সামান্য বৃষ্টিতে বদলগাছীর হাট-বাজারে জলবদ্ধতা

প্রকাশিত: অক্টোবর ২১, ২০২১; সময়: ৪:৩৭ অপরাহ্ণ |
সামান্য বৃষ্টিতে বদলগাছীর হাট-বাজারে জলবদ্ধতা

নিজস্ব প্রতিবেদক, বদলগাছী : সামান্য বৃষ্টি হলেই বদলগাছীর সদরের হাট-বাজারের অলি গলিতে পানি জমে জলাবদ্ধতার সৃষ্টি হয়। সংস্কার আর সচেতনার অভাবে দিনের পর দিন ধরে উপজেলা সদরের প্রধান এই হাট বাজারের ড্রেনগুলো ময়লা-আবর্জনায় ভরে গিয়ে পানি নিষ্কাশনের পথ বন্ধ হয়ে রয়েছে।

একদিকে জলাবদ্ধতা অন্যদিকে জমে থাকা ময়লা-আবর্জনার দুর্গন্ধে অতিষ্ট হয়ে পড়েছে বাজারের ব্যবসায়ীরা। পাশাপাশি বাজারে আসা ক্রেতা ও বাজার সংলগ্ন প্রধান দুটি স্কুলে আসা শিক্ষার্থীদের পোহাতে হচ্ছে চরম দুর্ভোগ ।

ব্যবসায়ীদের অভিযোগ, বাজার থেকে প্রতিবছর প্রায় অর্ধ কোটি টাকা রাজস্ব আদায় করছে সরকার। তারপরেও বাজার উন্নয়নে কোনো পদক্ষেপ নিচ্ছে না সংশ্লিষ্টরা। এমন পরিস্থিতিতে বাজারের ড্রেনেজ ব্যবস্থার উন্নয়নের জোর দাবি জানিয়েছেন সকল ব্যবসায়ীরা।

সরেজমিনে বদলগাছী হাট বাজার ঘুরে দেখা যায়, কাঁচা বাজার, মাছ বাজার, পাইকারী বাজার ও সুপারী বাজার ও আটচালা বাজারের গলি সহ প্রতিটি ড্রেনেজ ব্যবস্থা খুবই নাজুক। হাটের দিন বাজারের ফুটপাতের ব্যবসায়ীরা প্রকাশ্যে ড্রেনের ভিতর পচা মাছ-সবজি ও পচা খাবারসহ ময়লা-আবর্জনা ফেলছে। ফলে ড্রেনগুলো ভরে গেছে। ড্রেনের পাশ দিয়ে চলাচল করতে গেলেই নাকে আসে পচা ময়লা-আবর্জনার দুর্গন্ধ।

বাজারের ব্যবসায়ী আব্দুল মান্নান, মাসুদ রানা, সহিদুল ইসলাম,ফিরোজ হোসেনসহ অনেকেই ক্ষোভ প্রকাশ করে বলেন, ড্রেনেজ ব্যবস্থা নষ্ট থাকায় এমন সমস্যা সৃষ্টি হচ্ছে। নামেই আছে হাট -বাজারের কমিটি থাকলেও কাজ করেনা তারা। প্রতিবছর এই হাট-বাজার থেকে ৫০ থেকে ৬০ লাখ টাকা রাজস্ব আদায় করে সরকার। অথচ কয়েক বছর ধরে বাজারে ক্রেতা-বিক্রেতা ও জনগণের নেই কোনো নাগরিক সুবিধা। আমরা বিষয়টি বাজার কমিটিকে অনেকবার অবগত করেছি। কিন্তু কোনো কাজ হয়নি। প্রায়ই বর্ষা মৌসুমে বৃষ্টির পানি জমে জলবদ্ধতার সৃষ্টি হয়। বৃষ্টিতে বাজারের যে পরিস্থিতি হয় তাতে দ্রুত ড্রেন সংস্কার না করা হলে ব্যবসা করা অসম্ভব হয়ে যাবে।

এ বিষয়ে হাট বাজার বণিক সমিতির সভাপতির সাথে কথা বললে তিনি বলেন স্থানীয় আজাদ মেম্বারকে বিষয়টি জানালে সামান্য কাজ করেন তিনি। পূর্বের ইউএনও স্যারদের হাট-বাজারের সমস্যার বিষয়টি জানিয়ে ছিলাম হাট- বাজার সংস্কারের জন্য কিন্তু কোন প্রকার কাজ হয়নি। বর্তমান ইউএনও স্যার কে বিষয়টি জানানো হয়নি। তিনি আরও বলেন হাটের সিংহ ভাগ অর্থ ইউনিয়ন পরিষদ পায় কিন্তু তারাও ঠিক মতো কাজ করেনা।

হাট ইজারাদার সাথে কথা বললে তিনি জানান, বৃষ্টি ছিলনা তাই কাজ করেনি সুইপার। আকাশ ভালো হলে সুইপার দিয়ে ড্রেন পরিস্কার করা হবে। হাট -বাজারের পানি নিষ্কাশনের ড্রেন না থাকায় এই সমস্যা হচ্ছে।

এ ব্যপারে বদলগাছী সদর ইউপির চেয়ারম্যান ও ইউনিয়ন হাট কমিটির সভাপতি আব্দুস সালামের সাথে কথা বললে তিনি জানান, ইতি পূর্বে আমি নতুন করে ড্রেন করার জন্য উদ্যোগ নিয়ে ছিলাম কিন্তু বদলগাছী সরকারি পাইলট হাই স্কুলের মাঠ দিয়ে ড্রেন দিতে দেয়নি স্কল কর্তৃপক্ষ। তবে আগামীতে নিচু স্থান গুলো উচু করার ব্যবস্থা করা হবে।

এ ব্যপারে উপজেলা নির্বাহী অফিসার আলপনা ইয়াসমিন বলেন, জলাবদ্ধতা সৃষ্টির বিষয়টি আমাকে কেউ অবগত করেনি। তবে বাজারের এমনি পরিস্থিতি সৃষ্টি হয়েছে ব্যবসায়ী ও জনগণের অসচেনতার কারণে। প্রতিদিন ময়লা-আবর্জনা দিয়ে ড্রেনগুলো ভরে রাখেন তারা। এজন্য মূলত পানি নিষ্কাশন সমস্যা হয়। সবাই যদি নির্দিষ্ট স্থানে ময়লা ফেলে তাহলে জলাবদ্ধতা সৃষ্টির আশঙ্কা কমে যাবে। তবে আমি ড্রেনের বিষয়টি দেখবো।

 

  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
পদ্মাটাইমস ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
topউপরে