করোনা মোকাবেলায় নওগাঁ জেলা প্রশাসনের ব্যতিক্রমী উদ্যোগ

প্রকাশিত: জুলাই ২, ২০২১; সময়: ১:৫২ pm |

নিজস্ব প্রতিবেদক, নওগাঁ : মহামারি করোনা ভাইরাসের উর্ধ্বগতি ঠেকাতে সারা দেশের ন্যায় নওগাঁ জেলাতেও চলছে সর্বাত্মক লকডাউন। সরকার ঘোষিত এই লকডাউন কার্যকর করতে প্রথম দিন থেকেই কঠোর অবস্থানে থেকে বিভিন্ন ধরনের কার্যক্রম পরিচালনা করছে নওগাঁ জেলা প্রশাসন।

করোনা ভাইরাস প্রতিরোধে জেলায় জেলা প্রশাসনের উদ্যোগে করোনা ভাইরাস প্রতিরোধে কাজ করে যাচ্ছে প্রতিনিয়ত। তারই ধারাবাহিকতায় জেলায় জেলা প্রশাসনের ব্যতিক্রমী এক উদ্যোগের মাধ্যমে সাধারণ মানুষের মাঝে সচেতনতা সৃষ্টি করছেন প্রশাসনিক কর্মকর্তাগণ।

করোনা মোকাবেলায় জেলায় দুটি সার্জিক্যাল মাস্কের দাম দিয়ে একটি হাত ধোঁয়ার সাবান ব্যবহারে মানুষদের মাঝে উদ্ভুদ্ধ করেছেন তাঁরা।

এই লকডাউনের সময়ে মানুষ ঘরে বসে করোনা ভাইরাসের সংক্রমণ থেকে মুক্তি পেতে হাত ধোঁয়ার জন্য সাবান ব্যবহারের ফলে প্রায় ৯৯ দশমিক ৯৯ শতাংশ করোনা জীবানু ধ্বংস সম্ভব। তাই হাত ধোঁয়ার সাবান ব্যবহারে জেলা প্রশাসনের পক্ষ থেকে সাধারণ মানুষের মাঝে তা বিনামূল্যে বিতরণ করছেন প্রশাসনিক কর্মকর্তারা ।

শুক্রবার (২ জুলাই) সকাল ১০টায় জেলা সদরের বিভিন্ন রাস্তা ও গুরুত্বপূর্ণ স্থানে লকডাউন বাস্তবায়নে জেলা প্রশাসনের এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রটগণ বিভিন্ন জায়গায় তৎপর ভূমিকা পালন করেন এবং মোবাইল কোর্টের মাধ্যমে স্বাস্থ্যবিধি না মানা ও মাস্ক পরিধান না করার জন্য জরিমানা আদায় করছেন।

এসময় জনসাধারণের মধ্যে স্বাস্থ্য সচেতনতা বৃদ্ধির লক্ষ্যে দায়িত্বরত এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট কর্তৃক মাস্ক বিতরণের পাশাপাশি হাত ধোঁয়ার সাবান বিতরণের বিষয়টি জনমনে সাধারণ মানুষের প্রতি অবহিত করেন।

ব্যতিক্রমী এই উদ্যোগ নিয়ে জেলা প্রশাসনের এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রটগন জানান- করোনা মোকাবেলায় সবচেয়ে কার্যকরী ২টি পদ্ধতি হলো মাস্ক পড়া ও বার বার সাবান দিয়ে হাত ধৌত করা। ২টি সার্জিক্যাল মাস্কের দাম দিয়ে সহজেই একটি হাত ধোঁয়ার সাবান কেনা সম্ভব।

এতে প্রায় ৯৯.৯৯% করোনা জীবানু ধ্বংস হয়। সেজন্যই জেলা প্রশাসনের নির্দেশনায় হাত ধোঁয়া বিষয়ে জনগনকে উৎসাহ দিতে এ ধরনের ব্যতিক্রমী কাজ করা হচ্ছে।

  •  
  •  
  •  
  •  
  •  
  •  
উপরে