পুকুরের মাটি পরিবহনের দায়ে ২ ট্রাক্টর চালকের জেল

প্রকাশিত: জানুয়ারি ২৮, ২০২২; সময়: ৭:৪০ pm |

নিজস্ব প্রতিবেদক, জয়পুরহাট : জয়পুরহাটের কালাই উপজেলার উদয়পুর ইউনিয়নে তালোড়া বাইগুনী গ্রামে কয়েকদিন ধরে বড় পুকুর নামে একটি পুকুরের সংস্কার কাজ চলছিল। ভেকু (স্ক্যাবেটার) মেশিন দিয়ে পুকুরের মাটি খনন করা হয়।

পুকুরের মাটিগুলো বেশ কয়েকটি ট্রাক্টর করে ওই এলাকার জনসাধারনের চলাচলের একমাত্র তালোড়া বাইগুনি-নান্দাইলদীঘি পাকা সড়ক হয়ে নিয়ে যাচ্ছিলেন ট্রাক্টর চালকরা। তাদের বেপরো চলাচলের কারনে সড়কটি নষ্ট হয়ে যাচ্ছে। এলাকার জনসাধারন সড়ক নষ্টের বিষয়ে উপজেলা নির্বাহী কর্মকর্তা বরাবর লিখিত অভিযোগ করেন।

অভিযোগ পেয়ে কালাই উপজেলা নির্বাহী কর্মকর্তা তার দপ্তর থেকে লোক পাঠিয়ে পাকা সড়ক হয়ে বেপরোয়া ভাবে ট্রাক্টর চলাচলে নিশেধ করেন। তারপরও নিশেধ অমান্য করে চালকরা পুকুরের মাটি পরিবহন করে আসছেন এমন খবর পেয়ে শুক্রবার দুপুরে উপজেলা নির্বাহী কর্মকর্তা ও নির্বাহী মেজিষ্ট্রেট টুকটুক তালুকদার পুলিশ সাথে নিয়ে ওই সড়কে গিয়ে হাতেনাতে মাটিবোঝাই দুইটি ট্রাক্টরসহ দুইজন চালককে আটক করে।

আটককৃতরা হলেন, নান্দাইলদীঘি গ্রামের বুলু ফকিরের ছেলে ট্রাক্টর চালক ছাব্বির হোসেন (২৫) এবং একই উপজেলার গঙ্গাঁদাসপুর গ্রামের আয়মুদ্দিনের ছেলে আমিরুল ইসলাম (৩৮)।

নির্বাহী কর্মকর্তা তাদের আটকের পর সেখানেই মোবাইল কোর্ট পরিচালনা করেন। ভ্রাম্যমান আদালত পরিচালনা করে জনসাধারনের চলাচলের সড়ক নষ্টের দায়ে বালু মহাল ও মাটি ব্যস্থাপনা আইন ২০১০ এর ১৫ (১) অনুযায়ী আটককৃত দুইজন চালককে পাঁচদিন করে বিনাশ্রম কারাদন্ডের আদেশ প্রদান করেন।

কালাই উপজেলা নির্বাহী কর্মকর্তা টুকটুক তালুকদার বলেন, নিশেধ করার পরও চালকরা বেপরোয়া মাটি বোঝাই ট্রাক্টর চালিয়ে ওই সড়ক নষ্ট করেছে। সে কারনে বালু মহাল ও মাটি ব্যস্থাপনা আইন ২০১০ এর ১৫ (১) অনুযায়ী তাদেরকে পাঁচদিন করে বিনাশ্রম কারাদন্ডের আদেশ প্রদান করা হয়েছে। এখন থেকে প্রতিনিয়ত মোবাইল কোর্ট পরিচালনা অব্যাহত থাকবে।

 

  •  
  •  
  •  
  •  
  •  
  •  
উপরে