এবার রিভার ড্রাইভ সড়কের প্রয়োজনীয়তা উৎখাপিত হলো

প্রকাশিত: সেপ্টেম্বর ১৬, ২০২১; সময়: ৯:০৮ অপরাহ্ণ |
এবার রিভার ড্রাইভ সড়কের প্রয়োজনীয়তা উৎখাপিত হলো

স্বপন মির্জা, সিরাজগঞ্জ : যমুনার কড়াল থাবা হতে বিস্তৃন্ন অঞ্চল রক্ষা সহ উন্নত বিশ্বের ন্যায় যানজট মুক্ত অনন্য সুন্দর রাস্তার জন্য এবার বঙ্গবন্ধু সেতু থেকে দক্ষিনে পাবনা পর্যন্ত রিভার ড্রাইভ সড়ক নির্মানের দাবী উৎখাপন করা হয়েছে।

বৃহস্পতিবার বিকেলে রেল মন্ত্রনালয়ের সিনিয়র সচিব সেলিম রেজা সিরাজগঞ্জের এনায়েতপুরে অবস্থিত অলাভজনক বিশ্ব মানের খাজা ইউনুস আলী মেডিকেল কলেজ ও হাসপাতাল পরিদর্শনে আসলে স্থানীয় দায়িত্বশীলরা তার কাছে এই দাবী করেন।

তারা বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার দুরদর্শী নেতৃত্বে বাংলাদেশ এখন উন্নয়নের জয় সাগরে ভাসছে। পদ্মা সেতু, ৪ লেন মহাসড়ক, এক্সপ্রেসওয়ে, ইন্টারসেকশন, মেট্রোরেল সহ একটি আধুনিক দেশে যা থাকে সেই সব মেগা প্রকল্প বাস্তবায়ন হচ্ছে। শুধু তাই নয় আমরা সামগ্রীক অগ্রগতীতে এগিয়ে যাচ্ছি।

এদিক থেকে উত্তরাঞ্চলও পিছিয়ে নেই। চার লেন মহাসড়ক, বঙ্গবন্ধু সেতুর উত্তরপাশ দিয়ে তৈরী হচ্ছে দেশের বৃহৎ রেল সেতু, সিরাজগঞ্জ ইকোনমিক জোন, শিল্প পার্ক সহ আরো ২টি অর্থনৈতিক অঞ্চল।

পাবনাতেই হচ্ছে ইকোনমিক জোন। উত্তরাঞ্চলের অর্থনীতির এসব জোন গড়া হচ্ছে যমুনা নদীর তীর ঘেষেই। তাই দেশের বহুমাত্রিক অগ্রগতীকে আরো একধাপ এগিয়ে নিতে পারে কক্সবাজারের মেরিন ড্রাইভ সড়কের মত যমুনার তীর ধরে রিভার ড্রাইভ সড়ক। প্রথম পর্যায়ে দেশের বৃহৎ স্থাপনা বঙ্গবন্ধু সেতুর পশ্চিম পাড় থেকে দক্ষিনে পাবনা পর্যন্ত এই সড়ক করা হলে যোগাযোগে আমুল পরিবর্তন আসবে।

পাবনা থেকে ঢাকা যেতে অন্তত ৫০ কিলোমিটার রাস্তা স্বাশ্রয় হবে। শুধু কি তাই, এই রাস্তায় চলাচলে নির্মল বাতাস শরীরে ভর করে প্রত্যেক মানুষকে দেবে স্বস্থির নিঃশ্বাস। সৃষ্টি হবে নয়া পর্যটন খাত।

খাজা ইউনুস আলী মেডিকেল কলেজ এন্ড হাসপাতালের গেষ্ট হাউজে সংক্ষিপ্ত এক মতবিনিময় সভায় রেল সচিব সেলিম রেজার কাছে এসব দাবী উৎখাপন করেন হাসপাতালের ট্রাষ্টি বোর্ডের পরিচালক মোহাম্মদ ইউসুফ এবং সিরাজগঞ্জ ইকোনমিক জোনের পরিচালক শেখ মনোয়ার হোসেন।

এসময় শাহজাদপুর উপজেলা পরিষদ চেয়ারম্যান প্রফেসর আজাদ রহমান শাহজাহান, এনায়েতপুর থানার ওসি আনিসুর রহমান, বেলকুচি উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান ইউসুফ আলী শেখ সহ স্থানীয় সাংবাদিকরা।

এ প্রসঙ্গে রেল সচিব সেলিম রেজা বলেন, এ প্রস্তাবনা স্বনির্ভর বাংলাদেশকে আরো একধাপ এগিয়ে নিবে। আমি সরকারের উচ্চ মহলে বিষয়টি নিয়ে কথা বলবো।

আপাতত প্রথম ধাপে সিরাজগঞ্জ বঙ্গবন্ধু সেতু হতে পাবনার বেড়া উপজেলার ভেড়াখোলা পর্যন্ত রিভার ড্রাইভ রাস্তা করে সেখানে বড়াল নদীতে একটি সেতু করে পাবনার নাজিরগঞ্জ ঘাট পর্যন্ত রিভারড্রাইভ রাস্তা করা যেতে পারে।

এরপর পর্যায়ক্রমে বঙ্গবন্ধু সেতুর উত্তরপাশ হতে তিস্তা সেতু পর্যন্ত করা হলে যোগাযোগে অভুতপুর্ব বিপ্লব রচিত হবে। এক খন্ড ইউরোপের ন্যায় পাল্টে যাবে বিশাল গ্রামীন জনপদ। শুধু কি তাই এই রিভার ড্রাইভ সড়ক সিরাজগঞ্জের ৩টি এবং পাবনার ১টি অর্থনৈতিক অঞ্চলে উৎপাদিত পন্য সরবরাহে অগ্রণী ভুমিকা রাখবে।

এরপর একটি এনায়েতপুর থেকে পাবনার ভেড়াখোলা পর্যন্ত রিভার ড্রাইভ রাস্তার গড়তে সম্ভাব্য এলাকা টিম সরেজমিনে সচিবকে পরিদর্শন করানো হয়।

  • 70
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
পদ্মাটাইমস ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
topউপরে