জমানো টাকায় ভাঙ্গা সড়ক মেরামত করলেন রেখা

প্রকাশিত: জানুয়ারি ১৭, ২০২২; সময়: ২:৪০ অপরাহ্ণ |
জমানো টাকায় ভাঙ্গা সড়ক মেরামত করলেন রেখা

সানজাদ রয়েল সাগর, বদলগাছী : নিজের জমানো টাকায় ভাঙাচোরা সড়ক মেরামত করলেন মহিলা মেম্বার রেখা। নওগাঁ বদলগাছী উপজেলার বিলাশবাড়ী ইউনিয়ন পরিষদের নবনির্বাচিত মহিলা মেম্বার রেখা বানু। তার কষ্টের জমানো কিছু টাকা ও পার্শ্ববর্তী কোলা ইউপির নবনির্বাচিত চেয়ারম্যান শাহিনুর ইসলাম স্বপন এর সহযোগীতায় দুই ট্রাক ইট নিয়ে এসে স্থানীয় দ্বীপগঞ্জ-কোলা ভাঙাচোরা খানাখন্দে ভরা সড়কটি মেরামত করেন।

ভূমিহীন রেখার সহায় সম্বল বলে কিছুই নেই। মাথা গোজার ঠাঁই হিসেবে আছে সরকারি যায়গায় একটি ঝুঁপড়ি ঘর। বাঁশের তৈরি ঝুপড়ি ঘরে বসবাস করে সে আজ জনপ্রতিনিধি। তৃতীয় ধাপে বিলাশবাড়ী ইউপি নির্বাচনে ১, ২, ৩ নং ওয়ার্ডের সংরক্ষিত মহিলা আসনে বিপুল ভোটে নারী সদস্য নির্বাচিত হন রেখা।

জানা যায়, অনেক দিন ধরে সড়কের বেহাল দশায় চরম দুর্ভোগের শিকার হচ্ছেন এলাকাবাসী। দীর্ঘদিন থেকে সংস্কার না হওয়ায় চলাচলের অযোগ্য হয়ে পড়েছে উপজেলার দ্বীপগঞ্জ হইতে-কোলা সড়কটি। বড় বড় গর্তে কারণে প্রায়ই বিকল হচ্ছে যানবাহন। ঘটছে ছোট-বড় দুর্ঘটনা। ঠিক এমন সময় নারী ইউপি সদস্য রেখা সড়কটি কিছুটা সংস্কারের উদ্যোগ নেন।

স্থানীয় রেজাউল ইসলাম বলেন, দীর্ঘদিন ধরে চলাচলের অনুপোযোগী সড়ক কোলা- দ্বীপগঞ্জ পর্যন্ত প্রায় ৩ কিলোমিটার পাঁকা এই সড়কের উঠে গেছে কার্পেটিং। উপজেলার জনবহুল গুরুত্বপূর্ণ মূল সড়কটি দিয়ে প্রতিদিন মিঠাপুর, কোলা, আধাইপুর, বিলাশবাড়ীসহ বেশ কয়েকটি ইউনিয়নের হাজার হাজার মানুষ চলাচল করে নিয়মিত জেলা শহর নওগাঁয়।

এছাড়া ট্রাক, অটোরিকশা, ব্যাটারিচালিত ভ্যান, অটো চার্জার গাড়ি, মোটরসাইকেলসহ ছোট বড় অনেক যানবাহন চলাচল করে এই সড়কটি দিয়ে। কিন্তু দীর্ঘদিন ধরে সড়কটির কোনো সংস্কার না হওয়ায় পিচ উঠে অসংখ্য স্থানে তৈরি হয়েছে ছোট-বড় গর্ত। খানাখন্দে ভরা সড়ক দিয়ে চলাচল করতে চরম ভোগান্তিতে পড়েছে স্থানীয় জনসাধারণ। কোলা ইউপির চেয়ারম্যান শাহিনুর ইসলাম স্বপনের সহযোগীতায় মহিলা মেম্বার রেখার উদ্যোগে সড়কটির কিছু অংশ মেরামত করা হয়েছে।

পথচারী জামাল বলেন, খানাখন্দে ভরা এই সড়কে প্রতিদিন চলাচল করে হাজার হাজার যাত্রী ও পণ্যবাহী যানবাহন ও পথচারীরা। এক দিকে খরা মৌসুমে ধুলা বালিতে অতিষ্ঠ পথচারী- তেমনি একটু বৃষ্টি হলেই সড়কের গর্তগুলোতে পানি জমে বেহাল অবস্থার সৃষ্টি হয়। বেহাল এই সড়কে নিয়মিত ঘটে দুর্ঘটনা। চরম দুর্ভোগের শিকার হচ্ছেন যাত্রী ও চালকরা। জেলা শহরসহ নওগাঁ যাবার সহজ যোগাযোগ এই রাস্তাটি। অথচ, জরুরি প্রয়োজনে দ্রুত যাওয়া যায় না এই রাস্তা দিয়ে। আর বৃষ্টিতে ভোগান্তি ওঠে চরমে। জনগনের চলাচলের ভোগান্তি কমাতে সড়কে ইট বিছিয়ে কিছু চলাচলের উপযোগী করেছেন ভূমিহীন রেখা।

এ বিষয়ে বিলাশবাড়ী ইউনিয়ন পরিষদের নবনির্বাচিত নারী ইউপি সদস্যা রেখা বানু বলেন, সড়কটি ভাঙাচোরা যানবাহন চলাচলের অযোগ্য হয়ে পড়েছে। প্রায়ই ঘটছে দুর্ঘটনা, আমি আমার সামান্য জমানো টাকা দিয়ে শুধু ইটের গাড়ী ভাড়া দিয়েছি আর কোলা ইউনিয়নের চেয়ারম্যান শাহীনুর ইসলাম স্বপন দুই গাড়ী ইট দিয়েছে। আমি নিজেই ইট গুলো মাথায় বহন করে ভ্যানে করে নিয়ে রাস্তা বিছিয়ে দিয়েছি। হাতুড়ি দিয়ে ইটগুলো নিজ হাতেই ভেঙ্গে খানাখন্দ সমান করেছি।

কোলা ইউপি চেয়ারম্যান শাহীনুর ইসলাম স্বপন বলেন, আমার কাছে বিলাশবাড়ী ইউপির মহিলা মেম্বার রেখা বানু এসে বললো, কোলা-দ্বীপগঞ্জ সড়কটি চলাচলের অযোগ্য হয়ে পড়েছে। রেখা আমাকে বলে দুই গাড়ী ইট দিতে হবে আপনাকে, আমি তার কথা শুনে যথা সময়ে ইট পৌঁছে দিয়েছি। রেখা ইটের গাড়ী ভাড়া দিয়ে তার সার্বিক প্রচেষ্টায় রাস্তাটি মেরামত করেছে।

 

  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
পদ্মাটাইমস ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
topউপরে