নওগাঁয় ভালোবাসার ২ টাকার ইফতার

প্রকাশিত: এপ্রিল ১৭, ২০২২; সময়: ১১:১৯ am |

নিজস্ব প্রতিবেদক, নওগাঁ : নিত্যপ্রয়োজনীয় পণ্যের দাম যখন আকাশচুম্বী সেখানে মাত্র ২ টাকায় পাঁচ পদ দিয়ে সাজানো ইফতার বিক্রি উদ্যোগ নিয়েছে নওগাঁর একটি ব্যবসা প্রতিষ্ঠান। ‘ভালোবাসার ইফতার ২ টাকায়’ স্লোগানে প্রতিদিন শহরের ভিন্ন ভিন্ন স্থানে ৭০ থেকে ৮০ জন নিম্নবিত্ত মানুষ সেখান থেকে ইফতার কিনতে পারবেন।

নওগাঁর শহরের পুরাতন বাস স্টান্ড এলাকায় অবস্থিত ‘ফুড প্যালেস রেস্টুরেন্ট’-এর মালিক মনোয়ার হোসেন লিটন ব্যক্তিগত এই উদ্যোগ নিয়েছেন। গতকাল শুক্রবার শহরের মুক্তির মোড় এলাকায় ভ্রাম্যমাণ ভ্যান থেকে ৮০ জন নিম্নবিত্ত মানুষের মাঝে ২ টাকায় ইফতার বিক্রির মধ্য দিয়ে এই আয়োজনের উদ্বোধন করা হয়। রমজান মাসের বাকি দিনগুলোতে এখন থেকে প্রতিদিন শহরের ভিন্ন ভিন্ন স্থানে নিম্নবিত্ত আয়ের মানুষের মধ্যে প্রতিষ্ঠানটির পক্ষ থেকে ২ টাকায় ইফতার বিক্রি করছে প্রতিষ্ঠানটি।

শুক্রবার বিকেল ৫ টা থেকে শহরের মুক্তির মোড়ে শহীদ মিনার এলাকায় দুই টাকার এই ইফতার বিক্রি করা হয়। সেখানে গিয়ে দেখা যায়, একটি ভ্যানের দুই পাশে ‘ভালোবাসার ইফতার ২ টাকায়, রমজান জুড়ে’; ‘আয়োজনে ফুডপ্যালেস রেস্টুরেন্ট’। ভ্যানের পেছনে ১০-১২ জন লোকের সারি। তাঁদের মাঝে দুই টাকার বিনিময়ে একে একে ইফতার প্যাকেট তুলে দিচ্ছেন এক ব্যক্তি। দুই টাকায় ইফতার কিনতে পেরে হাসি মুখে ফিরছেন ক্রেতারা।

দুই টাকায় ইফতার কিনে নিয়ে ফিরছিলেন এজাবুল হক নামের এক রিকশাচালক। অনুমতি নিয়ে তাঁর প্যাকেটটি খুলে দেখা গেল, প্যাকেটে খিচুড়ি, একটি ডিম, একটি বেগুনি, একটি পিয়াজু ও ছোলা দেওয়া হয়েছে।

সেখানে ইফতার কিনতে আসা কয়েকজন রিকশাচালক বলেন, গরিব মানুষ ইচ্ছে থাকলেও বেশি দাম দিয়ে ভালো খাবার কিনতে পারছেন না তাঁরা। বাচ্চারা অনেক সময় ভালো খাবারের বায়না করে। অধিকাংশ দিন রাস্তার ধারের দোকান থেকে ২০-২৫ টাকার মুড়ি, ছোলা, খেজুর কিনে ইফতার করে। সেখানে মাত্র দুই টাকায় ডিম, খিচুরি দিয়ে ইফতার পেয়ে দারুণ খুুশি তাঁরা। এই আয়োজনকে সাধুবাদ জানান ও উদ্যোক্তার জন্য দোয়া করেন তাঁরা।

ভ্রাম্যমাণ ভ্যানে ইফতার বিক্রি করা ফুড প্যালেস রেস্টুরেন্টের কর্মী সাইদুর রহমান বলেন, ২ টাকায় যে ইফতার প্যাকেজ বিক্রি করা হচ্ছে সেই প্যাকেজ রেস্টুরেন্টে ৬০ টাকায় বিক্রি করা হয়। শহরের ভিন্ন ভিন্ন স্থানে প্রতিদিন ২ টাকায় ৭০ থেকে ৮০ প্যাকেট ইফতার বিক্রি করা হয়।

ব্যক্তি উদ্যোগে এমন আয়োজনকে সাধুবাদ জানান স্থানীয় সামাজিক-সাংস্কৃতিক সংগঠনের সভাপতি ডিএম আব্দুল বারী। তিনি বলেন, দরিদ্র ও নিম্ন আয়ের মানুষদের মাত্র দুই টাকায় ইফতারি সরবারহ করা হচ্ছে। নিঃসন্দেহে এটি একটি মহৎ উদ্যোগ। এই প্রতিষ্ঠানের পাশাপাশি সমাজের বিত্তবানদের সুবিধাবি ত মানুষের পাশে দাঁড়ানো উচিত।

দুই টাকায় ইফতার বিক্রির কারণ জানতে চাইলে ফুড প্যালেস রেস্টুরেন্টের স্বত্ত্বাধিকারী মনোয়ার হোসেন লিটন বলেন, সুবিধাবি ত হলেও অনেকেই সারা দিন রোজা রেখে বিনা মূল্যে ইফতার করতে চান না। এসব বিবেচনায় রেখে কারও আত্মসম্মানে যাতে আঘাত না লাগে সে জন্য ২ টাকার বিনিময়ে ইফতার বিক্রির সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

  •  
  •  
  •  
  •  
  •  
  •  
উপরে