পত্নীতলায় স্বাস্থ্য সেবায় নব দ্বার উন্মোচিত যুক্ত হলো অক্সিজেন কনসেন্ট্রেটর

প্রকাশিত: জানুয়ারি ১৩, ২০২২; সময়: ৯:০৯ pm |

মাসুদ রানা, পত্নীতলা : মুমূর্ষু ও শ্বাস কষ্ট রুগীদের অক্সিজেন অপ্রতুলতা নিরসনে পত্নীতলা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে যুক্ত হল দুটি অক্সিজেন কনসেন্ট্রেটর। বৃহস্পতিবার( ১২ জানুয়ারি) দুপুরে সামাজিক যোগাযোগ মাধ‍্যমের বরাত দিয়ে এ তথ‍্য জানিয়েছে হাসপাতাল কর্তৃপক্ষ। পত্নীতলা উপজেলা স্বাস্থ‍্য কমপ্লেক্সের সক্ষমতা বাড়াতে যুক্ত হওয়া এই কনসেন্ট্রেটর দুটির একটি প্রতিমিনিটে ১০লিটার , অপরটি ৫ লিটার অক্সিজেন তৈরি হবে ।

এ প্রসঙ্গে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের আবাসিক মেডিকেল অফিসার ডা. দেবাশীষ রায় জানান, কারোনা’র প্রকোপকালে মাঝেমধ্যেই অক্সিজেনের সংকট দেখা দিতো। তখন স্থানীয় বাজারেও অনেক সময় অক্সিজেনের অভাব হতো কিংবা ক্রয়মূল‍্যে তার প্রভাব পড়তো। আর এই হাসপাতালে চিকিৎসা নিতে আসা অসহায় মানুষগুলির পক্ষে সেটির ব‍্যাবস্থা করা দুঃসাধ্য ছিলো। এই সংযোজন অত্র উপজেলার স্বাস্থ্য সেবার ক্ষেত্রে নবদিগন্তের সূচনা করবে বলে আমরা বিশ্বাস করি। সরকারের সংশ্লিষ্ট বিভাগের সহায়তা পেলে ভবিষ্যতে এরকম আরও বেশকিছু যন্ত্র যুক্ত হবে বলে আশাবাদ ব‍্যাক্ত করেন তিনি।

উপজেলা নির্বাহী অফিসার লিটন সরকার বলেন, উপজেলা পরিষদের এডিবি ‘র অর্থায়নে দুটি অক্সিজেন কনসেন্ট্রেটর দেওয়া হয়েছে জন্য ৬৭ হাজার ও অপর টির জন্য ৩৬ হাজার টাকা ব্যয় হয়েছে । ঠান্ডা জনিত রোগী নিউমোনিয়া ও শ্বাসকষ্ট রোগীদের উপকার হবে।

এ বিষয়ে আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সভাপতি ও নওগাঁ -২ এর সাংসদ শহীদুজ্জামান সরকার ও পত্নীতলা উপজেলা প্রশাসনকে ধন্যবাদ জানিয়েছে হাসপাতাল কতৃপক্ষ। পত্নীতলা উপজেলা প্রশাসনের অর্থায়নে এখন থেকে এই স্বাস্থ‍্য সংশ্লিষ্ট যন্ত্র দুটির প্রতিটিতে একজন করে রোগী জরুরী অক্সিজেন সেবা পাবেন যা’কিনা আপাতত কিছুটা হলেও লাঘব করবে অপেক্ষাকৃত দরিদ্র মানুষের বিনামূল‍্যে অক্সিজেনের চাহিদা।

  •  
  •  
  •  
  •  
  •  
  •  
উপরে