সাহিত্যে নোবেল পেলেন আমেরিকান কবি লুইস গ্লুক

প্রকাশিত: অক্টোবর ৮, ২০২০; সময়: ৬:০২ অপরাহ্ণ |
সাহিত্যে নোবেল পেলেন আমেরিকান কবি লুইস গ্লুক

পদ্মাটাইমস ডেস্ক : এ বছর সাহিত্যে নোবেল পুরস্কার পেলেন আমেরিকান কবি লুইস গ্লুক। বৃহস্পতিবার নোবেল কমিটি এই ঘোষণা প্রকাশ করে।

তার অসামান্য কাব্যভাষ্য ও দার্শনিক সৌন্দর্যবোধ ব্যক্তি সত্তাকে সার্বজনীন করে তোলে বলে জানিয়েছে নোবেল কমিটি।

লুইস গ্লুকের জন্ম ১৯৪৩ সালে, নিউইয়র্কে। তিনি ক্যামব্রিজে বসবাস করেন। লেখালেখির পাশাপাশি তিনি শিক্ষকতায়ও যুক্ত। কানেকটিকাটের নিউ হেভেনের ইয়েল ইউনিভার্সিটিতে ইংরেজির অধ্যাপক হিসেবে কর্মরত এই কবি।

তার প্রথম কবিতার বই ‘ফার্স্টবর্ন’ প্রকাশ পায় ১৯৬৮ সালে। এর পরপরই সমকালীন আমেরিকান সাহিত্যাঙ্গনে কবি হিসেবে তিনি অন্যতম গুরুত্বপূর্ণ হয়ে ওঠেন।

নোবেলজয়ের আগে তিনি পুলিৎজার প্রাইজ (১৯৯৩) ও ন্যাশনাল বুক অ্যাওয়ার্ড-সহ (২০১৪) বেশ কিছু মর্যাদাপূর্ণ পুরস্কার পেয়েছেন।

এ পর্যন্ত ১২টি কবিতার বই এবং কয়েকটি কবিতাকেন্দ্রিক প্রবন্ধের বই প্রকাশ পেয়েছে তার। কবিতার বইগুলো হলো: ফার্স্টবর্ন (১৯৬৮), দ্য হাউস অন মার্শল্যান্ড (১৯৭৫), দ্য গার্ডেন (১৯৭৬), ডিসেনডিং ফিগার (১৯৮০), দ্য ট্রায়াম্ফ অব অ্যাকিলিস (১৯৮৫), অ্যারার‍্যাট (১৯৯০), দ্য ওয়াইল্ড আইরিশ (১৯৯২), দ্য ফার্স্ট ফোর বুকস অফ পোয়েমস (১৯৯৫), মিডোল্যান্ডস (১৯৯৬), ভিটা নোভা (১৯৯৯), দ্য সেভেন এইজেস (২০০১), অক্টোবর (২০০৪), অ্যাভার্নো (২০০৬), অ্যা ভিলেজ লাইফ (২০০৯), পোয়েমস ১৯৬২-২০১২ (২০১২) এবং ফেইথফুল অ্যান্ড ভার্চুয়াস নাইট (২০১৪)।

এর আগে, ২০১৮ সালে একটি যৌন হয়রানির ঘটনাকে কেন্দ্র করে সাহিত্যে নোবেল পুরস্কার ঘোষণা স্থগিত করার পর, গত বছর একসঙ্গে দুই বছরের পুরস্কার ঘোষণা করা হয়। অবশ্য, ২০১৯ সালে পিটার হান্ডকে-কে বিজয়ী ঘোষণা করায় আবারও সমালোচনার মুখে পড়ে নোবেল কমিটি। অস্ট্রিয়ান এই সাহিত্যিক বসনিয়ার যুদ্ধে সার্ব বাহিনীর নৃশংসতা অস্বীকার করেন এবং যুদ্ধপরাধের দায়ে অভিযুক্ত সার্বিয়ার সাবেক রাষ্ট্রপতি স্লোবোদান মিলোসোভিচের সমর্থক হওয়ায় নানা মহলে নোবেল কমিটির সিদ্ধান্তকে নিন্দা জানানো হয়।

তাই কে পাবেন এ বছর সাহিত্যে নোবেল, এ নিয়ে দীর্ঘদিন ধরেই নানা জল্পনা-কল্পনা চলছিল। অবশেষে এর অবসান ঘটিয়ে শেষ হাসি হাসলেন লুইস গ্লুক।

  • 5
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
পদ্মাটাইমস ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
topউপরে