উদ্বোধনের অপেক্ষায় আত্রাইয়ের দৃষ্টিনন্দন ভূমি অফিস

প্রকাশিত: আগস্ট ২, ২০২১; সময়: ১২:২৫ pm |

নাজমুল হক নাহিদ, আত্রাই : নওগাঁর আত্রাইয়ে উদ্বোধনের অপেক্ষায় দাঁড়িয়ে রয়েছে নবনির্মিত দৃষ্টিনন্দন উপজেলা ভূমি অফিস। স্বাধীনতার পর থেকে বিভিন্ন অফিস আদালতের নতুন ভবন নির্মিত হলেও সর্বাধিক রাজস্ব আয়কারী এ অফিস ছিল অবহেলিত।

জানা যায়, যুগ যুগ থেকে জরাজীর্ণ অফিসে চলে আসছে ভূমি অফিসের কার্যক্রম। উপজেলা পর্যায় অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি দফতর হলেও স্বাধীনতার পর থেকে এ অফিসের নতুন কোন ভবন নির্মিত হয়নি। ইটের গাঁথুনি ও টিনের চালা বিশিষ্ট অফিসেই উপজেলার হাজার হাজার মানুষের জমি সংক্রান্ত নথিপত্র সংরক্ষিত।

অনেক সময় টিন নষ্ট হয়ে বৃষ্টির পানিতে নথিপত্র ভিজে যাওয়ার ঘটনাও ঘটেছে। জীবনের ঝুঁকি নিয়ে এ অফিসের লোকজন কাজকর্ম চালিয়ে আসছেন সেই আমল থেকে। সরকারের সর্বাধিক রাজস্ব আয় এ অফিসের মাধ্যমে আদায় হলেও এ অফিসের উন্নয়নে বা নতুন ভবন নির্মাণে কোন উদ্যোগ নেন নি কেউ।

সম্প্রতি বর্তমান সরকারের আমলে গুরুত্বপূর্ণ এ অফিসের নতুন ভবন নির্মানের পরিকল্পনা গ্রহন করা হয়। সে অনুযায়ী দেশের অন্যান্য উপজেলার ন্যায় আত্রাইয়েও ভূমি অফিসের নতুন ভবন নির্মানের দরপত্র আহবান করা হয়।

গণপূর্ত অধিদপ্তর কর্তৃক নির্দিষ্ট ঠিকাদারি প্রতিষ্ঠানের মাধ্যমে দুইতলা বিশিষ্ট দৃষ্টিনন্দন এ ভবন নির্মাণ করা হয়। পলি ইঞ্জিনিয়ারিং কর্পোরেশন নামক ঠিকাদারি প্রতিষ্ঠানের মাধ্যমে ১ কোটি ৪৬ লাখ টাকা ব্যয়ে নির্মিত এ ভবনটি এলাকাবাসীর দৃষ্টি কেড়েছে।

নওগাঁ গণপূর্ত অধিদপ্তরের উপ-সহকারী প্রকৌশলী এসএম কাজেম উদ্দিন বলেন, এ ভবনের নির্মাণ কাজ সার্বিকভাবে তদারকির দায়িত্বে আমি ছিলাম। সে অনুযায়ী কাজের গুণগতমান উন্নয়নে সার্বক্ষণিক তদারকি করা হয়েছে।

আত্রাই সহকারী কমিশনার (ভূমি) মো. মন্জুরুল আলম বলেন, উপজেলার মধ্যে একটি গুরুত্বপূর্ণ অফিস ভূমি অফিস। দীর্ঘদিন পর্যন্ত আমরা জরাজীর্ণ ভবনে অফিসিয়াল কাজ করেছি।

নতুন এ ভবনটি নির্মিত হওয়ায় আমাদের আর দুর্ভোগ পোহাতে হবে না। অফিসিয়াল ফার্নিচার ও আসবাবপত্র নতুন ভবনে পার করা হচ্ছে। অল্প দিনের মধ্যেই আনুষ্ঠানিক উদ্বোধনের মধ্যদিয়ে নতুন ভবনে কার্যক্রম শুরু করা হবে।

  •  
  •  
  •  
  •  
  •  
  •  
উপরে