চাঁপাইনবাবগঞ্জে বাল্যবিবাহ প্রতিরোধে শীর্ষক মতবিনিময় সভা

প্রকাশিত: আগস্ট ২৮, ২০২১; সময়: ৮:৩৮ pm |

নিজস্ব প্রতিবেদক, চাঁপাইনবাবগঞ্জ : চাঁপাইনবাবগঞ্জে এনসিটিএফ এর আয়োজনে বাল্য বিবাহ প্রতিরোধে শিশু, তরুণ এবং অভিভাবকদের করণীয় শীর্ষক সচেতনতামূলক মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে।

২৮ আগস্ট শনিবার সকাল ১১ টায় জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত সভায় প্রধান অতিথি ছিলেন, অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) মো. মহসীন মৃধা।

বক্তব্যে মো.মহসীন মৃধা বলেন, ব্যক্তি সচেতনতা বৃৃদ্ধি করতে হবে। বাল্য বিবাহ প্রতিরােধে নিজেদের এবং অন্যদের সচেতন করতে কাজ করতে হবে । শুধু সরকার কিংবা কঠোর আইন প্রয়োগ নয় সবাইকে তার নিজ নিজ জায়গা থেকে এগিয়ে আসতে হবে, তবেই সম্ভব বাল্য বিবাহ বন্ধ করা।

বিশেষ অতিথি শিশু বিষয়ক কর্মকর্তা শফিকুল আলম বলেন, সবাইকে সম্মিলিত ভাবে সচেতন করতে হবে। সবার আগে নিজে এবং নিজের পরিবারকে সচেতন করতে হবে। বাল্যবিবাহ হবে অসচেতনতার কারণে। আগামীর কর্মসূচীতে এনসিটিএফকে আমরা সাথে পাবাে এ আশা করি ।

এনসিটিএফ সদস্য শ্রেয়া বলেন, বাল্য বিবাহ প্রতিরােধে সচেতনতার জন্য গ্রামীণ পর্যায়ে শিশু, তরুণসহ অভিভাবকদের নিয়ে এমন সচেতনতামূলক ক্যাম্পেইন এর আয়ােজন করা যেতে পারে। একজন অভিভাবক বলেন, বাল্য বিবাহ প্রতিরােধে সবচেয়ে বেশি ভূমিকা মা-বাবা রাখতে পারে এবং করোনাকালীন সময়ে শিশুরা বেশি ফোনে আসক্তি হয়ে পড়ছে এবং নতুন নতুন বন্ধু তৈরি হচ্ছে যা এক পর্যায়ে ঘনিষ্ঠ সম্পর্কে লিপ্ত হচ্ছে এবং এমন কিছু ঘটনা শিশুরা ঘটাচ্ছে যা অভিভাবকদের বাধ্য করছে বাল্যবিবাহ দিতে।

মতবিনিময় সভায় বিশেষ অতিথি ছিলেন, শিশু বিষয়ক কর্মকর্তা মো. শফিকুল আলম। মতবিনিময় সভার মুক্ত আলােচনা পর্বে অংশগ্রহণকারী শিশু, তরুণ এবং অভিভাবকরা বাল্যবিবাহের বিভিন্ন কারণ এবং করণীয় তুলে ধরেন ।

আয়োজনের সভাপতিত্ব করেন এনসিটিএফ চাঁপাইনবাবগঞ্জ জেলার সভাপতি নাফিসা আতিয়া রিয়াহ্। আর উপস্থাপনা করেন, এনসিটিএফ চাঁপাইনবাবগঞ্জ জেলার শিশু সাংবাদিক সাদিয়া তাবাসসুম মিম। সেভ দ্য চিলড্রেন এর ফিল্ড অফিসার মােস্তাফিজুর রহমান সৈকত এবং জেলা ভলেন্টিয়ার ওয়ালিদ হাসানও উপস্থিত ছিলেন।

আরও ছিলেন, এনসিটিএফ জেলা কমিটির সাধারণ সম্পাদক মায়িশা মালিহা, সোভন নন্দী সৌরভ, শবনম সাদিয়া মৌলি, রব্বিল হাসান সজিব, সামিরা আক্তার সাদিয়া, সুবল চন্দ্র চৌধুরী, মনদ্বীপ কর্মকার সহ সকল সদস্যবৃন্দ।

উল্লেখ্য, করােনাকালীন সময়ে বাল্য বিবাহের হার দিন দিন বৃদ্ধি পাচ্ছে। তাই বাল্য বিবাহ প্রতিরােধে শিশু , তরুণ এবং অভিভাবকদের অংশগ্রহণে অনলাইন এবং অফলাইনে সপ্তাহব্যাপী বাল্য বিবাহ প্রতিরােধ ক্যাম্পেইন আয়ােজন করে এনসিটিএফ চাঁপাইনবাবগঞ্জ। ক্যাম্পেইনের অংশ হিসেবে ২৪ জেলায় আয়ােজন করা হচ্ছে সচেতনতামূলক মতবিনিময় সভার।

  • 383
  •  
  •  
  •  
  •  
  •  
উপরে