আতঙ্কে আজ বিশ্ব

এসেছিলে তুমি ১৯সনের শেষাংশে, দিয়েছিলে প্রথম চীনে হানা, তুমি গজব, নাকি চীনের আবিষ্কার, হয়নি আজও জানা।। তোমার কারণে সারা..

অর্ধসত্য

সজল ছত্রী হাঁটতে হাঁটতে, হাঁটতে হাঁটতে খাদের কিনারে এলাম এবার একটু জিরোবো। সটান নেমে যাবো বলে তো আসিনি কাউকে তো বলেও আসিনি যে এইবার নামবো কেউ দেখবে না? কেউ অপেক্ষায় থাকবে না? এখন একটা শক্ত পাথর খুঁজে নেবো খাদের কিনারে..

কান্তকবি রজনীকান্ত সেন

মুস্তাফিজুর রহমান খান : “মায়ের দেওয়া মোটা কাপড় মাথায় তুলে নে রে ভাই। দ্বীন-দুঃখিনী মা যে তোদের তার বেশী আর সাধ্য নেই।” ব্রিটিশ শাসনামলে বিদেশী পণ্য বর্জনের লক্ষ্যে রচিত কালজয়ী গান এর মাধ্যমে পরিচিতি যার, তিনি রাজশাহীর..

সঙ্গ, নি-সঙ্গ কিংবা সঙ্গনিরোধ কাব্য

    লাবণ্য প্রভা ০১ মরে যাওয়ার আনন্দই আলাদা। যদিও সকলের মরে যাওয়ার স্মৃতি এক নয়। এক নয় বেঁচে থাকার স্মৃতিও। মনে পড়ে, বহুবার বহুবার আমি মরে গিয়েছিলাম।আমাদের নির্জন হিমঘরে কতোবার মরে পড়ে ছিলাম।আমার ফ্রিজ ভর্তি..

এটাকে আপনারা কবিতা বলবেন?

জুলফিকার মতিন জন্মাচ্ছে মানুষ, হয়ে যাচ্ছে শূকর– এটা কি পরাবাস্তবতা, না যাদুবাস্তবতা? বাজার থেকে কিনে আনছে আলু, বাড়ীতে এসেই দেখা যাচ্ছে থলির ভেতর অপেক্ষা করছে লাউ ডুগডুগি হবার। তবে তাতে চিন্তার কিছু নেই ব্যাখ্যা..

পথ পাড়ি দেয়া রথের অসুখ

কামরুল বাহার আরিফ নির্বাক অশ্রুচোখে দাঁড়িয়ে আছে আমার পথ সে পথে ডুবে ডুবে এগিয়ে যাচ্ছে নিঃশব্দ রথ আমার মা কাঁদছে কষ্টের অশ্রু গলে গলে ঝরনা হয়ে গড়িয়ে যাচ্ছে রক্ত বর্ণে রক্ত সব সময় আগুনরঙা থাকে না পঁচে পঁচে এক সময়..

কি আশ্চর্য এই বেঁচে থাকা

গুলশান ঝুমুর কি আশ্চর্য এই বেঁচে থাকা! মানব জনম অথচ কাটিয়ে গেলাম একাকী শালিক জীবন। হয়তো রাতের ফাঁদ কেটে কোনদিন উঠবে না সূর্য তবুও মরিচীকায় হেলান দিয়ে বসে থাকি এক সূর্য জ্বলা সকালের আশায়, আমার তুলশী তলায় কোনদিন..

মনিরা মিঠির একগুচ্ছ কবিতা

  যাই পায়ে পায়ে হেঁটে চলি দীর্ঘ এক করিডোর সেখানে সোনালী আলোর আল্পনা স্বাগত জানায় দুলে দুলে বাতাবী নেবু ফুলের মত বিস্তৃত সৌরভ খেলা করে বয়ে চলা বাতাসে প্রাচীন কোনো সঙ্গীতের কড়ি কোমল স্বর ছড়িয়ে পড়ে মগজের কোষে কোষে অঞ্জলি..

বাংলার বারুদ

আদনান সৈয়দ : গোলা বারুদ নির্মাণের অন্যতম উপাদান হলো সল্টপিটার; বাংলায় যাকে বলে শোরা। ভাবতে পারেন বাংলায় উৎপাদিত বারুদ একসময় ছিল পৃথিবীর বিখ্যাত? J.W Lether ‘The Indian Saltpetre Industry, Agricultural Research Institute’ গ্রন্থটির মাধ্যমে জানা যায়, ভারতের..

উপরে