চাঁপাইনবাবগঞ্জ পদ্মাপাড়ে পরিবেশ বান্ধব দৃষ্টি নন্দন পার্ক 

প্রকাশিত: জুন ২০, ২০২১; সময়: ১০:০২ pm |
ডি এম কপোত নবী, চাঁপাইনবাবগঞ্জ : আমের রাজধানী খ্যাত চাঁপাইনবাবগঞ্জ সদর উপজেলার ১০ নং শাহজাহানপুর ইউনিয়নের দূর্লভপুরে পদ্মা নদীর পাড়ে পরিবেশ বান্ধব দৃষ্টি নন্দন পার্কের উদ্বোধন করা হয়েছে।
করোনার দ্বিতীয় ঢেউ এর মাঝে প্রথম দিকে মোহনা পার্কটির উদ্বোধন করেছিলেন, জেলা প্রশাসক ও এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট মো. মুঞ্জুরুল হাফিজ। এ স্থানীয় চেয়ারম্যান, ওয়ার্ড সদস্যসহ সরকারি কর্মকর্তা ও গণ্যমান্য রাজনৈতিক দলের ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন। এরপর টানা লকডাউন আর বিশেষ বিধিনিষেধ এর কারণে বিষয় টি যেন আড়ালে চলে যায়।
সরেজমিনে ২০জুন রোববার বিকেলে পদ্মা পাড়ে গিয়ে দেখা যায় মনোরম এক পরিবেশ। প্রাকৃতিক সৌন্দর্য, নদী, বাতাস মিলিয়ে পুরো এলাকায় অন্যরকম এক অনুভূতি হয়েছে। শেষ বিকেলে ঝুম বৃষ্টি হয় মাগরিব পর্যন্ত।
ব্যস্ত জীবন থেকে একটুখানি সুখ ও তৃপ্তি পেতে নিঃসন্দেহে পরিবার পরিজন কিংবা প্রেয়সীকে নিয়ে চলে আসেন মোহনা পার্কে। শহর থেকে অটোরিকশা, রিক্সা, কার, মাইক্রো, মোটরসাইকেলসহ যে কোন যানবাহনে নিয়ে চলে আসতে পারেন এই দৃষ্টি নন্দন পার্কে। মেঘলা আকাশ আর প্রকৃতি আপনাকে অবশ্যই টানবে।
বর্তমানে পার্কটিতে বিভিন্ন স্থানে বৃক্ষ রোপন করা হয়েছে। রয়েছে বসার বেঞ্চ, তৈরি হয়েছে ইট পাথরের ঢালাই ছাতা। ছাতার নিচে বসার জন্য ৪টি করে আসনের ব্যবস্থাও করা হয়েছে। ১৮ টি ইট পাথরের আসন তৈরি করা হয়েছে পাড়ে। পার্কের ভেতর সড়কের পাশে ঝাউগাছ, নারিকেল গাছ, পাম গাছ, সুপারি গাছের চারা রোপণ করা হয়েছে। গাছগুলো বড় হয়ে গেলে পরিবেশ আরও মোহনীয় হবে।
জানাগেছে, এই কাজটি সরকারি আওতাধীন। এক্সিকিউটিভ  ম্যাজিস্ট্রেট ও উপজেলা নির্বাহী কর্মকর্তা ইউএনও কাজটি তদারকি করেছেন। স্থানীয় মেম্বার চেয়ারম্যানদের মাধ্যমে কাজটি সম্পন্ন শেষে আজকে এটির উদ্বোধন করা হয়েছে।
রোববার মেঘলা আকাশের মাঝে শহরের পাঠানপাড়ার কলেজ পড়ুয়া দুই বন্ধু সাদমান ও জলিলকে দেখতে পেলাম। জিজ্ঞেস করতেই জানালো, সবকিছু বন্ধ তাই সাইকেল চালিয়েই মোহনা পার্কে চলে এলাম। ভালোই লাগছে।
কিছু দূরেই দেখলাম তিন চার জন বসে আছে, তারাও জানালো শহর থেকে ঘুরতে এসেছেন এখানে। সামাজিক যোগাযোগ মাধ্যমে মোহনা পার্কের কথা জানতে পেরে বউ, শালিকা, ভাই নিয়ে ঘুরছেন পার্কে। তবে তারা মাস্ক পরে ছিল। যদিও এখন বাইরে না ঘোরাটাই ভালো।
এ বিষয়ে সদর উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান নজরুল ইসলাম এ প্রতিবেদককে জানান, সরকারি আওতাধীন সাবেক উপজেলা নির্বাহী কর্মকর্তার তদারকিতে কাজটি সম্পন্ন হয়েছে। আর যা কিছু কাজ বাকি আছে তা অচীরেই শেষ হলে আরও মহনীয় হয়ে উঠবে পদ্মা পাড়ের মোহনা পার্কটি।
জেলাবাসীসহ সকলকে চাঁপাইনবাবগঞ্জ সদর উপজেলার ১০ নং শাহজাহানপুর ইউনিয়নের দূর্লভপুরে পদ্মা নদীর পাড়ে দৃষ্টি নন্দন পার্কে ঘুরে আসতেও নিমন্ত্রণ জানিয়েছেন, ভাইস চেয়ারম্যান নজরুল ইসলাম।
  • 165
  •  
  •  
  •  
  •  
  •  
উপরে