মহাদেবপুরে সরকার নির্ধারিত থেকে অধিক মূল্যে সার বিক্রির অভিযোগ

প্রকাশিত: জানুয়ারি ২৪, ২০২২; সময়: ২:২৩ pm |

নিজস্ব প্রতিবেদক, মহাদেবপুর : নওগাঁর মহাদেবপুরে পুরোদমে শুরু হয়েছে চলতি মৌসুমের বোরো চাষ। উপজেলায় এবার ২৮ হাজার ৪০ হেক্টর জমিতে বোরো চাষের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। মাঠে মাঠে চলছে এখন বোরো চাষের ধুম।

তবে বোরো মৌসুমের শুরুতেই ব্যবসায়ীরা সারের দাম বৃদ্ধি করায় বিপাকে পড়েছেন কৃষকরা। সরকার নির্ধারিত মূল্যের চেয়ে বেশি মূল্যে ব্যবসায়ীরা সার বিক্রি করছেন বলে অভিযোগ পাওয়া গেছে। শুধুমাত্র ইউরিয়া ছাড়া সব ধরণের সারেই সরকার নির্ধারিত মূল্যের চেয়ে বেশি টাকা গুনতে হচ্ছে কৃষকদের।

এমওপি ৫০ কেজির ১ বস্তা সারের সরকার নির্ধারিত মূল্য ৮শ টাকা হলেও কৃষকদের কাছ থেকে ১২শ থেকে ১৩শ টাকা মূল্য নিচ্ছেন ব্যবসায়ীরা। একইভাবে ডিএপি ও টিএসপি সারের ক্ষেত্রেও ব্যবসায়ীরা সরকার নির্ধারিত মূল্যের চেয়ে বস্তাপ্রতি ৩শ থেকে ৪শ টাকা বেশি নিচ্ছেন বলে কৃষকরা জানান।

খাজুর গ্রামের কৃষক লিয়াকত আলী জানান, ৩ বস্তা এমওপি সারের সরকার নির্ধারিত মূল্য ২ হাজার ৪শ টাকা হলেও এক ব্যবসায়ী তার কাছ থেকে মূল্য নিয়েছেন ৩ হাজার ৯শ টাকা।

খোঁজ নিয়ে জানা গেছে, বিএডিসির বাপার গুদাম থেকে চাহিদা অনুযায়ী সময়মত সার সরবরাহ না করায় ব্যবসায়ীরা সংকট দেখিয়ে সারের দাম বেশি নিচ্ছেন।

ডিলাররা জানান, চাহিদাপত্র ও টাকা পরিশোধ করার পরও বিএডিসির বাপার গুদাম থেকে সময়মত সার সরবরাহ করা হচ্ছে না। এদিকে চাহিদামত সার সরবরাহ না পাওয়ার কারণে বাজারে সংকট দেখা দিচ্ছে। এ সংকটকে পুঁজি করে ব্যবসায়ীরা সরকার নির্ধারিত মূল্যের চেয়ে বেশি মূল্যে সার বিক্রি করছেন বলে অভিযোগ পাওয়া গেছে।

উপজেলা কৃষি অফিস সূত্রে জানা গেছে, জানুয়ারি মাসে এ উপজেলায় ইউরিয়া সারের চাহিদা ছিলো ২ হাজার ৯শ মেট্রিকটন। সেখানে পাওয়া গেছে ১ হাজার ৯শ ৩০ মেট্রিকটন। টিএসপি সারের চাহিদা ছিলো ৫শ ৬০ মেট্রিকটন, পাওয়া গেছে ৩শ ২০ মেট্রিকটন। ডিএপি সারের চাহিদা ছিলো ২ হাজার ৩শ ৫০ মেট্রিকটন, পাওয়া গেছে ৮শ ৬০ মেট্রিকটন। এমওপি সারের চাহিদা ছিলো ১ হাজার ৮শ ২০ মেট্রিকটন, পাওয়া গেছে ৫শ ১৬ মেট্রিকটন।

এ ব্যাপারে উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ অরুন চন্দ্র রায় এর সাথে যোগাযোগ করা হলে তিনি বলেন, বিএডিসির বাপার গুদাম থেকে সার সরবরাহে বিলম্ব হলেও সারের কোনো সংকট নেই।

বেশি মূল্য নেয়ার ব্যাপারে তিনি বলেন, কোনো ব্যবসায়ী সরকার নির্ধারিত মূল্যের চেয়ে বেশি মূল্য নিলে তার বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেয়া হবে।

  •  
  •  
  •  
  •  
  •  
  •  
উপরে