‘রবীন্দ্রনাথের সোনার বাংলাকে আর কখনো রোধ করা যাবেনা’

প্রকাশিত: মে ৮, ২০২২; সময়: ৩:২৪ pm |

নিজস্ব প্রতিবেদক, সিরাজগঞ্জ : নৌ-পরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী বলেছেন, রবীন্দ্র নাথ ঠাকুরের প্রেরনায় বাংলার স্বাধীনতা অর্জনের মধ্যে দিয়ে জাতির জনক বঙ্গবন্ধুৃ শেখ মুজিবুর রহমানের নেতৃত্বে বিশ্ব কবির আদর্শে সর্বময় শান্তি প্রতিষ্ঠায় যখন দেশ এগিয়ে যাচ্ছিল, তখন ১৫ আগষ্টে পুরো পরিবার সহ জাতির পিতাকে হত্যা করা হয়। এরপর সেনা শাসিত জিয়া, এরশাদ সহ স্বাধীনতা বিরোধী জামাত সরকার ক্ষমতায় এসে রবীন্দ্র নাথ ঠাকুরের রেখে যাওয়া সাহিত্য কর্ম, দর্শন, সংস্কৃতি দমাতে ভুমিকা রেখেছিল। আওয়ামীলীগ আবার ক্ষমতায় এসে রবীন্দ্রনাথ ঠাকুরের কর্মগুন জাগ্রত করেছে। ‘আমার সোনার বাংলা আমি তোমায় ভালবাসি। এই ভালবাসার মধ্যে রবীন্দ্র নাথ আছে। এই জায়গা থেকে বাংলার কেউ সরে যেতে পারবেনা।

ক্ষনিকের জন্য আমরা বিপদগামী হয়েছিলাম। কিন্তু আজ আমরা সেই পথে হাটছি, যে পথে মুক্তিযুদ্ধে শপথ আমরা নিয়েছিলাম। এই পথের চর্চা যদি আমরা ধরে রাখাতে পাড়ি, তবে রবীন্দ্র নাথ ঠাকুরকে আরো মর্যাদায় আসনে অধিষ্ঠিত করতে পারবো। তিনি রোববার দুপুরে বিশ্ব কবি রবীন্দ্রনাথ ঠাকুরের ১৬১ তম জন্ম বার্ষিকী উপলক্ষে সিরাজগঞ্জের শাহজাদপুরে রবীন্দ্র কাছারি বাড়িতে জেলা প্রশানস আয়োজিত ৩দিন ব্যাপী অনুষ্ঠানের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন।

তিনি আরো বলেন, রবীন্দ্র নাথ ঠাকুরের বাংলার কৃষ্টি, স্বাধীনতা অর্জনে ভুমিকা অবিস্বরণীয়। বিশ্ব শান্তিতে ভুমিকা রেখেছেন অনবদ্য। তাই তাকে দেশবাসী আজীবন স্মরণে রাখতে শাহজাদপুরে একটি অনন্য বিশ্ববিদ্যালয় চালু করেছে। এর সকল স্থাপনা নির্মান হলে বিশ্বের অন্যতম একটি শিক্ষা প্রতিষ্ঠান হবে। সে লক্ষে কাজ করছে বর্তমান সরকার।

এ সময় সিরাজগঞ্জের জেলা প্রশাসক ড. ফারুক আহমেদের সভাপতিত্বে স্থাণীয় এমপি অধ্যাপক মেরিনা জাহান কবিতা, রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের ভিসি প্রফেসর ড. শাহ আজম, সংস্কৃতি মন্ত্রনায়লয়ের যুগ্ম সচিব শামীম খান, উপজেলা আওয়ামীলীগের সভাপতি সভাপতি চয়ন ইসলাম, উপজেলা পরিষদ চেয়ারম্যান প্রফেসর আজাদ রহমান শাহজাহান, প্রমুখ বক্তব্য রাখেন।

  •  
  •  
  •  
  •  
  •  
  •  
উপে