগের সভাপতি হিসেবে দায়িত্ব পেলেন অধ্যাপক পড. মো. হাসিবুল আলম প্রধান। রবিবার সকালে বিভাগের ২৭তম সভাপতি হিসেবে দায়িত্ব গ্রহণ করেন।

দায়িত্ব গ্রহণের সময় ড. মো. হাসিবুল আলম প্রধান বলেন, সততা ও নিষ্ঠার সাথে দায়িত্ব পালনের মাধ্যমে ঐতিহ্যবাহী আইন বিভাগের গৌরব ও মর্যাদা সমুন্নত রেখে বিভাগের একাডেমিক কর্মকামের উন্নয়নই হবে আমার প্রধান লক্ষ্য। এজন্য তিনি বিশ্ববিদ্যালয় প্রশাসনসহ বিভাগের সকল শিক্ষক, ছাত্র-ছাত্রী, কর্মকর্তা ও কর্মচারীর আন্তরিক সহযোগিতা কামনা করেন।

দায়িত্ব গ্রহণের পর তাকে শুভেচ্ছা জানান আইন বিভাগ ও পঞ্চগড় জেলা সমিতির সদস্য শিক্ষক ও শিক্ষার্থীরা। এছাড়াও শহীদ সুখরঞ্জন সমাদ্দার ছাত্র শিক্ষক কেন্দ্রে (টিএসসিসি) কর্মরত কর্মকর্তা ও কর্মচারীরাও তাকে শুভেচ্ছা জানান।

প্রসঙ্গত, ড. প্রধান ১৯৯৮ সালের ২ আগস্ট আইন বিভাগের প্রভাষক হিসেবে যোগদান করেন এবং ২০১৫ সালের ১৭ই জুন অধ্যাপক পদে উন্নীত হন। বিশ্ববিদ্যালয়ে শিক্ষকতার পাশাপাশি তিনি বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন প্রশাসনিক দায়িত্ব পালন, সাংস্কৃতিক কর্মকাণ্ড ও লেখালেখির সাথে যুক্ত।

তিনি বর্তমানে শহীদ সুখরঞ্জন সমাদ্দার ছাত্র-শিক্ষক সাংস্কৃতিক কেন্দ্রের (টিএসসিসি) পরিচালক হিসেবে দায়িত্ব পালন করছেন। এর আগে তিনি রাজশাহী বিশ্ববিদ্যালয়ের শহীদ মীর আব্দুল কাইয়ুম ইন্টারন্যাশনাল ডরমিটরির ওয়ার্ডেনের দায়িত্ব সফলতার সাথে পালন করেন।

ড. মো. হাসিবুল আলম প্রধান ১৯৭২ সালের ১লা জুন পঞ্চগড় জেলায় জন্মগ্রহণ করেন। তার পিতা আলহাজ্ব মো. রফিজ উদ্দীন প্রধান এবং মাতা হাফিজা খাতুন প্রধান। তিনি ছোটকাল থেকেই সাহিত্য, সংস্কৃতি ও লেখালেখির সাথে জড়িত। ছাত্রজীবনে বিশ্ববিদ্যালয়ের সাংস্কৃতিক পরিমণ্ডলে তিনি অতি পরিচিত মুখ হয়ে উঠেন ।

১৯৯৫ সাল থেকে ১৯৯৭ সাল পর্যন্ত তিনি দৈনিক ‘আজকের কাগজ’-এর রাজশাহী বিশ্ববিদ্যালয় প্রতিনিধি হিসেবে কাজ করেন। ১৯৯৭ সালে ঢাকা কেন্দ্রীয় কারাগারে স্থাপিত বিশেষ আদালতে ঐতিহাসিক ’বঙ্গবন্ধু হত্যা মামলা’য় একজন দায়িত্বপ্রাপ্ত সাংবাদিক হিসেবে উক্ত পত্রিকায় নিয়মিত প্রতিবেদন প্রকাশ করেন ।

১৯৯৮ সালে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগে শিক্ষক হিসেবে যোগদান করার পর তিনি দীর্ঘদিন থেকে দেশের নানা বিষয়, বিষেশত মুক্তিযুদ্ধ, বঙ্গবন্ধু ও রাজনীতি নিয়ে দেশের জাতীয় দৈনিক ও আঞ্চলিক পত্রিকায় লেখালেখি করছেন। বর্তমানে তিনি দৈনিক জনকণ্ঠ, দৈনিক ইত্তেফাক, দৈনিক সমকাল ও রাজশাহী থেকে প্রকাশিত দৈনিক সোনার দেশে নিয়মিত কলাম লিখছেন।

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগে বর্তমানে অধ্যাপক হিসেবে কর্মরত ড. মো. হাসিবুল আলম প্রধান দেশে ও বিদেশে আইনের উপর অনেক গুরুত্বপূর্ণ সেমিনার ও ট্রেনিং-এ অংশ নিয়েছেন এবং প্রবন্ধ উপস্থাপন করেছেন । দেশে ও বিদেশে বিভিন্ন জার্নালে তাঁর অনেক প্রবন্ধ প্রকাশিত হয়েছে।
ঢাকা থেকে পলল প্রকাশনী তাঁর লেখা বঙ্গবন্ধু মুক্তিযুদ্ধ বাংলাদেশ শীর্ষক গ্রন্থ প্রকাশ করেছে ২০১৪ সালে। ১৯৯৮ সালে ঢাকা থেকে সময় প্রকাশনী তাঁর ও বীর মুক্তিযোদ্ধা মনসুর আহমেদ খানের যৌথ সম্পাদনায় ‘জীবন্ত শহীদ মুক্তিযোদ্ধা মজিবর রহমান দেবদাস’ শীর্ষক গ্রন্থ প্রকাশ করেছে ।

  • 63
  •  
  •  
  •  
  •  
  •  
উপরে