নওগাঁয় এক সপ্তাহে ১ হাজার ৫৮৩ জনকে জরিমানা

প্রকাশিত: জুলাই ৮, ২০২১; সময়: ১:৫১ pm |

নিজস্ব প্রতিবেদক, নওগাঁ : সারাদেশের ন্যায় নওগাঁতে চলছে কঠোর লকডাউন। এই লকডাউনে সরকারি বিধি-নিষেধ অমান্য করায় জেলায় ১ হাজার ৫৫১টি মামলায় ১ হাজার ৫৮৩ জনকে ৭ লাখ ৬৬ হাজার ৩৪৫ টাকা জরিমানা করেছে ভ্রাম্যমাণ আদালত।

বৃহস্পতিবার (১ জুলাই) থেকে বুধবার (৭ জুলাই) পর্যন্ত এই ৭দিনে জেলার ১১টি উপজেলায় ১৯১টি ভ্রাম্যমাণ আদালতের অভিযানে ১ হাজার ৫৮৩টি মামলায় এইসব জরিমানা আদায় করা হয়।

এবিষয়ে জেলা প্রশাসক মো: হারুন অর রশিদ জানান, সরকারি বিধি-নিষেধ অমান্য করে রাস্তাঘাটে ঘুরাফেরা, আড্ডা, স্বাস্থ্য বিধি না মানায় এসব মামলা এবং জরিমানা করা হয়েছে।

সরকার ঘোষিত কঠোর লকডাউনের প্রথম দিনে জেলায় ২৭টি ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে ২০৬ জনকে ৮৬ হাজার ৩৩০ টাকা, দ্বিতীয় দিনে ২৯টি ভ্রাম্যমাণ আদালতে ২৭৭ জনকে ১ লাখ ৮ হাজার ৩৫৫ টাকা, তৃতীয় দিনে ২৯টি ভ্রাম্যমাণ আদালতে ২৬৪ জনকে ১ লাখ ২৯ হাজার ৭৩০ টাকা, চতুর্থ দিনে ২৬টি ভ্রাম্যমাণ আদালতে ২২৪ জনকে ১ লাখ ৯ হাজার ২৬০টাকা, পঞ্চম দিনে ২৭টি ভ্রাম্যমাণ আদালতে ২১৩ জনকে ১ লাখ ৪ হাজার ২০টাকা, ষষ্ঠ দিনে ২৭টি ভ্রাম্যমাণ আদালতে ২২৭ জনকে ১ লাখ ২৬ হাজার ৯৫০ টাকা ও সপ্তম দিনে ২৬টি ভ্রাম্যমাণ আদালতে ১৭২ জনকে ১ লাখ ১ হাজার ৭০০ টাকা জরিমানা করা হয়।

জেলা প্রশাসক আরো বলেন, কোভিড-১৯ সংক্রমণ প্রতিরোধে মানুষদের স্বাস্থ্যবিধি নিশ্চিত করা হচ্ছে। সেই সঙ্গে চলমান লকডাউন কঠোরভাবে নিশ্চিত করা হচ্ছে। এর সার্বিক পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে জেলা ও উপজেলা পর্যায়ে ভ্রাম্যমাণ আদালত ও আইন-শৃঙ্খলা রক্ষাকারি বাহিনী মাঠে কাজ করছেন। জনস্বার্থে জেলা প্রশাসনের এ অভিযান অব্যাহত থাকবে বলেও জানান তিনি।

এদিকে নওগাঁয় অষ্টম দিনের মত চলছে সরকার ঘোষিত কঠোর লকডাউন। এই লকডাউন বাস্তবায়নে জেলা প্রশাসন ভ্রাম্যমাণ টিম, পুলিশ, সেনাবাহিনী, বিজিবি কাজ করছে।

বৃহস্পতিবার (৮ জুলাই) সকালে দেখা গেছে, অন্যান্য দিনের চেয়ে রাস্তাঘাটে বেড়েছে মানুষের আনাগোনা। এছাড়াও বেড়েছে যানবাহন চলাচল। তবে বন্ধ রয়েছে সকল ধরনের দোকানপাট, শপিংমল ও বিপনী বিতান।

অপরদিকে গত ২৪ ঘন্টায় জেলায় করোনা ভাইরাসে দুই জনের মৃত্যু হয়েছে। শনাক্ত হয়েছে ৪৫ জন।

বৃহস্পতিবার (৮ জুলাই) বেলা ১১টায় ডেপুটি সিভিল সার্জন ডা: মঞ্জুর এ মোর্শেদ ঘটনার সত্যতা নিশ্চিত করেছেন।

তিনি বলেন, গত ২৪ ঘন্টায় ২০৩টি নমুনা পরীক্ষায় ৪৫ জনের দেহে এই ভাইরাস শনাক্ত হয়। ২৪ ঘন্টায় নতুন শনাক্তের হার ২২ দশমিক ১ শতাংশ। একই সময় মৃত্যুবরণ করেন আরো দুইজন। এনিয়ে জেলায় মোট মৃত্যুবরণ করলেন ৯৬ জন ও শনাক্ত সংখ্যা দাঁড়িয়েছে ৫ হাজার।

  •  
  •  
  •  
  •  
  •  
  •  
উপরে