উদ্বোধনের অপেক্ষায় কুসুম্বা রেস্ট হাউজ

প্রকাশিত: জুন ১৯, ২০২১; সময়: ৮:০০ pm |

নিজস্ব প্রতিবেদক, মান্দা : নওগাঁর মান্দায় ঐতিহাসিক কুসুম্বা শাহী মসজিদ সংলগ্ন এলাকায় একটি রেস্ট হাউজ নির্মাণের জন্য দীর্ঘদিনের দাবি ছিল দর্শনার্থীসহ এলাকাবাসির। তাদের সেই চাওয়া-পাওয়ার অবসান হতে চলেছে। মসজিদ সংলগ্ন এলাকায় নির্মাণ করা হয়েছে দ্বিতল ভবনের কাঙ্খিত সেই রেস্ট হাউজ।

ইতোমধ্যে নির্মাণ কাজ শেষ হয়েছে। রং-বার্নিসের পর যাবতীয় আসবাবপত্র স্থাপন করা হয়েছে প্রত্যেকটি কক্ষে। খুব শিগগিরই ভবনটি সংশ্লিষ্ট কর্তৃপক্ষের নিকট হস্তান্তর করবে ঠিকাদারি প্রতিষ্ঠান। এরপর আনুষ্ঠানিকভাবে এর উদ্বোধন করা হবে।

এ প্রসঙ্গে উপজেলা প্রকৌশলী মোরশেদুল হাসান জানান, বাংলাদেশ পর্যটন করপোরেশনের অর্থায়নে ঐতিহাসিক কুসুম্বা শাহী মসজিদ সংলগ্ন এলাকায় ৬৭ লাখ টাকা ব্যয়ে একটি রেস্ট হাউজ নির্মাণ করা হয়েছে। দ্বিতল ভবনের এ রেস্ট হাউজের নিচতলায় একটি কনফারেন্স রুম, ডাইনিং ও কিচেন রুমসহ একটি সিকিউরিটি গার্ড রুম রয়েছে। এছাড়া দোতালায় রয়েছে চারটি আবাসিক কক্ষ। প্রত্যেকটি কক্ষের সঙ্গে রয়েছে একটি করে টয়লেট।

স্থানীয় কুসুম্বা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান নওফেল আলী মন্ডল বলেন, ঐতিহাসিক কুসুম্বা মসজিদ দর্শনে দুর-দুরান্ত থেকে প্রতিনিয়ত অনেক ভিআইপি পারসন এখানে আসেন। তাদের ভালো স্থানে বসানোর কোনো ব্যবস্থা ছিল না। খোলা আকাশের নিচে চেয়ার-টেবিল পেতেই তাদের আপ্যায়ন করা হতো। এজন্য মসজিদ এলাকায় একটি রেস্ট হাউজ নির্মাণের দাবি ছিল এলাকাবাসির দীর্ঘদিনের। এলাকাবাসির সেই চাওয়া-পাওয়া আজ পুরণ হতে চলেছে।

মসজিদ কমিটির সাধারণ সম্পাদক শরিফুল ইসলাম বলেন, মসজিদটি দর্শনে এসে রেস্ট হাউজ না থাকায় ফিরে যাওয়ার তাড়ায় ব্যস্ত হয়ে পড়েন দর্শনার্থীরা। বিশেষ করে সন্ধ্যায় যারা আসেন তড়িঘড়ি করে আবার ফিরে যান নওগাঁ জেলা শহর কিংবা বিভাগীয় শহর রাজশাহীতে। রেস্ট হাউজটি নির্মিত হওয়ায় বিড়ম্বনার হাত থেকে রক্ষা পাবেন দর্শনার্থীরা। এখন তাদের আর ফিরে যাওয়ার তাড়া থাকবে না। এজন্য বর্তমান সরকারের মাননীয় প্রধানমন্ত্রী, পর্যটন মন্ত্রণালয়সহ স্থানীয় এমপি মুহা. ইমাজ উদ্দিন প্রামানিকের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন তিনি।

নির্মাতাকারী প্রতিষ্ঠানের স্বত্ত্বাধিকারী মাহবুব আলম নান্টু জানান, রেস্ট হাউজটি নির্মাণের যাবতীয় কাজ সম্পন্ন করা হয়েছে। অচিরেই উপজেলা নির্বাহী কর্মকর্তাকে ভবনটি বুঝিয়ে দেওয়া হবে।

এ প্রসঙ্গে কুসুম্বা শাহী মসজিদ কমিটির সভাপতি ও ইউএনও আব্দুল হালিম বলেন, বাংলাদেশ পর্যটন করপোরেশনের অর্থায়ন ও জেলা প্রশাসক মহোদয়ের সার্বিক তত্ত্বাবধানে রেস্ট হাউজটির নির্মাণ কাজ শেষ হয়েছে। কারিগরি সহায়তা দিয়েছে উপজেলা প্রকৌশল দপ্তর।

তিনি আরও বলেন, পর্যটন করপোরেশনের নীতিমালা অনুযায়ী রেস্ট হাউজটি পরিচালনা করা হবে। খুব শিগগিরই এর উদ্বোধন করা হবে বলেও জানান তিনি।

  • 920
  •  
  •  
  •  
  •  
  •  
উপরে