নওগাঁয় দেশী মুরগীর কেজি ৭০০ টাকা

প্রকাশিত: মে ২, ২০২২; সময়: ১:০৫ pm |

নিজস্ব প্রতিবেদক, নওগাঁ : নওগাঁ পৌর মুরগীর বাজারে অতিরিক্ত দামে বিক্রি হচ্ছে দেশী মুরগী। এছাড়া ব্রয়লার, লেয়ার , পাকিস্থানী সহ প্রতিটি মুরগীর দাম প্রকারভেদে কেজি প্রতি ৩০ টাকা ৭০ টাকা বেশি দামে বিক্রি হচ্ছে। ব্যবসায়ীরা নানান অযুহাতে মুরগীর দাম বেশি নিচ্চেন বলে অভিযোগ ভোক্তাদের।

এছাড়া পবিত্র ঈদুল ফিতরে দেশি জাতের মুরগীর চাহিদা বেশি থাকায় ব্যবসায়ীরা এর মূল্য অতিরিক্ত বেশি নিচ্ছেন বলে অভিযোগ ক্রেতাদের। গেলও সপ্তাহে যে দেশি মুরগী ৪৫০- ৫০০ টাকা কেজিতে বিক্রি হতো সেই মুরগী আজকের বাজারে ৬৫০ -৭০০ টাকা কেজিতে বিক্রি করেছেন বিক্রেতারা।

নওগাঁ পৌর মুরগী বাজারের দেশি মুরগির ব্যবসায়ী শহিদুল ইসলাম জানান, বাজারে সব ধরনের মাংসের দাম বেশি। এছাড়া নিত্যপ্রয়োজনীয় সকল পণ্যের দাম বেশি। বাজারে গরুর গোশত ৭০০ টাকা কেজিতে বিক্রি হচ্ছে তাহলে মুরগী কেন নয় বলে জানান এই বিক্রেতা।

তিনি বলেন, জেলার আত্রাই , রানীনগর, সাপাহার, মহাদেবপুর, বদলগাছি উপজেলা থেকে মুরগী আসে এই বাজারে। তবে গত দুই দিন থেকে চাহিদার তুলনায় দেশি মুরগীর আমদানী অনেক কম। তাছাড়া পাইকারী দামে তাদের প্রকারভেদে ৬৩০-৬৫০ টাকা কেজিতে কিনতে হচ্ছে বলে জানান তিনি।

আরেক ব্যবসায়ী বেলাল হোসেন জানান, চাহিদার তুলনায় দেশি মুরগীর আমদানী কম বলে দেশি মুরগীর দাম বাজারে বেড়ে গেছে। তাছাড়া অনান্য জাতের মুরগীর দাম বেড়ে যাওয়ায় দেশি মুরগীর দামের উপর এর প্রভাব পড়েছে বলে জানান এই ব্যবসায়ী।

নওগাঁ পৌর মুরগী ব্যবসায়ী সমিতির সভাপতি ইউনুস আলী বাবু জানান- ঈদকে সামনে রেখে এই বাজারে ১৫থেকে ২০ হাজার পিচ দেশি মুরগীর চাহিদা থাকলেও বাজারে আছে মাত্র ৮ থেকে ১০ হাজার পিচ। আমদানী না থাকায় দাম কিছুটা বৃদ্ধি পেয়েছে।

এছাড়া খামারীরা ঈদকে সামনে রেখে অতিরিক্ত দামে মুরগী বিক্রি করছেন সাধারণ ব্যবসায়ীদের কাছে। এর প্রভাব পড়েছে সকল জাতের মুরগীর দামের উপর বলে জানান এই ব্যবসায়ী।

এদিকে, নওগাঁ পৌর বাজারে দেশী মুরগী ছোট ও মাঝাই আকৃতি ৬৫০-৬৭০ টাকা আর বড় আকৃতির দেশি মুরগী ৭০০ টাকা কেজিতে বিক্রি করছেন ব্যবসায়ীরা। এছাড়া সাদা ব্রয়লার জাতের কেজি প্রতি ৩০ টাকা বেড়ে ১৬০ টাকা, লাল পাকিস্থানী লেয়ার ৪০ টাকা বেড়ে ২৬০ টাকা , পাকিস্থানী লেয়ার কক কেজিতে ৫০ টাকা বেড়ে ২৭০ টাকায় বিক্রি হচ্ছে। এছাড়া দেশি জাতের পাতিহাঁস ৪৫০ টাকা কেজি এবং রাজহাঁস ৫৫০ টাকা কেজিতে বিক্রি হচ্ছে বলে জানান ব্যবসায়ীরা।

  •  
  •  
  •  
  •  
  •  
  •  
উপে