শ্রমিকদের আন্দোলনে বড়পুকুরিয়ায় কয়লা উত্তোলন বন্ধ

প্রকাশিত: মে ৯, ২০২২; সময়: ১২:১৪ pm |

পদ্মাটাইমস ডেস্ক : শ্রমিকদের লাগাতার আন্দোলনে দিনাজপুরের বড়পুকুরিয়ায় কয়লা উত্তোলন বন্ধ রয়েছে। বকেয়া বেতন পরিশোধসহ দুই দফা দাবিতে একমাস ধরে সোচ্চার আন্দোলনকারী শ্রমিকরা। দ্রুত দাবি আদায়ে খনি কর্তৃপক্ষকে স্মারকলিপি দেওয়া হয়েছে।

দিনাজপুর বড়পুকুরিয়া খনি শ্রমিকদের ঈদুল ফিতরের জন্য স্থগিত আন্দোলন পুনরায় শুরু হয়েছে। রোববার (৮ মে) সকাল থেকে শ্রমিকরা খণ্ড খণ্ড মিছিল নিয়ে খনির মূলগেটে একত্রিত হন। নিজেদের দাবি তুলে ধরে তারা বিক্ষোভ করতে থাকেন।

গত একমাস ধরে দুই দফা দাবি আদায়ে লাগাতার আন্দোলন কর্মসূচি পালন করে আসছেন শ্রমিকরা। দ্রুত বকেয়া বেতন পরিশোধসহ কর্মস্থলে যোগদানে স্মারকলিপি দেন তারা। এ সময় আন্দোলনকারীরা চীনা ঠিকাদারি প্রতিষ্ঠান শ্রমিকদের নানা অজুহাতে নির্যাতনের অভিযোগ তোলেন।

বড়পুকুরিয়া কয়লা খনি শ্রমিক কর্মচারি ইউনিয়নের সভাপতি রবিউল ইসলাম বলেন, ‘ঈদের মধ্যেই কর্মরত শ্রমিকদের প্রডাকশন ভাতা দেওয়ার কথা ছিল তা দেওয়া হয় নাই। আজকালের মধ্যে এই ভাতা দিতে হবে। আমাদের দাবি না মানলে আমরা পরিবার-পরিজন নিয়ে আমরণ অনশন পালন করব।’

এদিকে, শ্রমিকদের দাবি আদায়ে চীনাদের সঙ্গে আলোচনা চলছে বলে জানান বড়পুকুরিয়া কোল মাইনিং কোম্পানি লিমিটেডের মাইন অপারেশন মহাব্যবস্থাপক মো. সাইফুল ইসলাম সরকার।

তিনি বলেন, ‘শ্রমিকদের আন্দোলনে খনির কার্যক্রম বিঘ্ন হচ্ছে। আমাদের ১৩১০নং ফেসে কয়লা উঠানো হচ্ছিল তা শেষ হয়েছে। সে কারণে প্রডাকশন ক্ষতিগ্রস্ত হচ্ছে না। তবে ডেভলপমেন্ট একটিভিটি ও অন্যান্য কাছে সমস্যা হচ্ছে।

তিনি আরও বলেন, ‘শ্রমিকদের দাবি নিয়ে চীনাদের সঙ্গে কথা বলছি এবং প্রশাসনের সঙ্গে কথা বলেছি। শ্রমিকদের মূল দাবি মূল গেট ওপেন করে দেওয়া। সে বিষয়ে কোনো সিদ্ধান্ত এখনো হয় নাই।’

গেল ১১ এপ্রিল থেকে ২ দফা দাবি আদায়ে ১ হাজার ৫শ শ্রমিক লাগাতার আন্দোলন করে আসছে। এতে প্রতিদিন গড়ে সাড়ে ৪ হাজার থেকে ৫ হাজার মেট্রিক টন কয়লা উত্তোলন থেকে বঞ্চিত প্রতিষ্ঠানটি।

  •  
  •  
  •  
  •  
  •  
  •  
উপে