করোনায় মানবিক আবেদন জানিয়ে রাবি শিক্ষকের গান

প্রকাশিত: মে ৮, ২০২০; সময়: ১২:২৩ অপরাহ্ণ |
করোনায় মানবিক আবেদন জানিয়ে রাবি শিক্ষকের গান

খুর্শিদ রাজীব, রাবি : প্রতিষেধকহীন করোনাভাইরাসের সংক্রমণে নাস্তানাবুদ সারা বিশ্ব। বাংলাদেশে করোনার প্রভাবে ক্ষতিগ্রস্ত কোটি মানুষ। দুর্দিনে ক্ষতিগ্রস্ত এই মানুষদের পাশে দাঁড়াতে মানবিক আবেদন জানিয়ে রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) নির্মিত হয়েছে গান।

বিশ্ববিদ্যালয়ের শহীদ সুখরঞ্জন সমাদ্দার ছাত্র-শিক্ষক সাংস্কৃতিক কেন্দ্রের (টিএসসিসি) প্রযোজনায় সম্প্রতি সামাজিক মাধ্যমে ‘জাগাও বিবেক’ শীর্ষক গানটির অডিও ভিজ্যুয়াল প্রচারিত হয়। গানটি লিখেছেন টিএসসিসি পরিচালক অধ্যাপক ড. মো. হাসিবুল আলম প্রধান।

টিএসসিসি সূত্রে জানা যায়, গানটি সুর করেছেন রঞ্জু রেজা ও সঙ্গীতায়োজন করেছেন চপল খান। গানটিতে কণ্ঠ দিয়েছেন বিশ্ববিদ্যালয়ের শিক্ষক আলমগীর পারভেজ ও পারমিতা হক। গানটির একটি অংশে আবৃত্তি করেছেন গানটির রচয়িতা অধ্যাপক ড. হাসিবুল আলম প্রধান।

গানটি ইউটিউবে প্রচার করা হয়েছে। এই লিংকটিতে গানটি দেখা যাবে এই লিংকে – https://youtu.be/_AxnYm_yaMc

এর আগে মুজিববর্ষ ও জন্মশতবর্ষ উপলক্ষে বঙ্গবন্ধুকে নিয়ে অধ্যাপক ড. হাসিবুল আলম রচিত ‘শতবর্ষেও তুমি চির মহান, চির অম্লান’ শীর্ষক একটি গান নির্মাণ করে টিএসসিসি প্রশাসন। গত ১৭ মার্চ বঙ্গবন্ধুর জন্মশত বর্ষে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য দফতরে আয়োজত এক অনুষ্ঠানে এর অডিওভিজ্যুয়াল উদ্বোধন করা হয়। এই মধ্যে গান দুটি প্রসংশা কুড়িয়েছে বিশ্ববিদ্যালয় পরিবারে।

জানতে চাইলে অধ্যাপক ড. হাসিবুল আলম প্রধান বলেন, বাংলাদেশের এই দুঃসময়ে মানুষের চরম বিপন্নতায় একটি গান হতে পারে আমাদের মানবিক জাগরণের স্ফূরণ, বিবেককে আলোকিত করার বাতিঘর, করোনা মহামারীর বিরুদ্ধে ঐক্যবদ্ধ হওয়ার প্রতীক। সেই তাগিদ থেকে রাবি টিএসসিসর প্রযোজনায় এই গানটি নির্মাণের উদ্যোগ নেয়া হয়।

তিনি আরও বলেন, বাংলাদশের এই অভাবনীয় চরম সংকটে আমাদেরকে মহান মুক্তিযুদ্ধের মত ঐক্যবদ্ধ হয়ে করোনার বিরুদ্ধে যুদ্ধ করতে হবে। সকল ভেদাভেদ ভুলে মানুষের পাশে দাঁড়াতে হবে।

প্রসঙ্গত, অধ্যাপক ড. হাসিবুল আলম প্রধান বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের শিক্ষকতা ও মৌলিক গবেষণার পাশাপাশি বঙ্গবন্ধু, মুক্তিযুদ্ধ ও সমসাময়িক বিষয় নিয়ে লেখালেখি করেন। বিভিন্ন জাতীয় পত্রিকায় তার ৫০ টিরও বেশি কলাম ছাপা হয়েছে। ‘বঙ্গবন্ধু মুক্তিযুদ্ধ ও বাংলাদেশ’ নামের বহুল আলোচিত বইটির লেখক তিনি। এছাড়াও বিভিন্ন সময়ে পঞ্চগড় জেলার এই গর্বিত সন্তান বিশ^বিদ্যালয় প্রশাসনের গুরুত্বপূর্ণ পদে দায়িত্ব পালন করেন।

  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
পদ্মাটাইমস ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
topউপরে