এইচএসসির মূল্যায়ন কমিটি এ সপ্তাহেই

প্রকাশিত: অক্টোবর ১২, ২০২০; সময়: ২:৪১ অপরাহ্ণ |
এইচএসসির মূল্যায়ন কমিটি এ সপ্তাহেই

পদ্মাটাইমস ডেস্ক : করোনা পরিস্থিতি বিবেচনায় চলতি বছরে এইচএসসি পরীক্ষা বাতিল করা হয়েছে। তবে জেএসএসি ও এসএসসি পরীক্ষার গড় ফলাফল যোগ করে এইচএসসি পরীক্ষার মূল্যায়ন করার সিদ্ধান্ত নিয়েছে সরকার। আগামী ডিসেম্বরের মধ্যেই এর ফল ঘোষণা করা হবে। তবে কীভাবে, কোন কৌশলে ফল চূড়ান্ত করা হবে সেটি নির্ধারণ করতে চলতি সপ্তাহেই একটি মূল্যায়ন কমিটি গঠন করা হবে।

শিক্ষা মন্ত্রণালয়ের একজন অতিরিক্ত সচিবের সমন্বয়ে আট সদস্যের মূল্যায়ন কমিটি শিক্ষার্থীদের গ্রেডিং পদ্ধতি নির্ধারণ করে মন্ত্রণালয়ে সুপারিশ করবে। কমিটির পরামর্শের ভিত্তিতে চূড়ান্ত সিদ্ধান্ত নেয়া হবে।

এ বিষয়ে মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের অতিরিক্ত সচিব নাজমুল হক খান গণমাধ্যমকে বলেন, কীভাবে কোন কৌশলে ফল চূড়ান্ত করা হবে তা নিয়ে চলতি সপ্তাহে একটি পরামর্শক কমিটি গঠন করা হবে। আমরা আশা করি চলতি সপ্তাহেই বৈঠকে বসতে পারব। তবে এখনো বৈঠকের দিনক্ষণ ঠিক হয়নি। তিনি বলেন, বৈঠকে বসলে একটা পথ বের হবে। এ বিষয়ে উদ্বেগের কিছু নেই। সরকার অত্যন্ত ইতিবাচকভাবে কাজ করছে।

শিক্ষা মন্ত্রণালয় সংশ্লিষ্টরা বলছেন, যেহেতু এইচএসসি পরীক্ষা হচ্ছে না, সেহেতু একজন শিক্ষার্থীকে মূল্যায়নের ফাইনাল ধাপ হবে বিশ্ববিদ্যালয় ভর্তি। এক্ষেত্রেও পরামর্শক কমিটির সিদ্ধান্তকে গুরুত্ব দেয়া হবে।

শিক্ষা মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিবের নেতৃত্বে আট সদস্যের এ কমিটিতে ঢাকা বোর্ডের চেয়ারম্যান সদস্যসচিব হিসেবে দায়িত্ব পালন করবেন। এছাড়া ঢাকা বিশ্ববিদ্যালয়, বুয়েট, জাতীয় বিশ্ববিদ্যালয়, স্বাস্থ্য শিক্ষা অধিদফতরের প্রতিনিধি এবং কারিগরি ও মাদরাসা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান সদস্য হিসেবে থাকবেন।

তাদের পরামর্শে বিভাগ পরিবর্তনকারীদের বিষয়েও সিদ্ধান্ত নেয়া হবে। বিভাগ পরিবর্তনজনিত (যারা বিজ্ঞান থেকে মানবিক বা অন্য বিভাগ পরিবর্তন করেছেন) কারণে যে সমস্যাটি হতে পারে তা ঠিক করতেও বিশেষজ্ঞ কমিটি কাজ করবে। এই বিশেষজ্ঞ কমিটি নভেম্বর মাসেই তাদের পরামর্শ বা মতামত দেবে। এরপর ডিসেম্বরে এই মূল্যায়নের ফল প্রকাশ করা হবে।

উল্লেখ্য, করোনার মহামারির কারণে প্রায় ছয় মাস আগে বন্ধ হয়ে যায় শিক্ষাপ্রতিষ্ঠান। কয়েক দফায় শিক্ষাপ্রতিষ্ঠানের ছুটি বাড়িয়ে ৩১ অক্টোবর করা হয়েছে। করোনা পরিস্থিতি বিবেচনায় প্রথমে পিইসি, জেএসসি পরীক্ষা বাতিল করা হয়। এরপর গত বুধবার এইচএসসি পরীক্ষাও বাতিল করে চলতি বছরে জেএসসি এবং এসএসসি পরীক্ষার গড় ফলাফল যোগ করে এইচএসসির ফল মূল্যায়ন করার ঘোষণা দেন শিক্ষা মন্ত্রী ডা. দীপু মনি।

  • 29
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
পদ্মাটাইমস ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
topউপরে