বঙ্গবন্ধু সেতুতে বর্ধিত হারে টোল আদায় শুরু

প্রকাশিত: নভেম্বর ১৯, ২০২১; সময়: ১:২০ pm |

নিজস্ব প্রতিবেদক, সিরাজগঞ্জ : কর্তৃপক্ষের নির্দেশে আজ থেকে বঙ্গবন্ধু সেতুতে যাতায়াতে গাড়ি হতে বর্ধিত হারে টোল আদায় শুরু হয়েছে। শুক্রবার রাত ১২ টার পর থেকে নতুন তালিকায় বৃদ্ধি টোল আদায় হচ্ছে। গত ২ নভেম্বর এ সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করেছিলো সেতু বিভাগ। প্রজ্ঞাপনে সেতুর টোলের হার ২০ থেকে ৩০ শতাংশ বাড়ানো হয়েছে। এর আগে ২০১২ সালে এই সেতুর টোল বাড়িনো হয়েছিল।

প্রজ্ঞাপন অনুযায়ী বঙ্গবন্ধু সেতু সাইট কার্যালয়ের নির্বাহী প্রকৌশলী আহসান কবীর পাভেল বলেন, আজ রাত ১২ টা থেকে নতুন তালিকায় বঙ্গবন্ধু সেতুতে টোল আদায় শুরু হয়েছে। নতুন টোলের হার যেমন মোটরসাইকেল ৪০ টাকার স্থলে ৫০ টাকা। কার ও জিপের বর্তমান টোল ৫০০ টাকার পরিবর্তে ৫৫০ টাকা। ছোট বাসের ক্ষেত্রে টোল ৬৫০ থেকে বাড়িয়ে ৭৫০ টাকা করা হয়েছে। বড় বাসের টোল ৯০০ টাকার পরিবর্তে হবে ১ হাজার টাকা।

ছোট ট্রাকের টোল ৮৫০ থেকে বাড়িয়ে ১ হাজার টাকা করা হয়েছে। মাঝারি ট্রাকের (৫-৮ টন) টোল ১ হাজার ১০০ টাকার পরিবর্তে হবে ১ হাজার ২৫০ টাকা। ৮-১১ টনের ট্রাকের টোল ১ হাজার ৪০০ টাকার স্থলে ১ হাজার ৬০০ টাকা করা হয়েছে। বড় ট্রাক ও ট্রেইলরের টোল ২ হাজার থেকে বাড়িয়ে ৩ হাজার টাকা করা হয়েছে।

এ ব্যাপারে সিরাজগঞ্জ স্বার্থরক্ষা সংগ্রাম কমিটির আহব্বায়ক নব কুমার কর্মকার বলেন, যমুনা নদীর ওপর স্থাপিত বঙ্গবন্ধু সেতুর মাধ্যমে উত্তরবঙ্গের সঙ্গে ঢাকার যোগাযোগ স্থাপিত হয়েছে। এতে আমরাই সবচেয়ে সুযোগ সুবিধা বেশি পাচ্ছি। সেতু নির্মানের সময় দেশের মানুষ সব কিছুতে ট্রাক্স বৃদ্ধি দিয়ে ছিলো। সেতুতে টোল আদায়ের মাধ্যেমে অনেক আগেই টাকা পরিশোধ হয়ে গেছে। এখন তো টোলের হার কমানোর কথা সরকারের।

কিন্তু সরকার তি না করে দফায় দফায় সেতুর টোল বৃদ্ধি করছে। কদিন আগে ডিজেলের দাম বৃদ্ধি পাওয়ায় সকল পন্যের দাম বৃদ্ধি পেয়েছে। এখন সেতুতে টোল বৃদ্ধি হলে আবারও প্রভাব পরবে নিত্য প্রয়োজনীয় পন্যের উপর। তাই সেতুর টোল বৃদ্ধি কোন ভাবেই মেনে নেবার নয়।

  •  
  •  
  •  
  •  
  •  
  •  
উপরে