বড়দিনকে ঘিরে মান্দার কালিসফা পল্লিতে উৎসবের আমেজ

প্রকাশিত: ডিসেম্বর ২৪, ২০২১; সময়: ৩:২৭ pm |

নিজস্ব প্রতিবেদক, মান্দা : যিশু খ্রিষ্টের জন্মদিন উপলক্ষে নওগাঁর মান্দা উপজেলার কালিসফা পল্লিতে বিভিন্ন রঙের কাগজ দিয়ে চলছে গীর্জা সাজানোর কাজ। এরই মধ্যে গীর্জার ভেতরে সাজানোর কাজ শেষ হয়েছে। গীর্জার বাইরে সাজানোর পর করা হবে আলোকসজ্জা কাজ। একই সঙ্গে চলছে বিভিন্ন আচার-অনুষ্ঠানের প্রস্তুতি।

শুক্রবার বেলা ১১টার দিকে উপজেলার কালিসফা পল্লিতে গিয়ে দেখা গেছে এমন দৃশ্য। কড়দিনকে ঘিরে পল্লিজুড়ে চলছে উৎসবের আমেজ।

গ্রামের যুবক দেবাশীষ পাহান বলেন, ‘বড়দিন উপলক্ষে ফাদারের নির্দেশে গীর্জা সাজানোর কাজ করছি। পল্লির কয়েকজন কিশোর এ কাজে আমাকে সহায়তা করছে। গীর্জা সাজানোর পর আলোকসজ্জা করা হবে। বড়দিনে আমরা নাচ-গান করব। যিশুর নাম কীর্তন হবে। বছরের এ দিনটির জন্য পল্লির সববয়সের লোকজন অপেক্ষায় থাকেন।’

কালিসফা আদিবাসী পল্লির গ্রামপ্রধান সুরেশ পাহান বলেন, বড়দিন উপলক্ষে গীর্জার ফাদারের নেতৃত্বে সকল প্রস্তুতি সম্পন্ন করা হয়েছে। শনিবার বিভিন্ন আচার অনুষ্ঠানের পর প্রীতিভোজের আয়োজন রয়েছে।

তিনি আরও বলেন, অতীতে অনুষ্ঠান করতে কোনো সমস্যা হয়নি। আশা করছি এবারেও হবে না। করোনার কারণে গতবছরের অনুষ্ঠান অনেকটা ছোট করা হয়েছিল।

কালিসফা গীর্জার ফাদার হারুন হেমব্রম জানান, এ অঞ্চলের কৃষ্টি-কালচারের ওপর ভিত্তি করে গীর্জার ভেতরে খড় দিয়ে প্রতীকি গোশালা প্রস্তুত করা হয়েছে। শুক্রবার রাত ৯টায় মোমবাতি প্রজ্বলনের মধ্যদিয়ে বড়দিনের অনুষ্ঠান শুরু হবে। এরপর প্রার্থনা, গান, পবিত্র বাইবেল পাঠ, পবিত্র খ্রিষ্টজাগ ও যিশুর নাম কীর্তন হবে।

তিনি আরও বলেন, শনিবার সকালে একইভাবে মোমবাতি প্রজ্বলনসহ বিভিন্ন আচার অনুষ্ঠানে মধ্যদিয়ে দিনভর পালন করা হবে যিশু খ্রিষ্টের জন্মদিন।

মান্দা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) শাহিনুর রহমান বলেন, বড়দিনের অনুষ্ঠানে নির্বিগ্নভাবে সম্পন্ন করতে কালিসফা পল্লিতে পুলিশ মোতায়েন থাকবে।

উল্লেখ্য, মান্দা উপজেলার কালিসফাসহ চোয়াপুর, কবুলপুর, জয়বাংলা ও কুসুম্বা গীর্জায় বড়দিনের উৎসব পালন করা হবে।

  •  
  •  
  •  
  •  
  •  
  •  
উপরে