সেই সড়কে জনদুর্ভোগ বাড়ছেই

প্রকাশিত: সেপ্টেম্বর ২৩, ২০২১; সময়: ১:২২ অপরাহ্ণ |
সেই সড়কে জনদুর্ভোগ বাড়ছেই

নিজস্ব প্রতিবেদক, পত্নীতলা : নওগাঁর পত্নীতলা উপজেলার নওগাঁ – জয়পুরহাট আঞ্চলিক সড়কের সোনালী ফিলিং স্টেশন হতে ঠুকুনি পাড়া মোড় পর্যন্ত বিশেষ করে নজিপুর মাইক্রোস্ট্যান্ড হতে পুঁইয়া সোনালী ফিলিং স্টেশন পর্যন্ত প্রায় দেড় কিমিঃ রাস্তা দীর্ঘদিন ধরে যান চলাচলের অযোগ্য হয়ে পড়েছে। এ কারণে জনদুর্ভোগ বেড়েই চলেছে। এ সড়ক দিয়ে শত শত যাত্রীবাহী ছোট ছোট পরিবহণ ও মালবাহী পরিবহণে যাতায়াতে চরম দুর্ভোগ পোহাতে হচ্ছে। দূর্ঘটনা, দুর্ভোগ যেন নিত্য দিনের সঙ্গী হয়ে গেছে এই সড়কের পথচারীদের। প্রতিদিন এরকম ঘটনা দূর্ঘটনা ঘটলেও সংশ্লিষ্ট কর্তৃপক্ষ নিরব রয়েছে।

এ সড়কের বিভিন্ন স্থানে কাদামাটিসহ ছোট-বড় অনেক গর্তের সৃষ্টি হয়ে দুর্ভোগে পড়েছে হাজার হাজার মানুষ। ওই সব গর্তের উপর দিয়ে অটোরিকশা, ইজিবাইক, মালবাহী গাড়ি, কিংবা যাত্রীবাহী ছোট ছোট যানবাহন উল্টে গিয়ে সড়ক দুর্ঘটনা ঘটনা ঘটছে। যানজট সৃষ্টি হয়ে ভোগান্তি চরমে।

বৃহস্পতিবার( ২৩ সেপ্টেম্বর) সকালে সরেজমিন দেখা গেছে, নজিপুর – নওগাঁ আঞ্চলিক সড়কের নজিপুর বাসস্ট্যান্ড এলাকায় বিসমিল্লাহ ক্লিনিকের সামনে দুটি মাল বাহী ট্রাক সাইড দিতে গিয়ে গর্তে চাকা দেবে গিয়ে আটকে পরে আছে, একারণে রাস্তায় অবরুদ্ধ হয়ে পরেছে প্রায় শখানেক যাত্রীবাহী ও মালবাহী বাসট্রাক ও অন্যান্য পরিবহন। ঢাকা কোচ আলো নাকি গাড়ীর চালক বলেন ভোর থেকে আটকা পরে আছি আমার গাড়ীতে অসুস্থ রোগী, বিভিন্ন অফিসের কর্মকর্তা সহ অনেক যাত্রী আছে যারা সারা রাত জেগে ঢাকা থেকে এসেছে এখানে ভোর থেকে আটকা পরেছি। নাজমুল নামের ট্রাক চালক বলেন আমার ট্রাকে খাদ্য সামগ্রী আছে আমি ভোর থেকে আটকে পরে আছি।

প্রায় প্রতিদিনই এরকম ঘটনা ঘটছে, দেড় কিঃমিঃ সড়কের বিভিন্ন স্থানে খানাখন্দ আর গর্তে বেহাল দশায় যান চলাচল অযোগ্য হয়ে পরেছে। সড়কটি। এ সড়কের সামনে সওজ গেট থেকে সড়কের কিছু কিছু স্থানে অল্প বৃষ্টিতে গর্তে পানি জমে মনে হয় যেন পুকুরে পরিণত হয়েছে।

সড়কটি কোথাও কোথাও এক- দুই ফুট গর্তের সৃষ্টি হয়েছে। এছাড়া পুরু সড়কটিতে বৃষ্টির পানি জমে কাদায় একাকার হয়ে গেছে। এমতাবস্তায় ওই জলাবদ্ধতার পানি ও কাদামাখা সড়কটি দিয়েই হাজার হাজার যানবাহন ও মানুষ চরম দুর্ভোগ নিয়ে চলাচল করছেন।

স্থানীয়রা জানান, এ সড়কে সওজ অধিদপ্তর থেকে মাঝে মাঝে কিছু ভাংড়ী নিম্ন মানের ইট দিয়ে মেরামত করে কয়েকদিন পরে আবার আগের অবস্থা হয়ে যায় এ কারণে সড়কের বিভিন্ন স্থানে ছোট-বড় গর্তের সৃষ্টি হয়ে পানি জমে রয়েছে। এতে যানবাহন চলাচলে চরম দূর্ভোগ পোহাতে হচ্ছে। সড়কটি দ্রুত সময়ের মধ্যে টেকসই সংস্কার করার দাবি জানান তারা।

রিক্সা ভ্যান ও অটোরিকশা চালকেরা জানান, এ এখান দিয়ে প্রতিদিনই হাজার হাজার যান চলাচল করে, দ্রুত সংস্কার করার দাবি জানান তারা।একাধিক চালক জানান রাস্তার গর্তের কারনে আটোর বিভিন্ন পার্টস যন্ত্রণাংশ দ্রুত নষ্ট হয়ে যাচ্ছে। যে বিয়ারিং ৬ মাস যেত সেটা এক দেড় মাসে বিকল হচ্ছে।

স্থানীয়রা জানান রাস্তার বেহাল দশার কারনে রাস্তার উপরে মালবাহী ট্রাক উল্টে গিয়ে মালামাল খাদ্য সামগ্রী রাস্তায় পরে গিয়ে নষ্ট হয়।
অটেচার্জার সাইকেল মোটরসাইকেল উল্টে গিয়ে পথচারীরা হাত পা ভেঙ্গে আহত হচ্ছে। দিনের বেলায় দূর্ঘটনা ঘটলে স্থানীয়রা আমরা উদ্ধারে এগিয়ে আসি কিন্তু রাতে ঘটনা ঘটলে কেউ থাকেনা। আগুন্তকরা বেশী সমস্যায় পরে যাদের এই রাস্তা সম্পর্কে কোন ধারনা নেই কোথায় কি পরিমান গর্ত আছে। এ অবস্থার দ্রুত সংস্কার করা নাহলে বড় দূর্ঘটনার আশঙ্কা রয়েছে। তাই তারা দ্রুত টেকসই মেরামতের দাবি জানান

এ ব্যাপারে পত্নীতলা সড়ক ও জনপথ (সওজ) এর উপ সহকারী প্রকৌশলী আরিফ হোসেন জানান, আমরা সড়ক ও জনপথ থেকে প্রতিনিয়তই মেরামত করছি। রাস্তা উন্নয়নের জন্য আমরা প্রকল্প অনুমোদনের জন্য কাগজপত্র পাঠিয়েছি প্রকল্প অনুমোদন প্রক্রিয়াধীন আছে অনুমোদন হলে এবং ওয়ার্ক অর্ডার পেলে কাজ শুরু হবে।

  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
পদ্মাটাইমস ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
topউপরে