প্রাথমিকের ক্লাস রেডিওতে

প্রকাশিত: আগস্ট ১০, ২০২০; সময়: ১১:২৭ পূর্বাহ্ণ |
প্রাথমিকের ক্লাস রেডিওতে

পদ্মাটাইমস ডেস্ক : মহামারি করোনার মধ্যে শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ থাকায় ক্ষুদে শিক্ষার্থীদের পাঠদানের ধারাবাহিকতা রাখতে সংসদ টিভির পাশাপাশি এবার রেডিওতে প্রাথমিকের ক্লাস সম্প্রচার করতে যাচ্ছে সরকার। আগামী ১২ আগস্ট থেকে বাংলাদেশ বেতারের এএম-৬৯৩ মেগাহার্জে এবং এফএম ব্র্যান্ড ও কমিউনিটি রেডিওতে এই ক্লাসের সম্প্রচার শুরু হবে।

রোববার এ সংক্রান্ত এক অফিস আদেশ জারি করেছে প্রাথমিক শিক্ষা অধিদপ্তর। রবি থেকে বৃহস্পতিবার বিকেল ৪টা ৫ মিনিট থেকে বিকেল ৪টা ৫৫ মিনিট পর্যন্ত এই ক্লাস সম্প্রচার করা হবে বলে ওই আদেশে বলা হয়েছে।

অধিদপ্তরের আদেশে বলা হয়েছে, সাধারণ মোবাইল হ্যান্ডসেটে হেডফোন সংযোজন করে এফএম রেডিও বাটন অন করে এবং অ্যান্ড্রয়েড সেটে গুগল প্লে স্টোর থেকে এফএম রেডিও অ্যাপস ডাউনলোড করে তার মাধ্যমে নির্ধারিত এলাকার এফএম ব্র্যান্ডে এই অনুষ্ঠান শোনা যাবে।

এছাড়া বাংলাদেশ বেতারের ওয়েবসাইট www.betar.gov.bd অথবা গুগল প্লে স্টোর থেকে Bangladeshbetar অ্যাপস ডাউনলোড করে নির্ধারিত এলাকার এফএম ব্র্যান্ডে এই অনুষ্ঠান শোনা যাবে।

রেডিওতে ক্লাস সম্প্রচারের বিষয়টি প্রত্যেক উপজেলা থেকে নূন্যতম পাঁচটি এবং প্রত্যেক বিদ্যালয় থেকে কমপক্ষে একটি ব্যানার তৈরি করে তা উপজেলা প্রশাসন ও প্রাথমিক বিদ্যালয়ের ক্যাচমেন্ট এলাকার যেখানে জনসমাগম বেশি তেমন স্থানে টাঙাতে নির্দেশনা দেয়া হয়েছে।

ঢাকা ১০৬, সিলেট ৮৮.৮, চট্টগ্রাম ৮৮.৮, ঠাকুরগাঁও ৯২, রাজশাহী ১০৪, কুমিল্লা ১০৩.৬, রংপুর ৮৮.৮, রাঙামাটি ১০৩.২, বরিশাল ১০৫.২, বান্দরবান ১০৪, খুলনা ১০২, কক্সবাজার ১০০.৪ এফএম এ ক্লাস সম্প্রচার হবে।

করোনা রোগী শনাক্তের পর গত ১৭ মার্চ থেকে দেশের সব শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ রাখা হয়েছে। আগামী ৩১ আগস্ট পর্যন্ত শিক্ষা প্রতিষ্ঠানে ছুটি ঘোষণা করা আছে।

শিক্ষা প্রতিষ্ঠান টানা বন্ধ থাকায় পাঠদানের ধারাবাহিকতা রাখতে গত ৭ এপ্রিল থেকে প্রাথমিকের ক্লাস সংসদ টিভিতে দেখানো হচ্ছে। তবে সবার বাড়িতে টিভি না থাকা এবং টিভি থাকলেও অনেকের বাড়িতে কেবল সংযোগ না থাকায় অনেক শিক্ষার্থী সংসদ টিভির ক্লাস দেখতে পারছিলেন না। এখন ইউনেস্কোর সহযোগিতায় দূর শিক্ষণ পদ্ধতিতে রেডিওতে ‘ঘরে বসে শিখি’ স্লোগানে ক্লাস সম্প্রচারের ব্যবস্থা করা হয়েছে।

  • 31
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
পদ্মাটাইমস ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
topউপরে