মান্দায় একইস্থানে দুই মন্ডপে পূজার প্রস্তুতি নিয়ে উত্তেজনা

প্রকাশিত: সেপ্টেম্বর ২১, ২০২১; সময়: ৫:২৩ অপরাহ্ণ |
মান্দায় একইস্থানে দুই মন্ডপে পূজার প্রস্তুতি নিয়ে উত্তেজনা

নিজস্ব প্রতিবেদক, মান্দা : নওগাঁর মান্দায় সামাজিক দ্বন্দ্বে গ্রামবাসী দু’ভাগে বিভক্ত হয়ে একইস্থানে দুই মন্ডপে দুর্গাপূজা উদযাপনের প্রস্তুতি নেওয়ায় উত্তেজনা দেখা দিয়েছে। এনিয়ে উপজেলার বিষ্ণুপুর ইউনিয়নের প্রত্যন্ত পল্লী পারসিমলা গ্রামে যেকোন সময় রক্তক্ষয়ী সংঘর্ষের আশঙ্কা করছেন স্থানীয়রা।

পারসিমলা সার্বজনীন দুর্গা মন্দির কমিটির সেক্রেটারী গোবিন্দ চন্দ্র তালুকদার জানান, ৪০ বছরেরও অধিক সময় ধরে এই মন্দিরে গ্রামবাসী সম্মিলিতভাবে পূজা-অর্চনা করে আসছে। এবারও দুর্গাপূজা উদযাপনের লক্ষে গ্রামবাসীদের নিয়ে বৈঠক করা হয়। এতে গ্রামের অজিত চন্দ্র তালুকদারের নেতৃত্বে একটি পক্ষ বিভিন্ন অজুহাত তুলে বিরোধীতাসহ পূজা করবে না বলে জানিয়ে দেন।

তিনি আরও বলেন, এ অবস্থায় মন্দির কমিটি তাঁদের সহযোগিতা ছাড়াই পূজা উদযাপনের প্রস্তুতি নেন। হঠাৎ করে অজিত তালুকদারের নেতৃত্বে মন্দির চত্বরের জায়গা দখল করে মন্ডপ নির্মাণসহ প্রতিমা তৈরির কাজ শুরু করেন। এতে মন্দির পক্ষের লোকজনের মাঝে উত্তেজনা দেখা দেয়।

এ প্রসঙ্গে অজিত চন্দ্র তালুকদার বলেন, মন্দির কমিটিতে থাকা ব্যক্তিদের আচার-আচরণ ভালো নয়। অনুষ্ঠান শেষে আয়-ব্যয়ের হিসাব তাঁরা সঠিকভাবে দেন না। কমিটির মেয়াদ শেষ হলেও নতুন কমিটি না করে গায়ের জোরে এবারও পূজা উদযাপনের প্রস্তুতি নিয়েছে প্রতিপক্ষরা।

তিনি আরও বলেন, ‘মন্দির চত্বরের সম্পত্তি আমাদের ব্যক্তিমালিকানার সম্পত্তি। সেখানে আমরা মন্ডপ তৈরি করে পূজার প্রস্তুতি নিয়েছি। এতে দোষের কিছু দেখি না।’

নাম প্রকাশে অনিচ্ছুক গ্রামের একাধিক ব্যক্তি জানান, দুই মন্ডপে পূজা উদযাপনকে কেন্দ্র করে গ্রামবাসীর দু’পক্ষে উত্তেজনা বিরাজ করছে। তৃতীয় কোন পক্ষ এ সুযোগ কাজে লাগাতে পারে। গ্রামে রক্তক্ষয়ী সংঘর্ষেরও আশঙ্কা করছেন তারা।

উপজেলা পূজা উদযাপন পরিষদের সভাপতি প্রবীন কুমার দাস জানান, বিষয়টি আমাদের নলেজে আছে। মঙ্গলবার বিকেলে ওই গ্রামে সমঝোতা বৈঠক করা হবে। সমঝোতার মাধ্যমে উভয়পক্ষকে নিয়ে শান্তিপূর্ণ পরিবেশে পূজা উদযাপনের লক্ষে কাজ করছে উপজেলা পূজা উদযাপন পরিষদ।

মান্দা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) শাহিনুর রহমান জানান, ‘বিষয় নিয়ে মঙ্গলবার বিকেলে উপজেলা পূজা উদযাপন কমিটির নেতৃবৃন্দদের নিয়ে সেখানে সমঝোতা বৈঠকের আয়োজন করা হয়েছে। অপ্রীতিকর ঘটনা এড়াতে ওই গ্রামে পুলিশি নজরদারী বাড়ানো হয়েছে।

  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
পদ্মাটাইমস ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
topউপরে