চাঁপাইনবাবগঞ্জে ডেঙ্গু আক্রান্ত ১৩, পরিছন্নতা অভিযান শুরু

প্রকাশিত: সেপ্টেম্বর ২, ২০২১; সময়: ১২:৪১ pm |

পদ্মাটাইমস ডেস্ক : চলতি বছরের জানুয়ারি থেকে আগস্ট পর্যন্ত চাঁপাইনবাবগঞ্জে মোট ১৩ জন ডেঙ্গু আক্রান্ত হয়েছেন। এদের মধ্যে ২ জন সুস্থ হয়েছেন। আক্রান্তদের মধ্যে এক নারী জেলার মধ্যেই অবস্থান করছিলেন।

জেলার বাইরে বা ঢাকা যাওয়া-আসার সঙ্গে তার কোনো সম্পর্ক ছিল না। ডেঙ্গু প্রতিরোধে পরিষ্কার-পরিছন্নতা কর্মসূচির উদ্বোধনী অনুষ্ঠানে জেলা সিভিল সার্জন ডা. জাহিদ নজরুল চৌধুরী এসব কথা বলেন।

বৃহস্পতিবার (০২ সেপ্টেম্বর) সকালে জেলা প্রশাসকের কার্যালয় চত্বরের বঙ্গবন্ধু মঞ্চের সামনে এই কর্মসূচির উদ্বোধন করা হয়। এ সময় সিভিল সার্জন বলেন, দেশে এখন পর্যন্ত ৮ হাজার ডেঙ্গু আক্রান্ত রোগী পাওয়া গেছে। দেশের অন্য জেলার তুলনায় ডেঙ্গু আক্রান্তের হার চাঁপাইনবাবগঞ্জে অনেক কম।

তবে এখনই এ বিষয়ে সর্তক থাকতে হবে, তা না হলে পরিস্থিতি ভয়াবহ হতে খুব বেশি সময় লাগবে না। সম্মিলিতভাবে সকলকে পরিষ্কার-পরিচ্ছন্ন থাকার বিষয়ে কাজ করতে হবে। ঢাকা থেকে চাঁপাইনবাবগঞ্জে ফেরত আসাদের প্রতি আলাদাভাবে গুরুত্ব দিতে হবে বলে জানান তিনি।

জেলা প্রশাসনের আয়োজনে কর্মসূচিতে অংশ নেয় বিডি ক্লিন চাঁপাইনবাবগঞ্জের ১৫০ জন স্বেচ্ছাসেবক। উদ্বোধন শেষে শহরের বিভিন্ন স্থানে পরিষ্কার-পরিচ্ছন্নতা কার্যক্রম পরিচালনা করেন স্বেচ্ছাসেবকরা।

বিডি ক্লিন চাঁপাইনবাবগঞ্জের সমন্বায়ক ওয়ালিদ হাসান বলেন, বিশেষ এই কর্মসূচিতে জেলার বিভিন্ন রাস্তাঘাট, বাড়ির আশেপাশের সকল জায়গা পরিষ্কার করা হবে। ডেঙ্গুর বাহক এডিস মশার উৎপত্তি হয় জঙ্গল, জমে থাকা পানি, পরিত্যক্ত টায়ার, ডাবের খোসায়। তাই এসব জায়গা পরিষ্কারে গুরুত্ব দিয়ে বিশেষ এই কর্মসূচিতে বিডি ক্লিন কাজ করছে। এছাড়াও জেলাজুড়ে মাসে একটা করে বিশেষ পরিচ্ছন্নতা অভিযান চলমান রয়েছে বলেও জানান তিনি।

পরিষ্কার-পরিচ্ছন্নতা কর্মসূচির উদ্বোধন করেন জেলা প্রশাসক মঞ্জুরুল হাফিজ। তিনি বলেন, পরিষ্কার-পরিচ্ছন্নতা গুরুত্বপূর্ণ কাজ। এর মাধ্যমে যেমন ব্যক্তির রুচিবোধ সম্পর্কে ধারণা করা যায়, তেমনি সুস্বাস্থ্যের দিক থেকেও এটি অত্যন্ত প্রয়োজনীয়।

আরও উপস্থিত অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট দেবেন্দ্র নাথ উঁরাও, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) জাকিউল ইসলাম, চাঁপাইনবাবগঞ্জ পৌর মেয়র নজরুল ইসলাম, কৃষি সম্প্রসারণ অধিদফতরের উপপরিচালক মুহাম্মদ নজরুল ইসলাম, সমাজসেবা অধিদফতরের উপপরিচালক উম্মে কুলসুম প্রমুখ।

  • 737
  •  
  •  
  •  
  •  
  •  
উপরে