চিলড্রেন এডুকেশন প্রোগ্রামের প্রশিক্ষণ কর্মশালা

প্রকাশিত: মে ১৪, ২০২২; সময়: ৮:৪৬ pm |

নিজস্ব প্রতিবেদক, মহাদেবপুর : প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের অধীন উপানুষ্ঠানিক শিক্ষা ব্যুরোর অধীন, আউট অব স্কুল চিলড্রেন এডুকেশন প্রোগ্রাম (পিইডিপি-৪; সাব-কম্পোনেন্ট ২.৫)-এর আওতায় শিক্ষক-সুপারভাইজারদের ১২ দিনের বুনিয়াদি প্রশিক্ষণ কর্মশালা শুরু হয়েছে। গতকাল শনিবার বেসরকারি সংস্থা নেক্সডোর হলরুমে এ প্রশিক্ষণ কর্মশালার উদ্বোধন করা হয়।

এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন নওগাঁ জেলা প্রশাসক খালিদ মেহেদী হাসান, পিএএ, বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জেলা উপানুষ্ঠানিক শিক্ষা ব্যুরোর সহকারী পরিচালক, জনাব দিলীপ কুমার সরকার. সূর্য কুমার অধিকারী, সহকারী উপজেল শিক্ষা অফিসার, নওগাঁ সদর, নওগাঁ। ১২দিনের শিক্ষক-সুপার ভাইজারদের বুনিয়াদি প্রশিক্ষণের উদ্বোধনী পর্বে সভাপতিত্ব করেন, অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) মোঃ শিহাব রায়হান।

জেলা উপানুষ্ঠানিক শিক্ষা ব্যুরো, নওগাঁ’র সহকারী পরিচালক, দিলীপ কুমার সরকার আউট অব-স্কুলচিলড্রেন এডুকেশন কর্মসূচি লক্ষ্য, উদ্দেশ্য সহ বিস্তারিত তথ্য তুলে ধরেন। তিনি প্রধান অতিথি, খালিদ মেহেদী হাসান, পিএএ, জেলা প্রশাসক, নওগাঁ এবং অনুষ্ঠানের সভাপতি, নওগাঁ জেলার অতিরিক্ত জেলা প্রশাসক, (শিক্ষা ও আইসিটি) মহোদয়কে ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানান এবং আগামীদিনে উক্ত কর্মসূচিবাস্তবায়নে নির্দেশনা, পরামর্শ ও সহযোগিতা কামনা করেন।

ঝরেপড়াএবং বিদ্যালয়বহির্ভূত শিশুদের শিক্ষা সাথে যুক্ত করার মধ্যদিয়ে আগামীদিনে তাদের উজ্জ্বল ভবিষ্যৎ গড়ে তোলার লক্ষ্যে উপানুষ্ঠানিকশিক্ষাব্যুরো’রঅধীনআউটঅব স্কুলচিলড্রেন এডুকেশন কর্মসূচি বাস্তবায়নে কারিতাস বাংলাদেশ লিড এনজিও হিসেবে নওগাঁ জেলার ১০টি উপজেলায় এ কর্মসূচী বাস্তবায়ন সহায়ক সংস্থা হিসেবে কর্মসূচি বাস্তবায়ন করছে। এতে সেল্ফ ডেভেলপমেন্ট ইনিশিয়েটিভ, ঢাকা, রানীনগর এবং দিনাজপুর পল্লী উন্নয়ন প্রচেষ্টা, মান্দা উপজেলায় পার্টনার এনজিও হিসেবে কার্যক্রম বাস্তবায়ন করছে।

অনুষ্ঠানে প্রধান অতিথি জেলা প্রশাসক, নওগাঁ খালিদ মেহেদী হাসান, পিএএ বলেন মানুষ হিসেবে প্রত্যেকের মর্যাদা রয়েছে। শিখনকেন্দ্রের সাথে যুক্ত প্রত্যেক শিশুই যাতে মানব মর্যাদা নিয়ে আনন্দ সহকারে শিখতে পারে সেই দায়িত্ব প্রত্যেক শিক্ষক-শিক্ষিকাকে নিতে হবে। সক্রিয়ভাবে প্রশিক্ষণ গ্রহণ এবং আন্তরিকতার সাথে পাঠদান নিশ্চিত করার জন্য প্রত্যেক অংশগ্রহণকারীদেরকে উদ্বাত্ত আহ্বান জানান।

অনুষ্ঠানের সভাপতি, মোঃ শিহাব রায়হান বলেন, প্রত্যেক শিশুই আলাদা। ঝরেপড়া, বিদ্যালয় বহির্ভূত, ও শিক্ষা বঞ্চিত শিশুরা আউট অব স্কুলচিলড্রেন এডুকেশন প্রোগ্রামের আওতায় দ্বিতীয়বার পড়াশুনার সুযোগ পেয়েছে। যাতে প্রত্যেকে শিশু এই কর্মসূচির মধ্য দিয়ে শিক্ষার সাথে যুক্ত হতে পারে সেই দায়িত্ব আপনারা যারা শিখনকেন্দ্র পাঠদান করার জন্য দায়িত্ব পালন করছেন তাদেরকে নিতে হবে এবং এভাবেই তাদের জীবন উন্নত হবে।

উক্ত প্রশিক্ষণে বাস্তবায়ন সহায়ক সংস্থা কারিতাস বাংলাদেশ, রাজশাহী অঞ্চলের, আঞ্চলিক পরিচালকের পক্ষে প্রতিনিধিত্ব করেন ডেপুটি ম্যানেজার (মনিটরিং), দীপক এক্কা, সিনিয়র প্রোগ্রাম ম্যানেজার আউট অব স্কুলচিলড্রেন এডুকেশন প্রোগ্রাম প্রশান্ত রোজারিও বিশেষ সহায়তা প্রদান করেন। অনুষ্ঠানটি সংঞ্চালনা করেন জেলা প্রোগ্রাম ম্যানেজার, আউট অব স্কুলচিলড্রেনএডুকেশন প্রোগ্রাম, আবুল বাশার মোল্লাহ্।

  •  
  •  
  •  
  •  
  •  
  •  
উপে