সুজানগরে ১২ অসচ্ছল বীর মুক্তিযোদ্ধা পাচ্ছেন বীর নিবাস

প্রকাশিত: জানুয়ারি ২২, ২০২২; সময়: ৭:৩৩ pm |

এম এ আলিম রিপন, সুজানগর : মুজিববর্ষ উপলক্ষে পাবনার সুজানগর উপজেলায় মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়ের অধীন অচ্ছল বীর মক্তিযোদ্ধাদের আবাসন নির্মাণ প্রকল্পের আওতায় ১২ জন অসচ্ছল বীর মুক্তিযোদ্ধা পাচ্ছেন বীর নিবাস।

জানা যায়, বাংলাদেশ সরকার মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়ের অধীন তৃণমূল পর্যায়ে অসচ্ছল বীর মুক্তিযোদ্ধাদের জন্য আবাসন নির্মাণ প্রকল্প গ্রহণ করেন। সে অনুযায়ী সরকার সুজানগর উপজেলা প্রশাসনকে যাচাই বাছাই করে অসচ্ছল (যাদের জমি আছে ঘর নেই ) বীর মুক্তিযোদ্ধাদের তালিকা প্রেরণের নির্দেশ দেন। পরে উপজেলা প্রশাসন স্থানীয় বীর মুক্তিযোদ্ধাদের সহায়তায় যাচাই বাছাই করে উপজেলার বিভিন্ন এলাকার অসচ্ছল বীর মুক্তিযোদ্ধাদের তালিকা প্রেরণ করেন। সুপারিশকৃত তালিকা থেকে ১২ জন অসচ্ছল বীর মুক্তিযোদ্ধার বীর নিবাস অনুমোদন দেন।

এবং এর পরপরই বীর নিবাস নির্মাণ কাজ শুরু হয়েছে। উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা নাজমুল হুদা জানান, অসচ্ছল বীর মুক্তিযোদ্ধার জন্য আবাস নির্মাণ প্রকল্পের আওতায় ২০২১-২২ অর্থ বছরে সুজানগর উপজেলায় মুজিববর্ষ উপলক্ষে ১২ জন বীর মুক্তিযোদ্ধাকে বীর নিবাস নির্মাণ করা হচ্ছে। প্রতিটি বীর নিবাসের জন্য প্রায় সাড়ে তের লাখ টাকা করে নির্ধারণ করা হয়েছে। ব্রিক ফাউন্ডেশনের মাধ্যমে আধুনিক মানের এ একতলা বীর নিবাস নির্মিত হবে। এ গৃহে থাকবে দুটি বেড রুম, একটি করে ডাইনিং ও লিভিং রুম, দুটি টয়লেট ও একটি কিচেনসহ অন্যান্য সুবিধা ।

উপজেলা নির্বাহী অফিসার মো.রওশন আলী জানান, আগামী মার্চ মাসের আগেই প্রকল্পের কাজ শেষ করে বীর মুক্তিযোদ্ধাদের মাঝে এ ‘বীর নিবাস’ হস্তান্তর করা হবে। শনিবার ‘বীর নিবাস’ নির্মাণ কাজ পরিদর্শনকালে সুজানগর উপজেলা পরিষদের চেয়ারম্যান শাহীনুজ্জামান শাহীন জানান, মুজিববর্ষে দেশের বীর সন্তানদের জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনা অসচ্ছল বীর মুক্তিযোদ্ধাদের জন্য আধুনিকমানের এ বীর নিবাস উপহার দিচ্ছেন। প্রধানমন্ত্রী পর্যায়ক্রমে উপজেলার সকল অসচ্ছল বীর মুক্তিযোদ্ধাদের জন্য আধুনিকমানের এ বীর নিবাস উপহার দিবেন।

  •  
  •  
  •  
  •  
  •  
  •  
উপরে